শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

এক পশুতে কোরবানি ও আকিকা করার বিষয়ে দেওবন্দের ফতোয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্দামান নওশাদ: জন্মদানের পর সন্তানের নামে আকিকা করা বাবার জন্য সুন্নত। আর সামর্থ্যবান ব্যক্তির জন্য কোরবানি করা ওয়াজিব। এখন কেউ যদি একই পশুতে এক ভাগ কোরবানির জন্য, আরেকভাগ আকিকার জন্য করে তাহলে এই বিষয়টিকে কীভাবে দেখে শরীয়ত? দারুল উলুম দেওবন্দের ওয়েবসাইটে জনৈক ব্যক্তি এমনই একটি প্রশ্ন করেন।

তিনি তার প্রশ্নে উল্লেখ করেন, গরু অথবা উটে সাত ভাগে কোরবানি করা যায়। তন্মধ্যে কোরবানির অংশের সাথে কি আকিকার অংশ মিলোনো যেতে পারে?

আমার জানার বিষয় হলো, ‘এরকম করাটা ইমাম আজম আবু হানীফা রহমাতুল্লাহি আলাইহি কিভাবে প্রমান করলেন? অথবা হানাফী মাজহাবে এরকম করাটা কে প্রমাণ করেছে? যেখানে এটা লেখা আছে আমাকে দয়া করে তার হাওয়ালা দিন।

অন্যথায় হাদিসের মাঝে আমি এমন কোন শব্দ পাইনি-যেখানে এটা স্পষ্ট আছে যে, সাতভাগের প্রাণীতে কয়েকভাগ কোরবানির জন্য আর কয়েকভাগ আকিকার জন্য হতে পারে।’

এ প্রশ্নের জবাবে দেওবন্দ থেকে বলা হয় যে, ‘সাতভাগের প্রাণী যেমন গরু, উট ইত্যাদিতে কোন ব্যক্তি কোরবানীর নিয়তে শরীক হলো। আবার কোনো ব্যক্তি নিজের বাচ্চার আকিকার নিয়তে অংশগ্রহণ করলো তাহলে এভাবে একটি প্রাণীর মধ্যে উভয়ের অংশগ্রহণ সঠিক ও বৈধ।

দলীল: ফতোয়ায় শামীতে আছে, لأن المقصود من الکل القربة، وکذا لو أراد بعضہم العقیقة عن ولد قد ولد لہ من قبل لأن ذلک جہة التقرب بالشکر علی نعمة الولد

(যদি সবকিছুর (পশুর জবাই) দ্বারা নৈকট্য অর্জন উদ্দেশ্য হয়। এমনিভাবে যদি কোন ব্যক্তি তার অনেক পূর্বে জন্ম নেওয়া সন্তানের আকিকা করতে চান, আর তার উদ্দেশ্য হয় আল্লাহ তায়ালার শুকরিয়া আদায় করা ও নৈকট্যতা অর্জন করা, তাহলে সে এরকম আকিকা করতে পারবে। (ফতোয়ায়ে শামী, মাকতাবায়ে যাকারিয়া, খণ্ড নং-৯, পৃষ্ঠা নং- ৪৭২)

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ