শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

টিকার অগ্রাধিকারে কৃষক-শ্রমিক-আইনজীবী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আগামী সপ্তাহ থেকেই সারা দেশে শুরু হচ্ছে গণটিকা। ১২টি সিটি করপোরেশন এলাকায় মডার্না আর জেলা-উপজেলায় দেয়া হবে সিনোফার্মের টিকা। টিকা নেয়ার অগ্রাধিকায় তালিকায় যুক্ত হচ্ছেন কৃষক, শ্রমিক ও আইনজীবীরা। এদিকে, টিকা নেয়ার বয়সসীমা ৪০ থেকে কমিয়ে ৩৫ বছর করা হয়েছে।

মহখালীর ইপিআই স্টোর। কোভ্যাক্স থেকে পাওয়া ২৫ লাখ মডার্নার টিকা আর ২০ লাখ সিনোফার্মের টিকা রাখা হয়েছে এখানে। দুই থেকে আট ডিগ্রিতে সিনোফার্ম আর মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা হচ্ছে মডার্নার টিকা।

স্বাস্থ্য বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী শুধু সিটি করপোরেশন এলাকায় দেয়া হবে মডার্নার টিকা। ওই এলাকার মেডিকেল কলেজ, সরকারি হাসপাতাল ও সিটি করপোরেশনের নির্দিষ্ট টিকাকেন্দ্র থেকে নেয়া যাবে টিকা।

আর চীনের সিনোফার্মের টিকা দেয়া হবে জেলা ও উপজেলায়। সবার টিকা নিশ্চিতে গ্রামে করা হবে অস্থায়ী টিকা ক্যাম্প। এসব তথ্য জানান, টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক।

ডা. শামসুল হক আরো জানান, কমানো হলো টিকা নেয়ার বয়সসীমা। ৩৫ বছরের বেশি যে কেউ সুরক্ষা অ্যাপ বা ওয়েবসাইটে নিবন্ধন করে নিতে পারবেন টিকা। তবে প্রাধান্য পাবেন বয়স্করা। এবার টিকার অগ্রাধিকা তালিকায় যুক্ত হচ্ছেন কৃষক, শ্রমিক ও আইনজীবীরা। আইনজীবীদের মধ্যে আপাতত টিকা পাবেন, শুধু বারের সদস্যরাই।

মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর মধ্যে সংক্রমণ বাড়ায় তাদেরকেও টিকা দেয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে, আপাতত টিকা পাবেন ৫৫ বছরের বেশি বয়সীরা।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ