শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

রাতভর সংঘর্ষের পর কান্দাহারের গুরুত্বপূর্ণ একটি জেলা তালেবানের দখলে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের সরকারি বাহিনীর সঙ্গে রাতভর সংঘর্ষ শেষে দেশটির দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশের এক গুরুত্বপূর্ণ জেলা দখলে নিয়েছে তালেবান।

আজ রোববার কান্দাহারের পাঞ্জওয়াই জেলা তালেবানের নিয়ন্ত্রণে চলে যায় বলে দেশটির কর্মকর্তারা বার্তা সংস্থা এএফপিকে জানান।

পাঞ্জওয়াই জেলার গভর্নর হাসতি মোহাম্মদ বলেন, শনিবার রাতে তালেবান ও আফগান বাহিনীর মধ্যে সংঘর্ষ বাধে। সংঘর্ষের একপর্যায়ে পিছু হটে আফগানিস্তানের সরকারি বাহিনী। হাসতি মোহাম্মদ বলেন, ‘পাঞ্জওয়াই জেলা পুলিশের প্রধান দপ্তর ও গভর্নরের কার্যালয় ভবন এখন তালেবানদের দখলে।’

কান্দাহারের প্রাদেশিক পরিষদের প্রধান সাঈদ জান খাকরিওয়ালও পাঞ্জওয়াই পতনের কথা স্বীকার করেন। তবে পাঞ্জওয়াই থেকে আফগান বাহিনী ‘ইচ্ছা করে নিজেদের প্রত্যাহার’ করেছে বলে অভিযোগ করেন তিনি।

পাঞ্জওয়াইর সীমান্ত পুলিশের কমান্ডার আসাদুল্লাহ বলেন, ‘রাতে তালেবানদের বিরুদ্ধে কেবল পুলিশ বাহিনীই লড়াই করে। ‘সেনাবাহিনী ও কমান্ডোদের কাছে উন্নত সামরিক অস্ত্রশস্ত্র থাকলেও তারা কোনো লড়াইই করেনি।’

এ নিয়ে গত কয়েক সপ্তাহের মধ্যে পাঞ্জওয়াইসহ কান্দাহার প্রদেশের পাঁচটি জেলা দখলে নিল তালেবান। এদিকে পাঞ্জওয়াই তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পরপরই স্থানীয় বেশ কয়েকটি পরিবার বাড়িঘর ছেড়ে পালিয়ে যায়।

চলতি বছরের এপ্রিলে আফগানিস্তান থেকে নিজেদের সব সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার আফগানিস্তানের রাজধানী কাবুলের কাছে বিদেশি সেনাদের প্রধান বিমানঘাঁটি বাগরাম থেকে সব সেনা সরিয়ে নেয় যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনী।

আফগানিস্তানে তালেবান ও এর মিত্র আল-কায়েদার বিরুদ্ধে বিদেশি সেনাদের দুই দশকের লড়াইয়ে বাগরাম বিমানঘাঁটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিদেশি সেনারা বাগরাম ঘাঁটি ছাড়ার দুই দিন পরই পাঞ্জওয়াইয়ে হামলা চালিয়ে তা দখলে নেয় তালেবান।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ