শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

মিয়ানমারে জান্তাবিরোধীদের সঙ্গে সংঘর্ষে নিহত ২৫

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: সাগেইং অঞ্চলের দীপাইনে জান্তাবিরোধীদের সঙ্গে সংঘর্ষে অন্তত ২৫ জনকে হত্যা করেছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। গত শুক্রবারে (২ জুলাই) এ সহিংসতা হয়েছে বলে জানা গেছে। তবে এ নিয়ে সামরিক বাহিনীর মুখপাত্রের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

রাষ্ট্রপরিচালিত গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার জানিয়েছে, সশস্ত্র সন্ত্রাসীরা অতর্কিত হামলা চালিয়ে নিরাপত্তা বাহিনীর এক সদস্যকে হত্যা ও ছয়জনকে আহত করেছে। পরে নিরাপত্তা বাহিনী পাল্টা আক্রমণ করলে সন্ত্রাসীরা পিছুহটে।

মিয়ানমারে গত বছরের নভেম্বরের নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে মিন অং হ্লাইং নেতৃত্বাধীন সামরিক বাহিনী ফেব্রুয়ারিতে নোবেলজয়ী অং সান সু চির গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে নিজেরা ক্ষমতায় বসে। তারপর থেকে দেশটি টানা বিক্ষোভ, ধর্মঘট ও অসহযোগ আন্দোলন দেখেছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নিরাপত্তা বাহিনীকে ব্যাপক দমনপীড়নের আশ্রয় নিতে হয়। সাম্প্রতিক সপ্তাহগুলোতে দেশটির বিভিন্ন এলাকায় নিরাপত্তা বাহিনীকে অভ্যুত্থানবিরোধী সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গে লড়তেও হচ্ছে। ফেসবুকের এক পোস্টে দীপাইনের গণপ্রতিরক্ষা বাহিনী বলছে, তাদের ১৮ সদস্য নিহত ও ১১ জন আহত হয়েছেন।

মিয়ানমারের বিভিন্ন অঞ্চলের জান্তাবিরোধীদের নিয়ে এই গণপ্রতিরক্ষা বাহিনী গড়ে তোলা হয়েছে। সীমান্ত অঞ্চলে কয়েক দশক ধরে দুডজনেরও বেশি জাতিগত সংখ্যালঘুদের বিরুদ্ধে লড়ছে মিয়ানমারের সামরিক বাহিনী। কিন্তু নৃতাত্ত্বিক বার্মিজ সংখ্যাগুরুদের কেন্দ্রভূমি বলা হয় দীপাইনকে। সূত্র: রয়টার্স

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ