শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

এবার ব্রিটেনের সমুদ্রসৈকতে গণকবর, ২০০ কঙ্কালের সন্ধান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্তর্জাতিক ডেস্ক: কানাডার পর এবার ব্রিটেনের সমুদ্রসৈকতে ষষ্ঠ শতাব্দীর একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে।এখানে প্রায় ২০০ মানুষের কঙ্কাল আবিষ্কৃত হয়েছে।

কঙ্কালগুলো ওই কবরস্থানে ১ হাজার বছরেরও বেশি সময় ধরে রয়েছে বলে জানিয়েছেন প্রত্নতত্ত্ববিদরা। শুক্রবার এ তথ্য জানিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম মেট্রো।

কোনোভাবে যেন সমুদ্রের পানিতে ভেসে যেতে না পারে, সেই সাবধানতা অবলম্বন করেই কঙ্কালগুলো খুব সুন্দরভাবে সংরক্ষিত ছিল।

ওয়েলসে পেমব্রোকশায়ারের সেন্ট ডেভিডের কাছে ব্লু ফ্লাগ সৈকতে এসব কঙ্কাল অল্প বালুর নিচে আবিষ্কার করেছেন প্রত্নতত্ত্ববিদরা।

ধারণা করা হয়, প্রথম দিকের খ্রিস্টান সম্প্রদায়ের সদস্যদের কঙ্কাল এগুলো। কারণ, সেখানে যেসব কঙ্কাল আবিষ্কার করা হয়েছে তার প্রতিটির মাথা ছিল পশ্চিম দিকে। কঙ্কালের সঙ্গে আর কোনো কিছু পাওয়া যায়নি।

খ্রিস্টানদের প্রথমদিকে যেভাবে সমাহিত করা হতো, সেই রীতি অনুসরণ করা হয়েছে এক্ষেত্রে।

কিন্তু এলাকাটি যাতে সমুদ্রে বিলীন হয়ে না যায়, সেজন্য একে সংরক্ষণের চেষ্টা করে যাচ্ছে ডাইফেড আর্কিওলজিক্যাল ট্রাস্ট এবং ইউনিভার্সিটি অব শেফিল্ডের একটি দল। প্রত্নতত্ত্ববিদ জেনা স্মিথ বলেছেন, বিষয়টি বাস্তবিকই খুব গুরুত্বপূর্ণ।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ