শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

অনলাইনে ক্লাস করার বিষয়ে দেওবন্দের ফতোয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ: বিশ্বজুড়ে করোনা মহামারী চলছে। এতে পৃথিবী হয়ে পড়েছে সঙ্কীর্ণ। একজনের সাথে অপরজনের স্বাভাবিক চলাফেরায় নিষেধাজ্ঞা জারী হয়েছে। চলমান করোনা মহামারীর কারণে এখন অনেক কিছুই অনলাইনে করতে হচ্ছে। ব্যবসা- বাণিজ্য, মিটিং, টকশো, সভাসহ অনেক কিছুই ভার্চুয়ালভাবে সম্পাদন হচ্ছে। এদিকে বিশ্বের বিভিন্ন দেশে বন্ধ আছে সরাসরি শিক্ষা গ্রহণ বা প্রদান পদ্ধতি। তাই বিকল্প হিসেবে শুরু হয়েছে অনলাইন ক্লাস। আমাদের বাংলাদেশও এখন অনলাইন শিক্ষাব্যবস্থা চালু করেছে সরকার।

প্রশ্ন হলো, এমন সরাসরি শিক্ষা গ্রহণে অপারগ হলে অনলাইন ক্লাসে শিক্ষা গ্রহণ করা যাবে কি? দারুল দেওবন্দের ফতোয়া বিভাগে এমনই একটি প্রশ্ন করেছেন জনৈক ব্যক্তি। তিনি তার প্রশ্নে উল্লেখ করেন, অনলাইনে শিক্ষা গ্রহণ বা তালীম হাসিলের জন্য ক্লাস করা যাবে কি না?

এ প্রশ্নের জবাবে দারুল উলুম দেওবন্দ থেকে বলা হয়, জ্ঞান অর্জন বা প্রদান করার সঠিক পন্থা এটাই যে, শিক্ষকের কাছে গিয়ে সরাসরি তার থেকে জ্ঞান অর্জন করবে।

অবশ্য যদি অনলাইনে শিক্ষাদানকারী বা শিক্ষাপ্রদানকারী উভয়ে ভিডিওতে না এসে শুধু শিক্ষকের অডিও আওয়াজের মাধ্যমে হয়, তাহলে প্রয়োজন পড়লে এমন অনলাইনে শিক্ষা নেওয়া যেতে পারে।

কিন্তু শিক্ষা প্রদানকারী যদি শিক্ষিকা বা নারী হোন তাহলে অবশ্যই পুরুষের জন্য এরকম জায়গায় জ্ঞান অর্জন করা থেকে বিরত থাকা চাই। কেননা এর মাঝে ফেতনার আশঙ্কা রয়েছে।

ফতোয়ার দলীল: আদ্দুররুল মুখতার ও হাশিয়া ইবনে আবেদীন (রদ্দুল মুহতার), খন্ড নং-১, পৃষ্ঠা নং- ৪০৬।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ