শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬


তাবলীগের বিষয়ে নিরপেক্ষ থাকবে দেওবন্দ!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ: তাবলীগের বিষয়ে দারুল উলুম দেওবন্দ ও এর জিম্মাদারগণ নিরপেক্ষ ভূমিকা পালন করছেন। তারা কোনো এক দলের পক্ষে কাজ করছেন না। এক প্রশ্নের জবাবে দারুল উলুম দেওবন্দ থেকে এ কথা বলা হয়েছে।

সেখানে আরও বলা হয়, আমাদের মুহতামিম আল্লামা আবুল কাসেম নোমানী বলেন, যেভাবে জামায়াতের লোকেরা আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য দীনের প্রচার-প্রসার করেন ও দীনের প্রতি অন্যদের দাওয়াত দেন। ঠিক সেভাবেই আপনিও (প্রশ্নকারী ব্যক্তি) দীনের প্রতি মানুষকে আহবান করুন। দীনের প্রচার করুন। একজন আরেকজনের দোষচর্চা ও খারাপ বর্ণনা করা থেকে বিরত থাকুন। তাহলে ভিন্নমত এমনিতেই দূরীভূত হয়ে যাবে ইনশাআল্লাহ।

এদিকে দারুল উলুম দেওবন্দের ওয়েবসাইটে এক ব্যক্তি তাবলীগ জামাতের বর্তমান পরিস্থিতি বিষয়ে প্রশ্ন করে বলেন, আমি হিন্দুস্তানের অধিবাসী। মোজাফফর নগর এলাকায় বাস করি। আমি তাবলীগ জামাতের ওসিলায় দীন পেয়েছি। আর আমাদের এই অঞ্চলে তাবলীগের অনেক প্রচার-প্রসার হয়ে থাকে।

কিন্তু বর্তমানে আমাদের হিন্দুস্তানে তাবলীগের অবস্থা অনেক চেঞ্জ হয়ে যাচ্ছে। কাজের ধারাবাহিকতা তো অনেক পূর্বেই দুইভাগে ভাগ হয়ে গিয়েছে। এর কারণে পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, যারা শূরায়ী নেজামের দলভুক্ত, তাদেরকে মসজিদ থেকে বের করে দেয়া হচ্ছে। উভয় দিকেই ওলামায়ে কেরাম আছেন। দলীলের মাধ্যমেই নিজেরা হকের উপর আর অন্যদের বাতিল বলার চেষ্টা করছেন। এ অবস্থায় আমি জানতে চাচ্ছি, এমন পরিস্থিতিতে আমি আসলে ঠিক কোনদিকে থাকবো? শূরায়ী নেজামের অনুসরণ করবো? নাকি ব্যক্তির অনুসরণ করবো? দয়া করে জানিয়ে বাধিত করবেন।

উপরের এ প্রশ্নের জবাবে দেওবন্দ থেকে বলা হয়, ‘তাবলীগের বিষয়ে দারুল উলুম দেওবন্দ ও এর জিম্মাদারগণ নিরপেক্ষ ভূমিকা পালন করছেন। তারা কোনো এক দলের পক্ষ হয়ে কাজ করছেন না।’

দেওবন্দের ওয়েবসাইট থেকে অনুবাদ। লিঙ্ক: https://darulifta-deoband.com/home/ur/dawah-tableeg/165359?fbclid=IwAR0oAsOq4U2tykhBZOyn_UfWJjqFBI93dRQYWK1yaj7vxrKxwLOch3nCOxE

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ