শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

সমকামীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেবে তুরস্ক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান ইস্তাম্বুল কনভেনশন থেকে তুরস্ককে বের করার সিদ্ধান্ত নিয়েছেন। ১ জুলাই, ২০২১ থেকে তুরস্ক আর এই কনভেনশনে থাকবে না।

২০১১ সালে ইস্তাম্বুল কনভেনশন তৈরি হয়েছিল। তুরস্ক প্রথম এই কনভেনশনে স্বাক্ষর করেছিল। ইউরোপ এবং তুরস্কের মানুষ, বিশেষত নারীরা যাতে আঘাতপ্রাপ্ত না হন, অসম্মানিত না হন, তার জন্য এই কনভেনশন তৈরি হয়েছিল।

গত মার্চ মাসে এরদোগান জানান, ওই কনভেনশন থেকে তারা বেরিয়ে আসবেন।

প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন জানান, ওই কনভেনশন সমকামীদের আশ্রয় দেওয়ার চেষ্টা করছে। সমকামীদের প্রতি সহমর্মিতা দেখাচ্ছে। সমকামিতা কোনো ভাবেই তুরস্ক মেনে নিতে পারবে না। তুরস্কের সংস্কৃতি এবং মূল্যবোধের সঙ্গে সমকাম বিষয়টি যায় না। সে কারণেই কনভেনশন থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১ জুলাই থেকে তা কার্যকর হবে।

তুরস্কের পার্লামেন্টে এই কনভেনশনের উপর দাঁড়িয়ে ২০১২ সালে নারীদের সুরক্ষা সংক্রান্ত একটি আইন তৈরি হয়েছিল।

বিরোধীদের একাংশের বক্তব্য, কনভেনশন থেকে বেরিয়ে এলে ওই আইনেরও আর কোনো মূল্য থাকবে না। তাদের বক্তব্য, যেহেতু পার্লামেন্টে আইন তৈরি হয়েছিল, ফলে কনভেনশন থেকে বেরিয়ে আসার সিদ্ধান্তও পার্লামেন্টে নিতে হবে।

তুরস্ক সরকার অবশ্য খুব স্পষ্ট করেই জানিয়ে দিয়েছে, নারী অধিকার, নারী সুরক্ষার বিষয়টি তারা দেখবে। কিন্তু কোনো ভাবেই সমকামীদের গুরুত্ব দেওয়া হবে না। তাদের প্রতি কোনো রকম সমবেদনা দেখানো হবে না।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ