শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

সর্বাত্মক লকডাউনে পরিবারের সঙ্গে ভালো সময় কাটানোর ৭ টিপস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সারিব সুইজা: প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ এড়াতে শুরু হয়েছে সর্বাত্মক লকডাউন। এতে ঘরবন্দি হয়ে পড়েছে মানুষ। চার দেয়ালের মধ্যে থাকতে থাকতে হতাশ হওয়ার অবস্থা। তবে হা-হুতাশ না করে বরং সময়টা কীভাবে পরিবারের সবার সঙ্গে উপভোগ করতে পারবেন; সেটা নিয়ে ভাবুন। সময়টা উপভোগ করা জন্য কিছু টিপস দেয়া হলো।

ইবাদতে মনোযোগী হতে পারেন
ব্যস্ত জীবনের কারণে অনেক নফল ইবাদতই আমরা ছেড়ে দিই। ইচ্ছে করলে কিন্তু অবসরের এ সময়গুলো কাজে লাগিয়ে ইবাদতে নিজের উপস্থিতি বাড়াতে পারেন। বাড়ির সবাইকে নিয়ে জিকিরের হালকা তৈরি করতে পারেন। কোরআন তেলাওয়াত ও গজলের বৈঠক সাজাতে পারেন।

বাচ্চাদের দায়িত্ব দিন
বাড়ির সব কাজ একা করতে যাবেন না বাচ্চাদেরও দায়িত্ব দিন। ধোঁয়া বাসন মুছে রাখা, বইয়ের টেবিল গুছিয়ে রাখা, আসবাব থেকে ধুলো ঝাড়ার মতো কাজগুলো বাচ্চারাও অনায়াসে করতে পারবে। নতুন কাজ পেয়ে বাচ্চাদের উৎসাহও বাড়বে, আপনারও সাহায্য হবে। তা ছাড়া বাচ্চারাও দায়িত্ব নিতে শিখবে।

পুরনো দিনের গল্প করুন
বাড়ির সবার সঙ্গে বসে গল্প করার এমন সুযোগ আর একটাও পাবেন না! তাই বিকেলের দিকটায় এক কাপ চা হাতে বাড়ির সবার সঙ্গে জমিয়ে গল্প করুন। পুরনো অ্যালবাম বের করে আনুন, বাবা-মা বা শ্বশুর-শাশুড়ির কাছে পুরনো দিনের গল্প শুনুন। পরিবারের সবার সঙ্গে সম্পর্কের বাঁধন জোরদার হবে।

দূরত্বকে ডোন্ট কেয়ার
পরিবারের কোনও সদস্য বাইরে রয়েছেন? সহায় নিন ভিডিও কলের। দিনের যে কোনও সুবিধাজনক সময়ে তাকে কল করুন। তারপর গল্প করুন প্রাণ ভরে। আর আপনি নিজেই যদি বাইরে থাকেন? তাতেও অসুবিধে নেই। বাবা-মা সহ বাড়ির সব বয়স্ক মানুষদের দিনে অন্তত ২-৩ বার ফোন করে কথা বলুন, তাতে ওঁরা আপনার জন্য দুশ্চিন্তায় বা নিজেদের নিরাপত্তাহীনতায় ভুগবেন না।

শখের কাজগুলো করুন
আঁকতে ভালো লাগে। অথচ সময়ের অভাবে কিছুতেই রং পেনসিল নিয়ে বসা হয় না? বাড়িতে থাকার ফাঁকা সময়টুকু ইচ্ছেমত আঁকুন। তুলির ক্যানভাসে সাজিয়ে তুলুন ভালবাসা। মন ভালো থাকবে।

পুরনো বন্ধুদের ফোন করুন
সোশাল ডিসট্যান্সিং মানে কিন্তু মনের দূরত্ব নয়! ফোনে বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখুন, ভিডিও কল করে আড্ডা জমান। দূরত্ব মুছে যাবে এক নিমেষে!

নিজের যত্ন নিন
নানারকম কাজের মধ্যে পুরো সময়টা কাটিয়ে দিলে হবে না। ওর মধ্যেই নিজের যত্নের জন্যও খানিকটা সময় রাখতে হবে। ত্বকের যত্ন নিন, নিয়মিত শ্যাম্পু-কন্ডিশনিং করে চুল ঝলমলে রাখুন। যোগব্যায়াম বা মেডিটেশন করলেও ভালো থাকবেন।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ