শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

পোষা বিড়াল-কুকুরের করোনা হয়: গবেষণা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বাড়ির কেউ করোনা আক্রান্ত হলে বিড়াল এবং কুকুরের করোনা হওয়াটা খুবই ‘সাধারণ ঘটনা’ বলে জানিয়েছেন নেদারল্যান্ডসের ইউসিইউ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা।

গবেষণা প্রতিবেদনের তথ্য উদ্ধৃত করে বিবিসি জানিয়েছে, বিশেষজ্ঞরা ১৯৬টি বাড়ির ৩১০টি প্রাণীর নমুনা সংগ্রহ করেন। বাড়িগুলোতে করোনা আক্রান্ত রোগী ছিল। এর মধ্যে ছয়টি বিড়াল এবং সাতটি কুকুরের শরীরে করোনা ভাইরাস পাওয়া যায়। ৫৪টির শরীরে ছিল ভাইরাসের অ্যান্টিবডি। তার মানে এরাও আক্রান্ত হয়েছিল।

ড. এলস ব্রোয়েনস বলছেন, ‘যদি আপনার কোভিড থাকে, তাহলে অবশ্যই বিড়াল এবং কুকুরের স্পর্শ এড়িয়ে চলা উচিত। মনে রাখতে হবে প্রাণীর শরীর থেকে অন্যরাও আক্রান্ত হতে পারেন।’

আগের গবেষণায় দেখা গেছে অধিকাংশ প্রাণীর করোনার মাঝারি উপসর্গ থাকে এবং তারা সংক্রমণ ছড়ায়।

এর আগে নিউইয়র্ক শহরের ব্রংক্স চিড়িয়াখানায় একটি বাঘের শরীর পরীক্ষা করে করোনা পাওয়া যায়। যুক্তরাষ্ট্রে সেই প্রথম কোনো প্রাণীর শরীরে করোনা ধরা পড়ে।

গবেষকরা বলছেন, প্রাণীদের ক্ষেত্রেও অত্যন্ত ছোঁয়াচে এই রোগ।

হংকংয়ে দুটি কুকুরের ক্ষেত্রে করোনাভাইরাস সংক্রমণের ঘটনা ঘটেছিল। তবে তা পূর্ণ সংক্রমণ ছিল না।

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন ও আমেরিকান ভেটেরিনারি মেডিকেল অ্যাসোসিয়েশনের পরামর্শ হচ্ছে, যদি অসুস্থ বোধ করেন, তবে পশুপাখি অন্যদের পালতে দিন। যদি সম্ভব না হয়, তবে পোষা প্রাণীর কাছাকাছি আসার পরপরই হাত ধুয়ে ফেলুন। এ ছাড়া পোষা প্রাণীর খাবার পাত্র, খেলনা ও বিছানা পরিষ্কার রাখুন। এ সময় সর্বক্ষণ মাস্ক পরে থাকুন।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ