শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি

দুর্ভোগে অর্ধলক্ষাধিক মানুষ; পাহাড়ি ঢলে বাঁধ ভেঙে ময়মনসিংহে ৫০ গ্রাম প্লাবিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল এবং বাঁধ ভেঙে ময়মনসিংহের ধোবাউড়া ও হালুয়াঘাট উপজেলার অন্তত ৫০টি গ্রাম প্লাবিত হয়েছে। বুধবার আকস্মিক এ দুর্যোগ গ্রামগুলোর অর্ধলক্ষাধিক পানিবন্দি মানুষকে সীমাহীন দুর্ভোগে ফেলেছে। দিনভর মুষলধারে বৃষ্টি হওয়ায় ভারত সীমান্তবর্তী এসব গ্রামের মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

ভারতের মেঘালয় রাজ্য থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ধোবাউড়া উপজেলার গামারিতলা ইউনিয়নের জাঙ্গালিয়াপাড়া এলাকায় গতকাল নেতাই নদীর বাঁধ ভেঙে যায়। এতে কলসিন্দুর, রায়পুর, কামালপুর, ছান্দের নগরসহ বিভিন্ন এলাকার ঘরবাড়ি প্লাবিত হয়েছে। একই অবস্থা ঘোষগাঁও ইউনিয়নের নয়াপাড়া, দিঘলবাগ, কালিকাবাড়ি গ্রামেও। পোড়াকান্দুলিয়া ইউনিয়নের বেতগাছিয়া, বহরভিটা, উদয়পুর, পাতামসহ নিম্নাঞ্চলগুলো ঢলের পানি প্রবেশ করে প্লাবিত হচ্ছে। ভালুকাপাড়া ও রায়পুর এলাকায় বেড়িবাঁধ ভেঙে অনেক মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। কৃষকের ফসলও ক্ষতি হয়েছে।

ধোবাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাফিকুজ্জামান জানান, তার উপজেলায় অন্তত ২০টি গ্রাম প্লাবিত হয়েছে। এলাকাগুলো পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত গ্রামবাসীর মধ্যে খাদ্য ও ত্রাণ সহায়তা কার্যক্রম শুরু হয়েছে।

উপজেলার গামারিতলা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন খান বলেন, পাহাড়ি ঢলে প্লাবিত এলাকার বাসিন্দা ও গবাদিপশু নিরাপদে অন্য এলাকায় সরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে।

একই চিত্র সীমান্তবর্তী আরেক উপজেলা হালুয়াঘাটের। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও গত দু'দিনের টানা বৃষ্টিতে পৌরসভার বেশ কয়েকটি এলাকাসহ কয়েক হাজার বসতবাড়ি ও কৃষিজমি প্লাবিত হয়েছে। এ উপজেলার বোরাঘাট নদীর গাজিরভিটা ইউনিয়নের সূর্যপুরসহ দুটি স্থানে বাঁধ ভেঙে গেছে। এতে হালুয়াঘাট পৌর এলাকাসহ উপজেলার গোপীনগর, কাওয়ালীজান, বটগাছিকান্দা, ধুরাইল, ভুবনকুড়া, কৈচাপুরের ৩০টি গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে মানবেতর জীবনযাপন করছেন সেখানকার মানুষ। ঘরবাড়ির পাশাপাশি বাজারের দোকানপাটে পানি প্রবেশ করায় ক্ষতির সম্মুখীন হয়েছেন ব্যবসায়ীরা।

স্থানীয়রা জানান, বিগত কয়েক বছরের মধ্যে এ ধরনের দুর্ভোগে পড়তে হয়নি তাদের।

৩০টি গ্রাম প্লাবিত হওয়ার বিষয়টি নিশ্চিত করে হালুয়াঘাটের ইউএনও রেজাউল করিম বলেন, অবস্থা খুবই ভয়াবহ। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে সব জানানো হয়েছে। ক্ষতিগ্রস্তদের ত্রাণ সহায়তার জন্য এরই মধ্যে পাঁচ টন জিআর বরাদ্দ পেয়েছেন।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ