শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করল জার্মানি ও ইতালি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্তর্জাতিক ডেস্ক: যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে প্রায় দুই দশক ধরে চলা সামরিক আগ্রাসনের পর দেশে ফিরছে যুক্তরাষ্ট্র ও জোট সেনারা। এরই মধ্যে জার্মানি ও ইতালি তাদের বাকি থাকা সেনাদের প্রত্যাহার করে নিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণা অনুযায়ী, যুক্তরাষ্ট্র ও জোটবাহিনী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার সম্পন্ন করবে।

জার্মানির প্রতিরক্ষামন্ত্রী আনিগ্রেট ক্রাম্প কেরেনবাউর টুইট বার্তায় জানান, প্রায় ২০ বছর ধরে সেখানে মোতায়েন থাকার পর, আমাদের সর্বশেষ সেনারা আফগানিস্তান ত্যাগ করেছে।

প্রতিরক্ষামন্ত্রী ২০০১ সাল থেকে মোতায়েনরত দেড় লাখ জার্মান পুরুষ ও নারী সেনা সদস্যদের ধন্যবাদ জানিয়ে বলেন, নিজেদের সফলতা নিয়ে তারা গর্বিত হতে পারেন।

আফগানিস্তানে জার্মানির সেনাবাহিনী ৫৯ জন সদস্য হারিয়েছে, যার মধ্যে ৩৯ জন তালেবানের হামলায় নিহত হন।

ন্যাটো পরিচালিত সামরিক মিশনে জার্মানির ১১০০ সেনা আফগানিস্তানে থেকে যাবে, যারা আফগান সেনাদের প্রতিক্ষণ, পরামর্শ ও রণকৌশলে সহায়তা দেবে।

এপ্রিলে বাইডেন ঘোষণা দেন, ২০ বছরের সামরিক আগ্রাসনের পর আমেরিকান সৈন্যরা ১১ সেপ্টেম্বরের মধ্যেই আফগানিস্তান ত্যাগ করবে। এরপর একই ঘোষণা দেয় ন্যাটো বাহিনী।

ঘোষণা অনুযায়ী, ১ মে যুক্তরাষ্ট্র সৈন্য প্রত্যাহার শুরু করে।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ