শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

সুলতান সুলায়মানের স্বপ্নের প্রকল্প শুরু করলেন এরদোগান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের রাষ্ট্রপতি রজব তাইয়্যেব এরদোগান শনিবার উদ্বোধন করেছেন ইস্তাম্বুল খাল বা ক্যানাল ইস্তাম্বুল প্রজেক্টের। ৩০০ মিটার প্রস্থ, ২১ মিটার গভীর আর ৪৫ কিলোমিটার লম্বা এই খাল নিয়ে চলছে তুমুল বিতর্ক।

এরদোগান বলছেন, এই খাল তার স্বপ্নের প্রকল্প। বিরোধীরা বলছে এটা ইস্তাম্বুলের জন্য বিপর্যয়। এরদোয়ান বলছেন এই খাল তুরস্কের অর্থনীতিতে গতি নিয়ে আসবে। বিরোধীরা বলছে তুরস্কের ভঙ্গুর অর্থনীতিকে আরও হুমকির মুখে ফেলে দেবে। এরকম নানা প্রশ্নে জর্জরিত এই প্রকল্প।

এই খাল খননটি একটি স্বপ্নের প্রজেক্ট। এই প্রজেক্টের প্রথম স্বপ্নদ্রষ্টা ছিলেন সুলতান সুলায়মান। যাকে আপনারা টিভি সিরিজের মাধ্যমে চিনেন। সেই বিখ্যাত অটোমান সুলতান প্রথম প্রস্তাব করেন একটি খাল খননের যা মারমারা সাগর এবং কৃষ্ণ সাগরকে যুক্ত করবে। কিন্তু সেই খালের রুট ছিল আজকের রুট থেকে পুরাই ভিন্ন একটি জায়গায়।

এখন ইস্তাম্বুলের ইউরোপিয়ান সাইডে খাল খননের প্লান করা হচ্ছে আর তখনকার প্লানে ছিল ইস্তাম্বুলের এশিয়ান সাইডে। উদ্দেশ্যও ছিল ভিন্ন। কিন্তু ফলাফল একই। মারমারা এবং কৃষ্ণ সাগরকে খাল কেটে যুক্ত করা। পরে অবশ্য সে প্রকল্প আলোর মুখ দেখেনি।

এই খাল খনন প্রকল্পটি ষোড়শ শতাব্দী থেকেই তুর্কীদের মাথায় ছিল। কখনো আলোচনা হয়েছে। কখনো নির্বাচনে টোপ হিসেবে ব্যবহার করা হয়েছে, আবার কখনওবা বিস্তারিত ছকও আঁকা হয়েছে। কিন্তু আলোর মুখ দেখেনি। আর কখনো বর্তমানের মত এত সমালোচনার মুখেও পড়েনি তুর্কিদের এই স্বপ্নের প্রজেক্ট।

তবুও সবকিছুকে উপেক্ষা করে রাষ্ট্রপতি এরদোগান শেষ পর্যন্ত শুরু করেলেন এই খাল খনন। ৩০০ মিটার প্রস্থ, ২১ মিটার গভীর আর ৪৫ কিলোমিটার লম্বা এ খালের উদ্বোধন করেছেন তিনি।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ