শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

‘ইংরেজি বলা, ইংরেজদের মত জীবনযাপন করা ফ্যাশন নয়, এক ধরনের হীনমন্যতা’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ওমর দামির।।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ইংরেজি বলা ও ইংরেজদের মত জীবনযাপন করা কোন ফ্যাশনেবল ও উন্নত জীবনাচার নয়; বরং এটা এক ধরনের হীনমন্যতা। পৃথিবী তাকেই সম্মান করে যে প্রথমে নিজেকে সম্মান করতে শেখে।

ইসলামাবাদে গণমাধ্যমের সাথে আলাপকালে পাক প্রধানমন্ত্রী বলেন, ফ্যাশনেবল ও উন্নত জীবন চরিত বলতে কিছু নেই। তিনি বলেন, এক সময় সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে পাকিস্তানিদের  চরমপন্থী ও মৌলবাদী বলা হতো, তখন থেকে আমাদের মধ্যে একজনের প্রতিরক্ষামূলক মানসিকতা তৈরি হয়েছে এবং আমরা দৃঢ় প্রতিজ্ঞা করেছি যে, আমরা পাকিস্তানের ফ্যাশন ও জীবনযাপনকে প্রমোট করবো।

তিনি আরো বলেন, আমরা আমেরিকারকে সমর্থন দিয়ে তাদের পক্ষে যুদ্ধ করেছিলাম, এদিকে তারাই আমাদেরকে পৃথিবীর কাছে মন্দ হিসেবে উপস্থাপন করেছিল, অথচ আমাদের জন্য তাদের যুদ্ধে অংশগ্রহণ করার কোন প্রয়োজনই ছিল না। তিনি বলেন, তখন পাকিস্তান সম্পর্কে বলা হয়েছিল যে, এটা অনেক বিপদজনক জায়গা, এখানে চরমপন্থার আখড়া।

তিনি বলেন, দেশের জনগণ হয়তো মনে করেছিলেন যদি তারা ইংরেজদের কাপড় পরেন ও তাদের মত জীবনাচার গ্রহণ করেন তাহলে এটা পাকিস্তানের জন্য ফ্যাশনেবল বলে ধরা হবে।

তিনি বলেন, ফ্যাশন ও উন্নত জীবন আত্মমর্যাদা থেকে আসে, পৃথিবী তাকেই সম্মান করে যে প্রথমে নিজেকে সম্মান দিতে শেখে। উন্নত ও ফ্যাশনেবল জীবন প্রমোট করতে চাইলে নিজের দেশের জাতীয়তাকে প্রমোট করার আহ্বান জানান তিনি।

গণমাধ্যমের সাথে আলাপকালে তিনি আরও বলেন, আমরা ভারতের ফিল্ম ইন্ডাস্ট্রিকে কপি করতে শুরু করেছি অথচ দুনিয়াতে শুধু আসল জিনিসই বিক্রি হয়, কপি জিনিস নয়। বিশ্ব দরবারে মানুষের মেধা গ্রহণযোগ্যতা পায়। আমরা ফিল্ম তৈরীর ক্ষেত্রে নিজের চিন্তা-চেতনার জায়গায় অন্যের সংস্কৃতি আপন করে নিচ্ছি, আমাদের টিভি চ্যানেলগুলো অনেক ভালো কাজ করছে যা ভারতেও দেখানো হচ্ছে। তিনি বলেন, নিজেদের চিন্তা চেতনা ও সংস্কৃতিকে সামনে তুলে ধরুন, কখনো ব্যর্থতাকে ভয় পাবেন না।

সূত্র: জিও ‍নিউজ।।

এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ