শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

মিয়ানমারে জান্তাবিরোধীদের এক ট্রাক অস্ত্র জব্দ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের নিরাপত্তাবাহিনী মান্দালয়গামী বিদ্রোহীদের এক ট্রাক ভর্তি বিপুল পরিমাণ অস্ত্র জব্দ করেছে। এসময় চার ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে এসব অস্ত্র জব্দ করা হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

মিয়ানমারের জান্তা সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যমে অস্ত্রের সামনে গ্রেফতারকৃত চারজনের ছবিসহ একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, নিরাপত্তাবাহিনী বোমা ও ডেটোনেটরসহ শতাধিক আগ্নেয়াস্ত্র, ১০ হাজার রাউন্ড গুলি এবং ৪৯৯টি গ্রেনেড জব্দ করেছে।

গত ফেব্রুয়ারিতে মিয়ানমারে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এর বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ শুরু হলে সহিংস দমন নীতি গ্রহণ করে জান্তা সরকার। নিহত হয় শত শত বিক্ষোভকারী। এই সহিংসতার জেরে কয়েকটি সশস্ত্র গোষ্ঠী সম্মিলিত হয়ে গঠন করে পিপল’স ডিফেন্স ফোর্সেস (পিডিএফ)।

জান্তাবিরোধীরা একটি সশস্ত্রবাহিনী গড়ে তুলেছে। এটি পিপল’স ডিফেন্স ফোর্সেস (পিডিএফ) নামে পরিচিত। এই বাহিনীর সদস্যরা হালকা অস্ত্র ও সীমিত প্রশিক্ষণ নিয়ে গ্রামীণ এলাকা বা ছোট শহরে সেনাবাহিনীর বিরুদ্ধে হামলা চালাচ্ছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, গ্রেফতারকৃতরা সামরিক শাসনের বিরোধিতা করা পিডিএফ সদস্যরা কচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি (কেআইএ)-এর কাছ থেকে প্রশিক্ষণ গ্রহণ এবং অস্ত্র পাওয়ার কথা স্বীকার করেছে।

পিডিএফ এবং কেআই এর মুখপাত্ররা এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

মঙ্গলবার (২২ জুন) মান্দালয়ে পিডিএফের সঙ্গে সংঘর্ষের পরে এই অভিযান চালায় নিরাপত্তাবাহিনী। এটিই ছিল গোষ্ঠীটির প্রথম বড় কোনও শহরে সেনাবাহিনীর সঙ্গে সরাসারি সংঘর্ষ। এই ঘটনায় চার বিক্ষোভকারী নিহত হয়।  পিডিএফ সদস্যদের ঘাঁটি হিসেবে ব্যবহৃত হচ্ছে এমন অভিযোগে মঙ্গলবার মান্দালয়ের একটি বোর্ডিং স্কুলে সেনাবাহিনী অভিযান শুরু করে। এরপরই সেখানে পাল্টাপাল্টি গুলিবর্ষণ শুরু হয়।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ