শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

বিশ্বের ৮৫টি দেশে সংক্রমণ ছড়িয়েছে করোনার ডেল্টা, সতর্কতা হুর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের ৮৫টি দেশে সংক্রমণ ছড়িয়েছে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট। আগামী দিনে এই ধরনই বিশ্ব জুড়ে তাণ্ডব চালাবে। এই অবস্থায় সতর্কবার্তা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

২২ জুন অতিমারি সংক্রান্ত একটি সাপ্তাহিক রিপোর্ট প্রকাশ করেছে হু। সেই রিপোর্টে বলা হয়েছে, করোনার আলফা ভ্যারিয়েন্ট পাওয়া গেছে ১৭০টি দেশে। বেটা ভ্যারিয়েন্ট ১১৯টি দেশে এবং ৭১টি দেশে করোনার গামা ভ্যারিয়েন্ট ও ডেল্টা ভ্যারিয়েন্ট পাওয়া গেছে ৮৫টি দেশে।

ভারতে গত মার্চ থেকেই করোনার দ্বিতীয় তরঙ্গ চলছে। এই তরঙ্গে সংক্রমণ যেমন বেড়েছে, তেমনই পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যু। আর এই হাহাকারের জন্য দায়ী করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট। দ্বিতীয় তরঙ্গে এই ভ্যারিয়েন্টই আধিপত্য বিস্তার করায় ভারত জুড়ে সঙ্কটময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

করোনার এই ভ্যারিয়েন্ট দ্রুত ছড়িয়ে পড়ছে বিশ্বের অন্য দেশগুলিতে। ইতিমধ্যেই ফ্রান্স, জার্মানি এবং ইংল্যান্ডে এই রূপের কারণে এক ধাক্কায় সংক্রমণ বেড়ে গিয়েছে। করোনার আলফা, বেটা এবং গামা ভ্যারিয়েন্টের তুলনায় ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্ষমতা অনেক বেশি হওয়ায় বিশ্ব জুড়ে ফের এই প্রজাতিকে ঘিরে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। ডেল্টা ভ্যারিয়েন্ট বিশ্ব জুড়ে তাণ্ডব চালাতে পারে এই আশঙ্কা করে তাই সতর্কবার্তা জারি করেছে হু।

এদিকে করোনাভাইরাসের ভারতীয় নতুন ধরন ডেল্টা প্লাস ভারতসহ ৯টি দেশে ছড়িয়ে পড়েছে। ভারত ছাড়াও আমেরিকা, ব্রিটেন, পর্তুগাল, সুইৎজারল্যান্ড, জাপান, পোল্যান্ড, রাশিয়া এবং চিনে করোনাভাইরাসের এই প্রজাতির সন্ধান এখন পর্যন্ত মিলেছে বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে জানা গেছে। শুধু ভারতে ৪০ জন এই ডেল্টা প্লাসে আক্রান্ত হয়েছে বলে আনন্দ বাজার তাদের খবরে উল্লেখ করেছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ