শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি নিজের হাতে আইন তুলে নিলে কঠোর ব্যবস্থা, পুলিশ হেডকোয়ার্টার্স উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে'

করোনা পরীক্ষায় নতুন পদ্ধতি: কাশি শুনেই বলে দেবে করোনা!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: করোনা পরীক্ষার জন্য নতুন নতুন পদ্ধতির আবিষ্কার হচ্ছে প্রায় প্রতিদিনই। কাজে লাগানো হচ্ছে প্রযুক্তিকে। তৈরি হচ্ছে নানা ধরনের রোবট।

এতদিন পর্যন্ত সামাজিক দূরত্ববিধি বজায় রাখার কাজে বা জীবাণুমুক্ত করার কাজে রোবটের ব্যবহার হচ্ছিল বহু জায়গাতেই। এবার কোভিড সংক্রমণ হয়েছে কিনা, তা বুঝতে ব্যবহার করা হবে ‘আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স’কে। তাও আবার শুধু কাশির শব্দ শুনেই যন্ত্রটি বলে দেবে সংক্রমণ হয়েছে কিনা।

সম্প্রতি অস্ট্রেলিয়ার আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তিবিদ্যার গবেষকরা এমনই এক রোবট বানিয়েছেন। উপসর্গ যাদের আছে তাদের তো বটেই, এই যন্ত্র উপসর্গহীনদের ক্ষেত্রেও সফলভাবে কাজ করছে বলে দাবি করা হয়েছে। ‘খুব সহজে ব্যবহার করা যাবে, বিশ্বাসযোগ্য এবং সবচেয়ে বড় কথা কোনো রকম স্পর্শ ছাড়াই কোভিড পরীক্ষা করতে পারে এমন একটা যন্ত্রের কথা আমরা ভেবেছিলাম। সেই হিসাবেই এই রোবট তৈরি’, গবেষক দলের মুখপাত্র এমনই জানিয়েছেন সংবাদমাধ্যমকে।

যন্ত্রটি মোবাইল ফোনের নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে কাজ করবে। কোনো ঝুটঝামেলা ছাড়াই এই যন্ত্রের মাধ্যমে কোভিড পরীক্ষা করে ফেলা যাবে। উপসর্গহীনদের ক্ষেত্রেও একই রকম কাজে লাগবে। তাই সংক্রমণ ছড়িয়ে পড়া আটকানো যাবে সহজেই। এমনই আশা এই যন্ত্রের আবিষ্কারকদের।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ