শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

ওয়াশিংটন-দুবাইয়ের চেয়ে ব্যয়বহুল ঢাকা!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: যত দিন যাচ্ছে, বসবাসের অযোগ্য শহরের শীর্ষে উঠে আসছে ঢাকা। এই যখন অবস্থা, তখন উল্টো ব্যয়বহুল নগরীর দিক থেকে বিশ্বের অনেক গুরুত্বপূর্ণ শহরকেও ছাড়িয়ে যাচ্ছে বাংলাদেশের রাজধানী। যুক্তরাষ্ট্রভিত্তিক মানবসম্পদ পরামর্শক প্রতিষ্ঠান মার্সার ‘কস্ট অব লিভিং সার্ভে’ নামক একটি জরিপের ফলাফলে এমনটা উঠে এসেছে।

মূলত আন্তর্জাতিক কর্মীদের বসবাসের বিষয়টি হিসেব করেই এই তালিকা প্রণয়ন করা হয়। একটি শহরের আবাসন খরচ, পরিবহন, খাদ্য, বিনোদন, পণ্য ও পরিষেবাসহ প্রায় ২০০টি ক্যাটাগরি আমলে নিয়ে ব্যয়বহুল নগরের তালিকাটি প্রস্তত করা হয়। এক্ষেত্রে নিউইয়র্কে বসবাসের ব্যয়কে মানদণ্ড ধরা হয়েছে।

জরিপে দেখা গেছে, বিশ্বের অনেক উন্নত শহর বসবাসের জন্য ঢাকার চেয়েও কম ব্যয়বহুল। এই তালিকায় রয়েছে ওয়াশিংটন, দুবাই, টরেন্টো, মাদ্রিদ, লুক্সেমবার্গ, ব্যাংকক। নামি এই শহরগুলোতে ঢাকার চেয়ে অনেক অল্প অর্থ ব্যয় করে বসবাস করা যায়।

এ বছর ব্যয়বহুলের তালিকায় ঢাকার অবস্থান ৪০তম। অথচ যে দুবাইকে বলা হয় পৃথিবীর সবচেয়ে জাঁকজমকপূর্ণ শহর, সেটার অবস্থান ৪২তম। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি আছে ৫১ নম্বরে। ব্যাংককের অবস্থান ৪৬তম। এভাবে লুক্সেমবার্গ ৬৩ এবং মাদ্রিদ রয়েছে ৬৭ নম্বরে।

দক্ষিণ এশিয়ার অন্যান্য শহরগুলোর রয়েছে ঢাকার চেয়ে অনেক পেছনে। এর মধ্যে মুম্বাই ৭৮তম, নয়াদিল্লি ১১৭, ইসলামাবাদ ১১৯ এবং করাচি রয়েছে ২০১তম স্থানে। নগর বিশেষজ্ঞরা বলছেন, মূলত আবাসন খরচই অন্যান্য শহর থেকে ঢাকার পার্থক্য গড়ে দেয়। যেহেতু এখানে জমির দাম বেশি, তাই বাসা ভাড়াও অনেক বেশি।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ