শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

মসজিদে কুবা ২৪ ঘণ্টা খোলা রাখার অনুমতি দিল সৌদি সরকার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্তর্জাতিক ডেস্ক: ইসলামের ইতিহাসে প্রথম মসজিদ পবিত্র মসজিদে কুবা ২৪ ঘণ্টার জন্য খোলা রাখার নির্দেশনা দিয়েছে সৌদি সরকার।

রবিবার (২০ জুন) করোনা মহামারিকালে মসজিদের বিধি-নিষেধ পরিবর্তন বিষয়ক এক বিবৃতিতে এ কথা জানিয়েছে দেশটির ইসলাম, দাওয়াহ ও নির্দেশনা বিষয়ক মন্ত্রণালয়।

খবরে জানা যায়, এখন থেকে ওমরাযাত্রী ও মুসল্লিরা যেকোনো সময় মসজিদে এসে নামাজ আদায় করতে পারবেন। তবে মসজিদের ভেতর সবাইকে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। এর আগে করোনা সংক্রমণ রোধে সৌদির অন্য সব মসজিদের মতো এ মসজিদেও নামাজের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। এখন থেকে মসজিদটিতে আর সময়সীমা থাকবে না।

সৌদির মসজিদসমূহে করোনাকালীন বিধি-নিষেধে কিছুটা পরিবর্তন এনেছে দেশটির সরকার। এর মধ্যে দুই কাতারের মধ্যবর্তী এক কাতার ছেড়ে দেওয়ার শর্ত এবং আজান ও ইকামতের মধ্যবর্তী সময়সীমা বাদ দেওয়া হয়েছে। তাছাড়া জুমার নামাজে আজানের আগে এক ঘণ্টা ও পরে আধা ঘণ্টা পর্যন্ত মসজিদ খোলার পাশাপাশি মসজিদে পবিত্র কোরআনের কপি রাখা যাবে। স্বাস্থ্যবিধি মেনে মসজিদে ইসলামি স্কলারদের আলোচনা ও পাঠদানের অনুমতি দেওয়া হয়। মসজিদের ভেতর ঠাণ্ডা ফ্রিজের পানীয় রাখার নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হয়।

উল্লেখ্য, মসজিদে কুবা ইসলামের ইতিহাসে প্রথম মসজিদ। মক্কা থেকে মদিনায় হিজরতের ঐতিহাসিক ঘটনার সাক্ষী এই মসজিদ। মহানবি হযরত মুহাম্মদ (সা.) হিজরতের সময় মদিনায় প্রবেশের আগে এখানে অবস্থান করেছিলেন। পরবর্তী সময়ে সেখানে একটি মসজিদ নির্মাণ করেন। বর্তমান মসজিদে নববি থেকে এর দূরত্ব প্রায় তিন থেকে চার কিলোমিটার।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ