শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প

পূর্ব ঘোষণা ছাড়াই বন্ধ করে দেওয়া হলো ইরানের একমাত্র পরমাণু বিদ্যুৎকেন্দ্র

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্তর্জাতিক ডেস্ক: কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই জরুরিভিত্তিতে ইরানের একমাত্র পরমাণু বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দেওয়া হয়েছে। ইরানের টেলিভিশনের বরাত দিয়ে এ তথ্য জানায় আরব নিউজ।

খবরে বলা হয়, ইরানের বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা গোলাম আলী রাখশানিমেহের এক টকশোতে বলেন, বুশেহর পরমাণু বিদ্যুৎকেন্দ্র শনিবার থেকে বন্ধ করে দেওয়া হয়েছে। এটি ‘তিন থেকে চার দিন বন্ধ থাকবে।’ এর কারণে বিদ্যুৎ বিভ্রাট দেখা দিতে পারে বলে জানান গোলাম আলী।

কেন বন্ধ করা হলো এ বিদ্যুৎকেন্দ্র সে বিষয়ে তিনি বিস্তারিত কিছুই বলেননি। তবে জরুরিভিত্তিতে এ পরমাণু বিদ্যুৎকেন্দ্র বন্ধের ঘটনা এটিই প্রথম।

বুশেহর শহরে অবস্থিত এ পরমাণু বিদ্যুৎকেন্দ্র ২০১১ সালে রাশিয়ার সহযোগিতায় কার্যক্রম শুরু করে।

মার্চে ইরানের পরমাণুবিষয়ক কর্মকর্তা মাহমুদ জাফারি সতর্ক করে বলেছিলেন, ২০১৮ সালে ইরানের ব্যাংকিং খাতের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞার কারণে রাশিয়া থেকে সরঞ্জাম আনা যাচ্ছে না। ফলে এ বিদ্যুৎকেন্দ্রের কাজ বন্ধ করে দিতে হতে পারে।

বুশেহর বিদ্যুৎকেন্দ্রে যে ইউরেনিয়াম ব্যবহার হয়, তা রাশিয়ায় উৎপাদিত, ইরানের নয়। আর তা জাতিসংঘের ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি নজরদারি করে।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ