শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

এ বছর মিনায় ৬ টাওয়ার ও ৭০টি তাবুতে থাকবেন হাজীরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আব্দুল্লাহ আফফান: চলতি বছর হাজীদের থাকার জন্য মিনায় ৬টি টাওয়ার এবং ৭০টি তাবু বরাদ্দ করেছে সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়। হজযাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে ও করোনা ভাইরাসের বিস্তার এড়াতে সবধরণের সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

হজ ও ওমরাহ জাতীয় কমিশনের সদস্য হানি আল-আমিরির বরাতে আল আরাবিয়া জানিয়েছে, এবছর হাজীদের থাকার জায়গা আগের বছরের তুলনায় বাড়ানো হয়েছে। মিনার টাওয়ারগুলোতে প্রত্যেক হাজীর জন্য ৪.৩৮ বর্গমিটার জায়গা এবং তাবুগুলোতে ৪ বর্গমিটার জায়গা নির্ধারণ করা হয়েছে। তবে বিশেষ প্যাকেজ নেয়া হাজীরা পাবে ৫.৩৩ বর্গমিটার জায়গা।

তাবু ও টাওয়ারে অবস্থান করা হাজীদের চলাচল স্বাভাবিক রাখার জন্য বিশেষ নিরাপত্তা বাহিনী নিয়োগ দেয়া হয়েছে। এই সময়ে হজের আনুষ্ঠানিকতার পাঁচ দিন হাজীদের তাপমাত্রা মাপা হবে।

মক্কা এবং মুজদালিফার মধ্যে হুদুদ হারামের মধ্যে মিনা অবস্থিত। এটি মসজিদে হারামের ৭ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত। মিনার উত্তর ও দক্ষিণে পাহাড় রয়েছে। এর আয়তন প্রায় ২০ বর্গকি.মি.। মক্কার অভিমুখে জামরায়ে আকাবাহ এবং মুজদালিফাহ অভিমুখে মেহরাছ অবস্থিত।

সূত্র: আল আরাবিয়াহ।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ