শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

সীমান্ত এলাকা গোয়াইনঘাটে প্রশংসা কুড়াচ্ছে আলেমদের 'ইত্তেহাদ কম্পিউটার ট্রেনিং সেন্টার'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্দামান নওশাদ: দেশের নাগরিকদের একটি অংশ মাদরাসা শিক্ষার্থী এবং মাদরাসা থেকে পড়াশোনা সমাপ্ত করা আলেমরা। যাদের বেশিরভাগের কর্মক্ষেত্র মসজিদ মাদরাসা ও ধর্মীয় বিভিন্ন প্রতিষ্ঠান। তবে, আলেমদের অনেকেই এখন যুক্ত হচ্ছেন নানা পেশায়। কেউ বেছে নিচ্ছেন ব্যবসার পথ। কেউ করছেন সাংবাদিকতা। কেউ বা করছেন সমাজসেবা। কেউ বা আবার করছেন কম্পিউটার ট্রেনিং সেন্টার। আলেম হয়েও যে ব্যবসা করা যায়-এ বাস্তবতাকে স্বীকার করছেন এখন অনেকেই।

সীমান্ত এলাকা গোয়াইনঘাট উপজেলা। শিক্ষা-সংস্কৃতি ও অর্থনীতিতে কোনোদিক থেকে পিছিয়ে নেই এ জনপদ। তবে তথ্য-প্রযুক্তির ছোঁয়া না লাগায় দৃষ্টিনন্দন এ উপজেলাটি আজ অনেকটা পিছিয়ে রয়েছে। কারিগরি শিক্ষায় গোয়াইনঘাটবাসীকে এগিয়ে নিতে এবং বেকার তরুণ যুবকদের বেকারত্ব দূর করতে 'ইত্তেহাদ কম্পিউটার ট্রেনিং সেন্টার' যাত্রা শুরু করেছে।

গোয়াইন নদীর তীরে অবস্থিত গোয়াইনঘাট উপজেলা বাজার। বাজারে রয়েছে স্কুল-কলেজ,মাদরাসাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। সেখানে কিছু দিনের ব্যবধানে গড়ে ওঠেছে কয়েকটি কম্পিউটার ট্রেনিং সেন্টারও। এর মধ্যেই শত শত প্রশিক্ষণার্থী এবং সাধারণ মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছে তরুণ আলেমদের ইত্তেহাদুল উম্মাহ ফাউন্ডেশন পরিচালিত ইত্তেহাদ কম্পিউটার ট্রেনিং সেন্টার। গত বছর ৭ সেপ্টেম্বর ২০২০ জমকালো আয়োজনে কম্পিউটার ট্রেনিং সেন্টারটি উদ্বোধন করা হয়। বাংলাদেশ সরকার অনুমোদিত আইসিটি নলেজ লি. এর অধিভুক্ত প্রতিষ্ঠান এটি।

সুদক্ষ ও অভিজ্ঞ ট্রেইনার এবং প্রশিক্ষণার্থীদের চাহিদা অনুযায়ী প্রশিক্ষণ প্রদান, মহিলাদের জন্য পৃথক ব্যাচ, গরীব-মেধাবী, প্রতিবন্ধী, নামাযী-দাড়িওয়ালা এবং মুক্তিযোদ্ধা সন্তানদের জন্য বিশেষ ছাড়ে শুক্রবার বাদে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত
৯টা পর্যন্ত ৬টি শিফটে ধারাবাহিক ক্লাস চলে।

ইতোমধ্যে প্রায় ৫০ জন চূড়ান্ত পরীক্ষা দিয়ে সরকার অনুমোদিত সার্টিফিকেট হাতে পেয়েছেন। ট্রেনিং সেন্টারের পরিচালক মাওলানা সুলতান মাহমুদ বিন সিরাজ বলেন, আমাদের গোয়াইনঘাট অন্যান্য দিক দিয়ে এগিয়ে গেলেও তথ্য-প্রযুক্তিতে অনেক পিছিয়ে রয়েছে। বিশেষ করে আলেম সমাজ এ বিষয়গুলোকে তেমন গুরুত্ব দেন না। অথচ তথ্য-প্রযুক্তির ছোঁয়ায় মানুষ সবধরনের সুবিধা পাচ্ছে এবং দেশ বেকারমুক্ত হচ্ছে। কম্পিউটার আজ জীবনের একটা গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে। কর্মজীবনের প্রতিটি ক্ষেত্রে কম্পিউটার ব্যবহার বাধ্যতামূলক হয়ে গেছে। যদিও গোয়াইনঘাটে আরো কিছু সেন্টার আছে, তবে আলেমসমাজের জন্য আমাদের এ সেন্টার। যেখানে তাঁদের সর্বোচ্চ সুবিধা দিয়ে ট্রেনিং দেওয়া হয়।

খুব কম দিনে বেশ পরিচিতি লাভ করেছে সেন্টারটি। আলেমদের দ্বারা পরিচালিত একটা ট্রেনিং সেন্টার এতো কম সময়ে এতো দূর এগিয়ে যাবে-কেউ ভাবেনি। মানসম্মত প্রশিক্ষণ এবং দক্ষ পরিচালনায় এ পর্যন্ত এসেছে বলে মানুষ মনে করছে।

প্রশিক্ষণার্থী মাহবুব আহমদ বলেন, প্রতি স্টুডেন্টকে অত্যন্ত গুরুত্ব দিয়ে ক্লাস করানো হয়। কোর্স ফি, ক্লাস ডিউরেশনসহ সবকিছুতে আমরা প্রচুর সুবিধা পাচ্ছি। স্যারেরা যত্ন ও বন্ধুত্বসুলভ আচরণের মাধ্যমে আমাদের শিখান।

স্থানীয় বাসিন্দা নাজমুল ইসলাম বলেন, ইত্তেহাদ কম্পিউটার ট্রেনিং সেন্টার অল্প অনেক সুনাম অর্জন করেছে। খুব ভালো ও গুরুত্ব সহকারে ছাত্রদের শিক্ষা দেওয়া হয়। আমরা এর সর্বাঙ্গীণ সফলতা কামনা করি।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ