শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেধাবৃত্তি পেলেন মাদরাসা শিক্ষার্থী মো. হযরত আলী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ: সর্বোচ্চ ফলাফল, নিয়মিত উপস্থিতি, উত্তম ব্যবহার ও অন্যান্য গুণাবলির ভিত্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেধাবৃত্তি পেয়েছেন মাদরাসা শিক্ষার্থী মো. হযরত আলী। ঢাকা বিশ্ববিদ্যালয় এর ২০১৮ সনের স্নাতক (সম্মান) পরীক্ষার ফলাফলের উপর সরকারি টেলেন্টপুল ও সরকারি সাধারণ বৃত্তি তালিকায় প্রায় কয়েকশ শিক্ষার্থীর মাঝে নির্বাচিত হোন এ মাদরাসা শিক্ষার্থী।

গত বৃহস্পতিবার (১৭ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়- এর ওয়েবসাইটে ‘২০১৮ সনের স্নাতক (সম্মান) পরীক্ষার ফলাফলের উপর সরকারি টেলেন্টপুল ও সরকারি সাধারণ বৃত্তির আবেদন সংক্রান্ত’ এক বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বিজ্ঞপ্তিতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হয়। সেখানে দেখা যায়, টেলেন্টপুলে বৃত্তি পেয়েছে ৩৫ জন শিক্ষার্থী। আর কলা অনুষদ বিভাগে বৃত্তি পেয়েছেন কয়েকশ শিক্ষার্থী। এর এরাবিক বিভাগের শহিদ সার্জেন্ট জহিরুল হক হলের ৫৫ নং সিরিয়ালে মেধাবৃত্তি পান মো. হযরত আলী।

মো. হযরত আলীর গ্রামের বাড়ি হাওর অঞ্চল জেলা কিশোরগঞ্জে। তিনি রাজধানীর তেজগাঁও রেলওয়ে জামিয়া ইসলামিয়া থেকে মেশকাত পড়েন। এরপর জামিয়া রাহমানিয়া আরাবিয়া থেকে অত্যন্ত সুনামের সাথে দাওরায়ে হাদিস সমাপণ করেন। একই সাথে সরকারি মাদরাসা-ই আলিয়া, ঢাকা থেকে ফিকহ বিভাগে কামিল (মাস্টার্স) সম্পন্ন করেন।

মাওলানা মো. হযরত আলী অত্যান্ত নম্র-ভদ্র ও উত্তম চরিত্রের জন্য মাদরাসায় পড়াকালীনও বেশ সুখ্যাতি অর্জন করেছিলেন। এবার বিশ্ববিদ্যালয় এসেও মেধা, মনন ও সদাচার দিয়ে জয় করে নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবৃত্তি।

এ বিষয়ে হযরত আলী আওয়ার ইসলামকে বলেন, ‘প্রশংসার সবটুকুই মহান প্রভুর তরে। যিনি আমাকে তার সন্তুষ্টির জন্যই জ্ঞান অর্জনের তৌফিক দিয়েছেন। নিজের আগ্রহ, ঐকান্তিক ইচ্ছা ও কঠোর সাধনার কারণেই আজকে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের মেধাবৃত্তি লাভের সুযোগ হয়েছে। এজন্য আমি আল্লাহর দরবারে কৃতজ্ঞতা আদায় করি। ভবিষ্যতেও যেনো আরও ভালো মেধার স্বাক্ষর রাখতে পারি; সেজন্য সবার কাছে দোয়া চাই।’

এদিকে ঢাকা বিশ্ব বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮ সনের স্নাতক (সম্মান) পরীক্ষার ফলাফলের উপর বৃত্তিপ্রাপ্ত (অনুষদ ভিত্তিক বিভাগ ওয়ারি) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের স্নাতকোত্তর শ্রেণিতে অধ্যয়নরত সকল শিক্ষার্থীরা আগামী ১৮ জুন রাত ১২ টা হতে ২১ জুন রাত ১২ টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের বৃত্তির ওয়েবসাইটে (https://studentscholarship.du.ac.bd/) গিয়ে অনলাইনে বৃত্তির আবেদন করতে পারবে।’

বৃত্তির টাকা উত্তোলনের জন্য শিক্ষার্থীর নিজ নামে অনলাইন সুবিধা সম্পন্ন ১৩-১৭ ডিজিটের ব্যাংক একাউন্ট থাকতে হবে। ব্যাংক একাউন্ট না থাকলে, অনতিবিলম্বে তফসিলভুক্ত অনলাইন সুবিধা সম্পন্ন যে কোন ব্যাংকে একাউন্ট খুলতে হবে। ব্যাংক হিসাব ব্যতীত অন্য কোন পদ্ধতিতে বৃত্তির অর্থ প্রেরণ/উত্তোলন করা সম্ভব নয়। মোবাইল ব্যাংকিং, বিকাশ ও রকেট গ্রহণযোগ্য নয়।

আবেদন প্রক্রিয়ার নিয়মাবলী :

১) ইতোপূর্বে সাইন আপ করে না থাকলে সাইন আপ (Sign Up) বাটনে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য প্রদান পূর্বক সাইন আপ করুন। সাইন আপ হয়ে গেলে/পূর্বে সাইন আপ করা থাকলে ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে লগইন (Login) করুন।

২) ড্যাশবোর্ড থেকে ‘Apply for Scholarship’ বাটনে ক্লিক করে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তি সিলেক্ট করুন এবং সতর্কতার সাথে অন্যান্য তথ্য প্রদান করুন।

৩) তথ্য পূরণ শেষে সকল তথ্য সঠিক থাকলে ‘Submit to Scholarship Section’ বাটনে ক্লিক করে আপনার আবেদনটি সাবমিট করুন। আবেদন সাবমিট না করলে আপনার আবেদনটি বিবেচনা করা হবে না।

ফরম পূরণ করতে কোন সমস্যা হলে বা এ সংক্রান্ত কোন প্রকার তথ্য প্রয়োজন হলে শিক্ষা-৫ [কক্ষ নং- ২০৮(ক)] - মোবাইল নম্বর 01571297342, 01711058337 (শুধু মাত্র অফিস চলাকালীন সময়ে [সকাল ০৯.০০ টা থেকে দুপুর ২.০০ টা পর্যন্ত]) নম্বরে যোগাযোগ করুন। কোন সমস্যার জন্য অফিসে আসার প্রয়োজন নেই।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ