শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ

আল্লামা তাকি উসমানি: উম্মাহর রত্নসন্তান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মঈনুদ্দীন খান তানভীর

তাকী উসমানী। যুগের শায়খুল ইসলাম বলে যাকে আমরা চিনি। তিনি একদিকে সুপ্রিমকোর্ট এর প্রধান বিচারপতি (শরীয়াহ বেঞ্চ)। অন্যদিকে সর্বজনশ্রদ্ধেয় শায়খুল হাদীস, মুফতি ও মুহাদ্দিস।

বুৎপত্তি অর্জন করেছেন হাদীস তাফসীর ফিকহের উপর।বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি নিয়েছেন রাষ্ট্রবিজ্ঞান,অর্থনীতি ও আইনশাস্ত্রের উপর। কাজ করছেন নিরবচ্ছিন্নভাবে। লিখছেন দু'হাতে। তৈরি করেছেন শত শত বিশ্ববরেণ্য ইসলামিক স্কলার।কেবল বাংলাদেশের হাল যামানাতেই তাকান।

মাওলানা আব্দুল মালিক। মুফতি মিজানুর রহমান সাঈদ, মুফতি দেলোয়ার হুসাইনও মুফতি কামালউদ্দীন রাশেদীর মত বরেণ্য আলেমগণ তাঁর হাতেগড়া সন্তান।

আপনি তাফসীর নিয়ে গবেষণা করবেন,তবে তার উলুমুল কুরআন আপনাকে সহযোগিতা করবে।আপনার একেবারে প্রাইমারী লেভেলের ছাত্রকে কুরআন তরজমা সাজেস্ট করবেন।সেখানে তাওযীহুল কুরআন আপনাকে পথ দেখাবে।বিদেশী কোন বন্ধুকে গিফট করবেন, তবে মাআরিফুল কোরআনের ইংরেজি তরজমা আপনার কাজে লাগবে।

ফিকহের ছাত্রদের সিলেবাস তৈরি করবেন।উসূলে ইফতা নির্দ্বিধায় কাজে লাগবে।ফতোয়ায়ে উসমানী সহায়ক হবে।ফিকহী মাকালাত পড়লে তো আপনি মুগ্ধ হবেন।

আর হাদীসের খেদমত? দরসে তিরমীযী,তাকমিলা একবার চেখে দেখুন কেমন লাগে।হাদীসের কিতাবগুলোর নুসখাসমূহের সামঞ্জস্য বিধান ও নাম্বার সংযোজনের যে পদক্ষেপ নিয়েছেন তিনি আন্তর্জাতিকভাবে।মৃত্যুর আগে এটি সম্পন্ন করতে পারলে তো কেবল এ কারনেই চির স্মরণীয় হয়ে থাকবেন,ইনশাআল্লাহ।

আত্মশুদ্ধির প্রয়োজনে তিনি বাইয়াত হয়েছেন খলীফায়ে থানভী আরেফ বিল্লাহ ডা. আব্দুল হাই সাহেবের কাছে।খেলাফত ও পেয়েছেন এখান থেকেই।হযরতের মৃত্যুর পর বাইয়াত হয়েছেন থানভী রহ.এর আরেক খলীফা মাওলানা মাসিহুল্লাহর কাছে।
আনফাসে ঈসা নামক বিশ্বখ্যাত তাসাউউফের কিতাবটি কী সহজাকারে নিয়ে এসেছেন ইসলাহী মাজালিসে।অবাক হয়ে যাবেন একবার নজর বুলালে।

দেওবন্দী ঘরানায় ইসলামী অর্থনীতি নিয়ে সবচেয়ে বেশি কাজ করছেন কে?তিনি তাকী উসমানী। মিজান ব্যাংক চালু করেছেন পাকিস্তানে।লিখেছেন এ বিষয়ের খুঁটিনাটি নিয়ে নানা বই।

ইসলামী রাষ্ট্রবিজ্ঞান নিয়ে লিখেছেন ইসলাম আওর সিয়াসী নাযরিয়্যাহ,ইসলাম আওর সিয়াসাতে হাযেরার মত কিতাব।

তাকে যুগের ইবনে বতুতা বলে। এশিয়া ইউরোপ আফ্রিকার বেশিরভাগ দেশ তিনি ঘুরে বেড়িয়েছেন দ্বীনি তাকাজায়।এগুলো নিয়ে রচিত হয়েছে সম্মৃদ্ধ ভ্রমণ সাহিত্য-জাহানে দীদাহ।

উম্মাহর প্রয়োজনকে সামনে রেখে ইসলামী বিধানাবলীর সুবিশাল সংকলন করেছেন। যার বাংলা অনুবাদই হয়েছে ১৮ খন্ডে।

বিষয়ভিত্তিক বয়ান সংকলন ইসলাহী খুতুবাত তৈরি হয়েছে প্রায় ৩০খন্ডে। নিয়মিত সম্পাদনা করছেন মাসিক আল বালাগ (উর্দূ ও ইংলিশ ভার্সন)

ইতোমধ্যেই প্রকাশিত হয়েছে- মুসলিম শরীফের ব্যখ্যাগ্রন্থ
تكملة فتح الملهم
بحوث فى قضايا فقهية معاصرة
أصول الإفتاء

1. The Authority of Sunnah

2. The Rules of I’tikaf

3. What is Christianity?

4. Easy Good Deeds

5. Perform Salaah Correctly

6. The Language of the Friday Khutba

7. Discourse on the Islamic Way of Life

8. Sayings of Prophet Muhammad sallallahu alaihi wa sallam

9. The Legal Status of Following a Madhhab

10. Spiritual Discourses

11. Islamic Months

12. Radiant Prayers

13. Qur’anic Sciences

14. Islam and Modernism

15. Contemporary Fatawa

ইসলাম আওর সিয়াসী নাযরিয়্যাত (ইসলাম ও রাজনৈতিক মতবাদসমূহ)
তাবসেরে (গ্রন্থ সমালোচনা)
জাহানে দীদাহ
দুনিয়া মেরে আগে
সফর দর সফর
তাফসীরে তাওযীহুল কুরআন
আসান নেকিয়া
ইনআমুল বারি
ইসলাম আওর জিদ্দাত পসন্দি
ইসলাহি খুতুবাত
ইসলাহি মাজালিস
ইসলাম আওর সিয়াসাতে হাযেরা
আহকামে ই’তিকাফ
আকারিরে দেওবন্দ কিয়া হ্যায়
এর মত সমাদৃত কিতাবাদি।

তার বই পৃথিবীর নানা দেশে পাঠ্য সহপাঠ্য হিসেবে বিপুল জনপ্রিয়।পেয়েছেন আন্তর্জাতিক অনেক পুরস্কার। বর্তমানে দারুল উলূম করাচির শায়খুল হাদিস ও নায়েবে মুহতামিম চেয়্যারম্যন, আন্তর্জাতিক স্ট্যার্ন্ডাড শরীয়াহ কাউন্সিল, ইসলামিক অর্থনৈতিক একাউন্টিং ও পরিদর্শন সংস্থা, বাহরাইন।

স্থায়ী সদস্য, আন্তর্জাতিক ফিকহ একাডেমি , জেদ্দা ( ও আই সির অঙ্গপ্রতিষ্ঠান) ৯ বছর সফলভাবে সংগঠনটির ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। চেয়্যারম্যন, সেন্টার ফর ইসলামিক ইকোনোমিকস, পাকিস্তান (1991 থেকে)সহ দেশী বিদেশী নানা সংগঠনের দায়িত্ব পালন করছেন। আমরা হযরতের নেক হায়াত কামনা করছি।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ