শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

কানাডায় ইতিহাসে প্রথবমারের মতো মুসলিম বিচারপতি নিয়োগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

 কাজী আব্দুল্লাহ।।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বৃহস্পতিবার দেশটির সুপ্রিম কোর্টের ইতিহাসে প্রথম মুসলিম বিচারক হিসেবে এডভোকেট মাহমুদ জামালকে নিয়োগ দিয়েছেন। এই নিয়োগ কে এক ঐতিহাসিক সিদ্ধান্ত বলে আখ্যায়িত করেছেন বিশ্লেষকরা।

কানাডার প্রধানমন্ত্রী তার টুইটার অ্যাকাউন্টে লিখেছেন: “বিচারপতি মাহমুদ জামালের একটি সমৃদ্ধ ক্যারিয়ার রয়েছে, যার পুরোটা জুড়ে তিনি অন্যের সেবা করার জন্য নিজেকে নিবেদিত রেখেছেন। তিনি সুপ্রিম কোর্টের এক মূল্যবান সম্পদ হবেন- আর সে কারণেই আজ আমি আমাদের দেশের সর্বোচ্চ আদালতে তাঁর ঐতিহাসিক মনোনয়নের ঘোষণা দিচ্ছি। ”

ট্রুডো বলেন, কানাডায় সিস্টেমিক বর্ণবাদকে মোকাবেলা করার দরকার ছিল। সেজন্য এই সিদ্ধান্ত নিতে আমাকে দ্বিতীয়বার ভাবতে হয়নি।

জামাল ২০১৯ সাল থেকে অন্টারিও কোর্ট অফ আপিলের বিচারক হিসাবে দায়িত্ব পালন করে আসছিলেন, তিনি একজন আইনজীবী হিসাবে প্রশিক্ষণপ্রাপ্ত এবং সুপ্রীম কোর্টে নিয়োগের পূর্বে নাগরিক, সাংবিধানিক, ফৌজদারি ও নিয়ন্ত্রণমূলক বিভিন্ন বিষয় ভিত্তিক আপিলের সমস্যা সমাধান করেছেন।

জামাল ১৯৬৭ সালে কেনিয়ার রাজধানী নাইরোবিতে জন্মগ্রহণ করেন এবং ১৯৬৯ সালে তিনি তাঁর পরিবারের সাথে যুক্তরাজ্যে চলে আসেন। তিনি বলেন, ১৯৮১ সালে কানাডায় আসার আগে যুক্তরাজ্যে তার নাম, ধর্ম এবং গায়ের রঙের কারণে অনেক উপহাস ও হয়রানি সহ্য করতে হয়েছিল।

সূত্র: ইনডিপেনডেন্ট ইজিপ্ট

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ