শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর

এস-৪০০ নিয়ে তুরস্ক নতুন কোনো পদক্ষেপ নেবে না: বাইডেনকে সাফ জানালেন এরদোগান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যে যেসব বিষয় নিয়ে দ্বন্দ্ব তুঙ্গে, এর মধ্যে রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্রব্যবস্থা এস-৪০০ কেনার বিষয়টি অন্যতম। তবে এ দ্বন্দ্ব মেটাতে তুরস্ক নতুন কোনো পদক্ষেপ নেবে না বলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে সাফ জানিয়ে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। বৃহস্পতিবার এরদোগান এ কথা বলেন।  খবর মিডল ইস্ট আইয়ের।

এরদোগন বলেন, এস-৪০০ ক্ষেপণাস্ত্রব্যবস্থা এবং পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান এফ-৩৫ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে যে দ্বন্দ্ব তা সমাধানে তুরস্ক নতুন কোনো পদক্ষেপ নেবে না।

এস-৪০০ ইস্যুতে এর আগে গত বছর যুক্তরাষ্ট্র তুরস্কের কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এ ছাড়া রাশিয়া গোয়েন্দা তথ্য হাতিয়ে নিতে পারে- এমন আশঙ্কা থেকে ওয়াশিংটন আনুষ্ঠানিকভাবে তুরস্ককে এফ-৩৫ প্রকল্প থেকে বের করে দেয়।

এরদোগান বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে বলেন, ‘আমি তাকে (বাইডেন) বলেছি, আমাদের কাছ থেকে ভিন্ন কোনো পদক্ষেপ আশা করবেন না।’ ‘আমরা এফ-৩৫ যুদ্ধবিমান কেনার জন্য প্রয়োজনীয় অর্থ দিয়েছি’, যোগ করেন তিনি।

তিনি আরও বলেন, আমরা প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রব্যবস্থা কিনতে চেয়েছিলাম; কিন্তু আপনারা আমাদের তা সরবরাহ করেননি।

এদিকে এস-৪০০ ক্ষেপণাস্ত্রব্যবস্থা যেন সচল না করা হয় এ জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র— এমন অভিযোগ করা হচ্ছে তুরস্কের পক্ষ থেকে।

বিষয়টি নিয়ে মিডল ইস্ট আইকে এক কর্মকর্তা বলেন, এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এস-৪০০ এর সঙ্গে তুরস্কের স্বার্বভৌমত্ব জড়িত।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ