শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

আইনুদ্দীন আল আজাদ রহ. আমাদের চেতনা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ ছফিউল্লাহ হাশেমী।।

ইতিহাস মানুষকে ভাবায়, সমাজকে তাড়িত করে। ইতিহাসে সব ঘটনা স্থান পায় না। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়- যা কিছু ভালো, যা কিছু মানব সভ্যতার জন্য আশীর্বাদ। ইতিহাসের এই ধরাবাধা নিয়ম মেনেই আমাদের ইতিহাসে স্থান করে নিয়েছেন আইনুদ্দীন আল আজাদ রহ.।

আইনুদ্দীন আল আজাদ রহ.। তিনি গায়ক। তিনি সুর সম্রাট। তাঁর গান একটা প্রজন্মকে জাগিয়ে তুলতে সক্ষম হয়েছে। ইসলামি সঙ্গীতের এই কারিগরের গানের কথা ও সুর আচ্ছন্ন করেছে এ প্রজন্মকেও।

আমার মাঝে মধ্যেই মনে হয়, কাজী নজরুল ইসলামের এই বাংলায় কবি মতিউর রহমান মল্লিকের সময়কালে সবচেয়ে ভাগ্যবান ইসলামী সংগীতের সাধক ছিলেন আইনুদ্দীন আল আজাদ রহ.।

আইনুদ্দীন আল আজাদ রহ. নিছক একটি নাম নয়। আইনুদ্দীন আল আজাদ একটি চেতনা। একটি জাগরণের নাম। তাঁর প্রতিটি গান ও সুর পুরোটা জুড়েই ছিলো ইসলামি জাগরণ।

১৮ জুন, ২০১০। আজকের মতো সেদিনও ছিলো শুক্রবার। আমরা হারিয়ে ফেললাম আমাদের জাগরণকে। আমাদের চেতনাকে। দেখতে দেখতে পার হয়ে গেলো সেই প্রিয় মানুষটির না থাকা ১১ বছর। মহান রবের দরবারে আমাদের চেতনার বাতিঘরের  আ’লা মাকামের আর্জি করছি।

লেখকঃ আলেম, প্রাবন্ধিক ও কলেজ শিক্ষক

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ