শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

দুই মাসে ৩০টি গুরুত্বপূর্ণ এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে তলেবান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্তর্জাতিক ডেস্ক: ২০০১ সালে যুক্তরাষ্ট্রের টুইন-টাওয়ারে হামলার জেরে আফগানিস্তানে আক্রমণ করে মার্কিন বাহিনী। প্রায় দুই দশকের যুদ্ধ-বিধ্বস্ত দেশটি থেকে আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে সকল বিদেশি সেনা প্রত্যাহার করা হবে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র ও সামরিক জোট ন্যাটো সেনা প্রত্যাহার শুরু করেছে।

এই সেনা প্রত্যাহারের মধ্যে শক্তির লড়াইয়ে অবতীর্ণ হয়েছে তালেবান ও সরকারি বাহিনী। সাম্প্রতিক মাসগুলোতে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ তীব্রতর হয়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় আফগানিস্তানের সরকারি বাহিনী এবং তালেবানের মধ্যে অন্তত ৮০টি জেলায় ব্যাপক সংঘর্ষ হয়েছে।

স্থানীয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য অনুসারে, এই শক্তির লড়াইয়ে কোথাও তালেবানরা এগিয়ে আছে আবার কোথাও এগিয়ে আছে সরকারি বাহিনী।

আফগানিস্তানের স্থানীয় গণমাধ্যম তোলো নিউজ জানিয়েছে, গত দুই মাসে তালেবানের কাছে আফগানিস্তানের অন্তত ৩০টি গুরুত্বপূর্ণ এলাকার পতন হয়েছে।

তুরস্কের আনাদোলু এজেন্সি জানিয়েছে, আফগানিস্তানের ৪০৭টি জেলার মধ্যে ৯০টি জেলা এখন পুরোপুরি তালেবানের দখলে। অন্যদিকে, আফগান সরকারের পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে ৬৪টি জেলা। বাকি অঞ্চলগুলো তালেবান ও সরকারি বাহিনী একে অপরের ওপর প্রভাব বিস্তার করতে সক্ষম হচ্ছে না।

জাতিসংঘের তথ্য বলছে, আফগানিস্তানের ৫০ থেকে ৭০ শতাংশ এলাকা এখন তালেবানের নিয়ন্ত্রনে। রাজধানী সন্নিকটে পৌঁছে গেছে তালেবান। কাবুল থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে অবস্থান করছেন তারা।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ