শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

বাচ্চাদের কোভিড ভ্যাকসিন নেয়ার প্রয়োজন আছে কি?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সারিব সুইজা: মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন ১২ থেকে ১৭ বছরের শিশুদের মধ্যে ফাইজারের আরএনএ ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে আনুষ্ঠানিকভাবে অনুমোদনের আগে বিশেষজ্ঞরা এটি নিয়ে বিতর্ক শুরু করেছেন।

ওয়ার্ল্ড নিউজ এজেন্সির তথ্য অনুসারে, বিশ্বখ্যাত মার্কিন স্বাস্থ্য সংস্থা খাদ্য ও ওষুধ প্রশাসন শিশুদের করোনার ভ্যাকসিন ব্যবহার করে পরীক্ষার জন্য কী লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে হবে এবং পদ্ধতিটি কী হওয়া উচিত, সে বিষয়ে বিশেষজ্ঞদের মতামত জানতে চেয়েছিলেন। এফডিএর কিছু ভ্যাকসিন উপদেষ্টা বলেছেন যে, বাচ্চাদের মধ্যে করোনার ভ্যাকসিন ব্যবহার অনুমোদন করা অকাল হতে পারে। কারণ শিশুরা এখনও মারাত্মক ভাইরাস থেকে তুলনামূলকভাবে ভাল সুরক্ষিত রয়েছে।

তবে, এফডিএর উর্ধ্বতন কর্মকর্তারা বলেছেন, করোনার ভ্যাকসিন কেবল শিশুদের সংক্রামিত করতে পারে না, শিশুদের হত্যা করতে পারে। সুতরাং, শিশুদের মধ্যে করোনার ভ্যাকসিন ব্যবহারের প্রাথমিক অনুমোদনের প্রয়োজন হয়ে পড়েছে।

বর্তমানে, এফডিএ ভ্যাকসিন সংস্থাগুলির কাছ থেকে কোনও পরামর্শ বা তথ্য চেয়ে শিশুদের ভ্যাকসিন ট্রায়াল সম্পর্কিত কোন তথ্য সংগ্রহ করতে হবে তা ভ্যাকসিন সংস্থাগুলিকে জিজ্ঞাসা করার সিদ্ধান্ত নিয়েছে। পদ্ধতিটি কী হওয়া উচিত এবং কী লক্ষ্য নির্ধারণ করা উচিত এবং সর্বোপরি কী পদক্ষেপ নেওয়া উচিত তা পরীক্ষার সময় শিশুদের স্বাস্থ্য সুরক্ষার জন্য নেওয়া হবে।

টিউফ্টস ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের পেডিয়াট্রিক্স বিভাগের প্রধান ডা. কোড মেসনার বলেছেন, করোনারি হার্ট ডিজাইনে আক্রান্ত হাসপাতালে ভর্তি শিশুদের সংখ্যা অত্যন্ত কম, সুতরাং পরীক্ষা করা গুরুত্বপূর্ণ ছিল।

ড. মুডি'র বিপরীতে ক্যালিফোর্নিয়ায় সান দিয়েগো স্কুল অফ মেডিসিনের পেডিয়াট্রিক্সের অধ্যাপক ড। মার্ক সোয়ার বলেছেন, ‘আমি মনে করি আমাদের যত তাড়াতাড়ি সম্ভব বাচ্চাদের মধ্যে করোনার ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দেওয়া উচিত।’

এফডিএ-র ভ্যাকসিন গবেষণার পরিচালক মরিসন গারবার উদ্বেগ প্রকাশ করছেন যে, আমরা জানিনা যে এই মারাত্মক ভাইরাস কীভাবে শিশুদের আক্রমণ করতে পারে এবং স্কুল খোলার পরে ধ্বংসস্তূপ ছড়াতে পারে।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ