শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

ইয়েমেন উপকূলে ভেসে আসছে শরণার্থীদের লাশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্তর্জাতিক ডেস্ক: ইয়েমেনের রাস আল-আরাহর লোহিত সাগর উপকূলে সোমবার বেশ কয়েকটি মৃতদেহ ভেসে এসেছে বলে জানিয়েছেন স্থানীয় এক কর্মকর্তা।

সমুদ্রে শরণার্থীদের কোনো নৌকা ডুবে গেছে বলে ধারণা করা হচ্ছে। তিনি বলেন, সম্ভবত আল-মোখা উপকূল থেকে ১৮ নটিক্যাল মাইল সমুদ্রের গভীরে শরণার্থীদের একটি নৌকা ডুবে গেছে।

মানব পাচারকারীরা হর্ন অব আফ্রিকার দেশগুলো থেকে এই উপকূল দিয়ে লোকজনকে ইয়েমেনে পাচার করে।

স্থানীয় বাসিন্দারা জানান, সোমবার স্থানীয় সময় ভোর থেকে রাস আল-আরাহয় মৃতদেহ ভেসে আসতে শুরু করে।

ইথিওপিয়া, ইরিত্রিয়া, সোমালিয়া ও জিবুতির মতো হর্ন অব আফ্রিকার চরম গরিব দেশগুলো থেকে লোকজন বিপজ্জনক সমুদ্রপথ পাড়ি দিয়ে ইয়েমেন আসে। কাজের সন্ধানে তারা উপসাগরের ধনী দেশগুলোতে পৌঁছাতে চায়।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা আইওএম থেকে এক টুইটে বলা হয়, ইয়েমেন উপকূলে হর্ন অব আফ্রিকার দেশগুলো থেকে আসা শরণার্থীদের একটি নৌকা ডুবে যাওয়ার যে খবর পাওয়া গেছে আইওএম তা যাচাই করে দেখছে। আইওএমর কয়েকটি দল সেখানে পৌঁছেছে এবং কেউ জীবিত থাকলে তার প্রয়োজনে যে কোনো সাহায্য করতে প্রস্তুত আছে।

কভিড-১৯ মহামারির বিস্তার রোধে সীমান্তে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জারি করায় অবৈধ পথে উপসাগরীয় দেশগুলোতে প্রবেশ এখন অনেক কঠিন হয়ে পড়েছে। ফলে ইয়েমেন থেকে অনেক শরণার্থী আবার আফ্রিকার দেশগুলোতে ফিরে যাচ্ছেন।

যুদ্ধ ও সংঘাত চলছে বহু দেশে। এ পরিস্থিতি থেকে পরিত্রাণ না মিললে পশ্চিমের বিভিন্ন দেশে আগামী বছরগুলোতে অভিবাসী ও শরণার্থী হিসেবে পাড়ি জমাবে কয়েক কোটি মানুষ। আর সাগরে প্রাণ হারাতে হবে তাদের অনেককেই।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ