শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খাগড়াছড়ি-রাঙামাটি পরিদর্শনে যাচ্ছেন সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল আল্লামা মাহমুদুল হাসানের আহ্বানে সর্বস্তরের আলেমদের নিয়ে পরামর্শ সভা শুরু মসজিদে শোরগোল নিয়ে রাসূল সা. যেভাবে সতর্ক করেছিলেন ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’

যেসব বিশ্বনেতা জনতার হাতে খেয়েছেন জুতা, ডিম ও থাপ্পর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ আফফান: সম্প্রতি ফ্রান্সের প্রেসিন্ডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ দেশটির দক্ষিণাঞ্চলের দ্রোম এলাকার স্থানীয়দের সঙ্গে কুশল বিনিময় করতে গিয়েছিলেন। সে সময় এক যুবক ম্যাক্রোঁর মুখে চড় বসিয়ে দেন। এ ঘটনায় সারা বিশ্বে আলোচনার ঝড় উঠে। বিশ্ব নেতাদের সঙ্গে এটাই প্রথম নয়; এমন ঘটনা আগেও ঘটেছে। আসুন দেখে নিই সেগুলো-

ইরাকের রাজধানী বাগদাদে এক সংবাদ সম্মেলনে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের উপর জুতা নিক্ষেপ করা হয়েছিল। যদিও সেদিন তার গায়ে জুতা লাগেনি। ২০০৮ সালের ১৪ সেপ্টেম্বর ইরাকী সাংবাদিক মুনতাজের আল জায়েদী তার জুতা জোড়া জর্জ ডব্লু বুশের উপর নিক্ষেপ করেন।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের উপরও জুতা নিক্ষেপ করা হয়েছিল। ২০১৮ সালের ১১ মার্চ লাহোরের জামিয়া নায়িমিয়্যায় বক্তৃতা চলাকালে তাকে জুতা মারা হয়। জুতা নিক্ষেপকারী পাকিস্তান মুসলিম লীগ (এন) সরকারের উপর খতমে নবুওয়াত আইন পরিবর্তনের অভিযোগ করেছিল।

সবচেয়ে বেশি জুতা নিক্ষেপ করা হয়েছিল তাইওয়ানের রাষ্ট্রপতি মাউং এর ওপর। তাকে জুতা নিক্ষেপ থেকে বাঁচানোর জন্য ১৬ হাজার ডলার খরচ করে ১৪৯ জাল কিনেছিল পুলিশ। ২০১৩ সালের ১৯ অক্টোবর তার উপর প্রথম জুতা নিক্ষেপ করা হয়।

অস্ট্রেলিয়ায় নির্বাচনী প্রচারণা সমাবেশে প্রধানমন্ত্রী স্কট মরিসনের উপর ডিম নিক্ষেপ করা হয়। নিউজিল্যান্ডে মসজিদে হামলার ঘটনার জন্য মুসলিমদের দায়ী করেন অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের সিনেটর ফ্রেজার অ্যানিং। মেলবোর্নে এক সংবাদ সম্মেলনে উইল কনোলি নামে ১৭ বছর বয়সী এক যুবক সিনেটনের মাথায় ডিম মারে। পরে সে ডিম বালক নামে পরিচিতি পায়।

আমেরিকার সাবেক পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিন্টনের উপরেও জুতা নিক্ষেপ করা হয়েছিল। ২০১৪ সালে লাস ভেগাসের একটি হোটেলে বক্তৃতা দেওয়ার সময় হিলারি ক্লিনটনের উপর এক মহিলা জুতা নিক্ষেপ করে।

২০১১ সালে পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মোশারফের উপর জুতা নিক্ষেপ করা হয়। লন্ডনের এক ‍অনুষ্ঠানে তার উপর জুতা নিক্ষেপ করা হয়। তবে জুতাটি তার গায়ে লাগেনি। এই তালিকায় রয়েছেন ইরানের সাবেক রাষ্ট্রপতি আহমাদিনেজাদ। ২০১৩ সালের ৫ ফেব্রুয়ারি মিসরে যাওয়ার সময় তার উপর জুতা নিক্ষেপ করা হয়। সিরিয়ান হামলাকারী জানায়, সিরিয়ায় বাশার আল আসাদের যুদ্ধকে ইরান সমর্থণ করায় সে জুতা নিক্ষেপ করে।

২০০৯ সালের ২ ফেব্রুয়ারি চীনের সাবেক প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও’র উপর জুতা মারা হয়। সেসময় তিনি আমেরিকার একটি বিশ্ব বিদ্যালয়ে বক্তৃতা দিচ্ছিলেন। তবে তার গায়ে জুতা লাগেনি। করাচির সিন্ধু বিধানসভা ভবনে সিন্ধুর সাবেক মুখ্যমন্ত্রী গোলাম রহিমকে জুতা মারা হয়েছিল। পিপলস পার্টির এক নারী কর্মী জুতা নিক্ষেপ করে।

ভারতের নয়া দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে থাপ্পর মারে ৩৩ বছর বয়সী এক নাগরিক। সাম্প্রতি সংসদের সামনে চলা প্রতিবাদে পাকিস্তানের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী হাসান ইকবালকে জুতা মারা হয়। জুতা তার মাথায় লাগে। সুত্র- আলআরাবিয়া উর্দু।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ