শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

জেরুসালেমে ইসরায়েলিদের মিছিল ঘিরে উত্তেজনা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্তর্জাতিক ডেস্ক: ১৯৬৭ সালের ছয়দিনের যুদ্ধে পূর্ব জেরুসালেম দখল করে নেয় ইসরায়েল। যদিও এখন পর্যন্ত তারা

উগ্র-জাতীয়তাবাদী ইসরায়েলিদের পদযাত্রাকে কেন্দ্র করে অধিকৃত পূর্ব জেরুজালেমে চরম উত্তেজনা বিরাজ করছে। ১৯৬৭ সালের যুদ্ধে শহরের পূর্ব অংশ দখলের উদযাপন করতে মঙ্গলবার (১৫ জুন) তারা কথিত পতাকা মিছিলের জন্য জড়ো হয়েছে।

আজ মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় এই মিছিল শুরু হওয়ার কথা। অবশ্য আনুষ্ঠানিকভাবে এই পতাকা মিছিলের পথ এখনও ঘোষণা করা হয়নি।

ইসরায়েলি অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ওমর বার-লেভ বলেন, সব গণতান্ত্রিক দেশে মিছিল করার অধিকার আছে। আমাদের পুলিশ বাহিনী প্রস্তুত। সহাবস্থানের ধারা অব্যাহত রাখতে নিজেদের ক্ষমতার মধ্য দিয়ে আমরা সবকিছু করব।-খবর আলজাজিরা ও রয়টার্সের
১৯৬৭ সালের ছয়দিনের যুদ্ধে পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। যদিও এখন পর্যন্ত তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি পায়নি। শহরের চূড়ান্ত মর্যাদা দুই পক্ষের আলোচনার মাধ্যমে নির্ধারণ করতে হবে বলে মনে করে আন্তর্জাতিক সম্প্রদায়।

পতাকা মিছিল কর্মসূচিকে ইসরায়েলের উসকানি অভিহিত করে গাজায় বিক্ষোভের ডাক দিয়েছে ফাতাহ আন্দোলন। সংঘাতের হুমকি দিয়েছে হামাসও।

ফিলিস্তিনি প্রধানমন্ত্রী মোহাম্মদ আশতিয়াহ এক টুইটে বলেন, অধিকৃত জেরুজালেমে উগ্রপন্থী ইসরায়েলি বসতিস্থাপনকারীদের পতাকা মিছিল করতে দিলে তার ভয়ংকর প্রতিঘাতের বিষয়ে আমরা সতর্ক করেছি।

ইসরায়েলি গণমাধ্যমগুলো বলছে, মিছিলে অংশ নেওয়া জমায়েতকে প্রাচীন নগরী দামাস্কাস গেটের বাইরে অবস্থান নিতে দেবে পুলিশ। তবে তা পার হয়ে ফিলিস্তিনি মুসলিম অধ্যুষিত এলাকায় যেতে দেওয়া হবে না। দামাসকাস গেটমুখী রাস্তা বন্ধ করে দিয়েছে ইসরায়েলি পুলিশ।
গাজায় সন্ধ্যা ৬টার দিকে বিক্ষোভের পরিকল্পনা করেছে ফিলিস্তিনিরা। এই মিছিলের বিরুদ্ধে ফিলিস্তিনিদের প্রাচীন নগরীতে জমায়েত হওয়ার ডাক দিয়েছে সশস্ত্র দল হামাস ও ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের দল ফাতাহ।

এর আগে হামাসের সশস্ত্র যোদ্ধারা রকেট ছোড়ায় গত ১০ মে প্রাচীন নগরীর মুসলিমপ্রধান এলাকা ছেড়ে পতাকা মিছিলের পথ ঠিক হয়। রক্তক্ষয়ী সংঘর্ষে বহু হতাহতের পর ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে যুদ্ধবিরতি চলছে।

ইসরায়েলি ডানপন্থি দলগুলোর অভিযোগ, পতাকা মিছিলের রাস্তা বদল করে হামাসের কাছে নতি স্বীকার করছে নতুন সরকার। গাজায় যুদ্ধবিরতি কার্যকর হওয়ায় এই পথ পরিবর্তন করা হয়।

এদিকে অধিকৃত পশ্চিমতীর থেকে সরে যাওয়ার সময় ফিলিস্তিনি তরুণদের ওপর হামলা করেছে ইসরায়েলি বিশেষ বাহিনী। এক ভিডিওতে দেখা গেছে, দামাস্কাস গেটের কাছে এক ফিলিস্তিনিকে মারধর করছে কয়েকজন ইসরায়েলি পুলিশ।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ