শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

করোনায় আটকে পড়া হাজিদের করণীয় বিষয়ে দেওবন্দের ফতোয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কাওসার আইয়ুব: হজ ইসলামের অন্যতম স্তম্ভ। সামর্থ্যবান প্রতিটি মুসলিমের উপর দ্রুত হজ সম্পাদন করা জীবনে একবার ফরজ। একবারের বেশি করলে তা নফল হিসাবে গণ্য হবে। আল্লাহ তায়ালা বলেন: وَأَتِمُّواْ ٱلۡحَجَّ وَٱلۡعُمۡرَةَ لِلَّهِ ‘আর তোমরা আল্লাহ্র উদ্দেশ্যে হজ ও উমরা পূর্ণ করো।’ (সুরা বাকারাহ, ১৯৬)

আল্লাহ তায়ালা আরো বলেন, وَلِلَّهِ عَلَى ٱلنَّاسِ حِجُّ ٱلۡبَيۡتِ مَنِ ٱسۡتَطَاعَ إِلَيۡهِ سَبِيلا وَمَن كَفَرَ فَإِنَّ ٱللَّهَ غَنِيٌّ عَنِ ٱلۡعَٰلَمِينَ
‘আর যে ব্যক্তি সামর্থ্য রাখে, তার উপর আল্লাহ্র সন্তুষ্টির জন্য এ ঘরের হজ করা ফরয। কিন্তু যে ব্যক্তি তা মানে না; আল্লাহ সমগ্র সৃষ্টি জগৎ থেকে স্বয়ংসম্পূর্ণ।’ (সুরা আলে ইমরান, ৯৭)

আব্দুল্লাহ ইবনু উমর (রাদিয়াল্লাহু আনহুমা) থেকে বর্ণিত। রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেন, «بُنِىَ الإِسْلاَمُ عَلَى خَمْسٍ شَهَادَةِ أَنْ لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ وَأَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ وَإِقَامِ الصَّلاَةِ وَإِيتَاءِ الزَّكَاةِ وَحَجِّ الْبَيْتِ وَصَوْمِ رَمَضَانَ»

‘ইসলাম পাঁচটি স্তম্ভের উপর প্রতিষ্ঠিত-১. আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই ও মুহাম্মাদ আল্লাহ্র রাসুল-একথার সাক্ষ্য দেওয়া, ২. সালাত প্রতিষ্ঠা করা, ৩. যাকাত দেওয়া, ৪. হজব্রত পালন করা এবং ৫. রমাদান মাসে সিয়াম পালন করা।’ (বুখারি, আসসাহিহ : ৮; মুসলিম, আসসাহিহ : ১১৩)

দেওবন্দের অন লাইন ফতোয়া বিভাগে এক ব্যক্তি জানতে চেয়েছেন, করোনার কারণে এবার হজে যেতে পারিনি অথচ আমার উপর হজ ফরজ ছিলো, এখন এ হজ পরবর্তীতে আমাকে আবার আদায় করতে হবে? না কি যানবাহনের সুযোগ না থাকার দরুণ হজ আর করতে হবে না।

এ প্রশ্নের উত্তরে মুফতি সাহেব বলেন- ‘একবার হজ ফরজ হলে তা আদায় না করা পর্যন্ত নিজের জিম্মা থেকে সাকেত হয়না। এখন সরকার কর্তৃক ফ্লাইট বন্ধ করে দেয়ায় যাতায়তের ব্যবস্থা না থাকার অসুবিধায় শরয়ী কোনো ওজুর অজুহাত ধরা হবে না। সুতরাং পরবর্তী বছর এ ফরজ হজ আদায় করতে হবে।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ