শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

আন্তর্জাতিক অনলাইন কুইজ প্রতিযোগিতা 'মুজিব অলিম্পিয়াড' শুরু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুকে নিয়ে শুরু হলো বিশ্বের সর্ববৃহৎ আন্তর্জাতিক অনলাইন কুইজ প্রতিযোগিতা ‘মুজিব অলিম্পিয়াড: বঙ্গবন্ধু ও বাংলাদেশ চর্চা’। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইসিটি অধিদপ্তর এই অনুষ্ঠানটির আয়োজন করছে। মুজিব অলিম্পিয়াড এর মূল লক্ষ্যই হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিজীবন, রাজনৈতিক ও রাষ্ট্রীয় কর্মজীবন সম্পর্কিত বিষয়াবলি নতুন প্রজন্মের কাছে তুলে ধরা।

আজ মঙ্গলবার (১৫ জুন) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে মুজিব অলিম্পিয়াড: প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী জীবন সংগ্রামে জয়ী হতে বঙ্গবন্ধুর আদর্শ চলার পথের পাথেয় উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধু সারাজীবন মানুষের জন্য, দেশের জন্য উৎসর্গ করেছেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর দূরদর্শিতা, প্রজ্ঞা, সাহসিকতা, মেধা এবং আবেগ ও ভালবাসার কারণে দেশের সাড়ে ৭ কোটি মানুষ মুক্তিযুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে সহস্র সংগ্রামের মধ্যে দিয়ে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ উপহার দিয়েছেন।

বঙ্গবন্ধু হত্যার পর মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, বর্তমান ও আগামী প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হিসেবে গড়ে উঠতে এ অনলাইন প্ল্যাটফর্মটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস, জাতির পিতার জীবন আর্দশ, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিজেদেরকে বঙ্গবন্ধুর আদর্শ সৈনিক হিসেবে গড়ে উঠতে নতুন প্রজন্মের প্রতি আহবান জানান। তিনি এ অলিম্পিয়াডের মাধ্যমে বিশ্বের বাংলা ভাষাভাষী ও প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণের আহ্বান জানান।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বঙ্গবন্ধু-এর জন্ম, শৈশব, শিক্ষা জীবন, কৈশোর, বর্ণাঢ্য রাজনৈতিক জীবন, ভাষা আন্দোলনে ভূমিকা, ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, কারাভোগ, মুক্তিযুদ্ধ, স্বাধীনতার ঘোষণা, কারামুক্তি, স্বদেশ প্রত্যাবর্তন, স্বদেশ বিনির্মাণ, ব্যক্তিগত জীবন ও পরিবার, সম্মাননা, ইত্যাদি সাধারণ জনগণের মাঝে উপস্থাপন বিশেষ করে তরুণ সমাজকে বঙ্গবন্ধু এর আদর্শ ধারণ করা, বিশ্বের নিকট অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে বর্ণাঢ্য জীবনকে তুলে ধরা হয়েছে।

জানা গেছে, মুজিব অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে ২৫ জুন বিকাল ৩টা থেকে রাত ১২টা পর্যন্ত। রেজিস্ট্রেশন করা যাবে ২৪ জুন মধ্যরাত ১২টা পর্যন্ত। মুজিব অলিম্পিয়াড সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে ও রেজিস্ট্রেশন করতে ভিজিট করতে হবে https://www.mujibolympiad.gov.bd/register এই সাইটের মাধ্যমে।

বঙ্গবন্ধুর ওপর ফিল্ম সাবমিট করতে ভিজিট করতে হবে https://mujib100sfc.gov.bd/ এই সাইটে। ‘আমার বঙ্গবন্ধু’ শীর্ষক ভিডিও বিষয়ে বিস্তারিত জানতে ভিজিট করতে হবে www.amarbangabandhu.gov.bd এই সাইটে।

এছাড়া আরও থাকছে, অডিও বুক যা বঙ্গবন্ধুর নিজের লেখা বই এর অডিও বুক অ্যাপ, ওয়েবসাইট ও ভিডিও। বিস্তারিত জানতে ভিজিট করুন https://www.mujib100aubk.gov.bd/ এই সাইটে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক এ. বি. এম. আরশাদ হোসেন, মুজিব অলিম্পিয়াড প্রতিযোগিতার বিস্তারিত তুলে ধরেন আইসিটি বিভাগের সহকারী প্রোগ্রামার সৈয়দ ইশতিয়াক আহমেদ।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ