শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬


কবি নজরুল ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরীক্ষা শুরু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: করোনা মহামারির কারণে দীর্ঘ সময় বন্ধ থাকার পর ফের শুরু হলো জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা গ্রহণ কার্যক্রম। শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি'র নির্দেশনা অনুযায়ী পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা চলছে বলে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এদিকে দ্রুত ক্লাস শুরুর দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

করোনা মহামারির কারণে বন্ধ থাকা জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল গত বছরের ২০ মার্চ। সংক্রমণ বাড়ায় তা পিছিয়ে এ বছরের ১৮ ফেব্রুয়ারি শুরু হয়। অনুষ্ঠিত হয় কলা অনুষদের দুটি পরীক্ষা। কিন্তু আবারো একই কারণে সরকারি নির্দেশনায় পরবর্তী সব পরীক্ষা স্থগিত করা হয়।

প্রায় চার মাস পর রোববার (১৩ জুন) স্বাস্থ্যবিধি মেনে আবার শুরু হলো পরীক্ষা। প্রথমদিনের পরীক্ষায় অংশ নেন বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থীরা।

শুধু স্থগিত পরীক্ষা নয়, অনলাইনে শেষ হওয়া কোর্সগুলোরও পরীক্ষাও নেওয়া হবে বলে জানান শিক্ষকরা। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আহমেদুল বারী বলেন, যেসব ক্লাস অনলাইনে সম্পন্ন করা হয়েছে, ঈদের (ঈদুল আজহা) পর থেকে রুটিন করে সেসব পরীক্ষা নেওয়া হবে বলে আমরা সিদ্ধান্ত নিয়েছি।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএইচএম মোস্তাফিজুর রহমান বলেন, পরীক্ষা নেওয়ায় ছেলে-মেয়েদের যে মানসিক চাপ ছিল তা কমে যাবে। আমি বিশ্বাস করি, সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে যখন এভাবে পরীক্ষা নেওয়া শুরু হবে, তখন সকল শিক্ষার্থী একটা স্বস্তির নিঃশ্বাস নিবে।

এদিকে, স্বাস্থ্যবিধি মেনে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আটটি বিভাগের চূড়ান্ত ১১টি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া বেশ কয়েকটি বিভাগের মিডটার্ম পরীক্ষাও নেওয়া হয়।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ