শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

মসজিদে দ্বিতীয় জামাত করার বিষয়ে দেওবন্দের ফতোয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ: আমাদের কিছু ভাই অনেক সময়ই মসজিদে দ্বিতীয় জামাত করে থাকেন। হয়তো কখনো ইমাম সাহেবের সাথে নামাজ ধরতে পারেননি। অথবা অন্য কোনো কারণে জামাত ছুটে গেছে। এরপর কিছু মানুষ মিলে দ্বিতীয় জামাত আদায় করছেন। সাধারণত শহরের বড় বড় মসজিদগুলোতে এসব চিত্র দেখা যায়।

এক সময় বিষয়টি স্বাভাবিক থাকলেও বর্তমানে মহামারী রূপে দেখা দিয়েছে। প্রায় মসজিদে কিছু মুসুল্লি দেরী করে আসেন। তারপর নিজেরা কয়েকজন মিলে জামাতে নামাজ আদায় করেন। বিশেষত রাজধানীর বড় বড় মসজিদগুলোতে এমন হয়ে থাকে। যার উদাহরণ রয়েছে অসংখ্য। এটি আসলে কতটা সঠিক?

দারুল উলুম দেওবন্দের ফতোয়া বিভাগে জনৈক ব্যক্তি জানতে চেয়েছেন চলমান এ মাসআলাটি।

দারুল উলুম দেওবন্দের ওয়েবসাইটে এর জবাবে বলা হয়, যদি এটি মহল্লার মসজিদ হয়, যাতে সব সময় নির্দিষ্ট সময়ে নামাজ আদায় করা হয়ে থাকে। বা নামাজের জন্য সময় নির্দিষ্ট করা থাকে। এবং আজকেও নির্দিষ্ট সময়ে নামাজ আদায় হয়ে গিয়ে থাকে। তাহলে সেখানে দ্বিতীয় জামাত করা মাকরুহ। সুতরাং এমন মসজিদে প্রথম জামাত হওয়ার পর দ্বিতীয় জামাত না করা। যদি কারো একান্তই জামাত করতেই হয়, তাহলে মসজিদের বাইরে নামাজের জামাত করা। অন্যথায় একা একা নামাজ আদায় করা।

দেওবন্দের ওয়েবসাইটে প্রদত্ত ফতোয়ার লিঙ্ক: https://darulifta-deoband.com/home/ur/salah-prayer/57217

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ