শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

মান্নতের সদকা নিজ পরিবারকে খাওয়ানোর বিষয়ে দেওবন্দের ফতোয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ: আমরা বিভিন্ন সময় মান্নত করি। বলে থাকি, যদি আমার অমুক কাজ হয়ে যায় তাহলে আল্লাহর রাস্তায় সদকা করবো। এভাবে কোনো কাজের জন্য মান্নত করা শরীয়াতে জায়েজ আছে।

এখন মান্নত করার পর মান্নতের সদকা কি নিজের পরিবারের মাঝে বন্টন করতে পারবে? অথবা মান্নতের খাবার নিজ ফ্যামিলিকে খাওয়াতে পারবে? জনৈক ব্যক্তি দারুল উলুম দেওবন্দের ওয়েবসাইটে এমন একটি প্রশ্ন করেছেন।

প্রশ্নকারী উল্লেখ করেন, ‘যদি কোন ব্যক্তি এমন মান্নত করে যে, যদি আমার অমুক কাজ হয়ে যায় তাহলে আমি সদকা করব। এরপর সে মান্নতের সদকা কি নিজের পরিবারকে খাওয়াতে পারবে?’

প্রশ্নের জবাবে দেওবন্দ থেকে বলা হয়, ‘মান্নতের সদকা তারাই খেতে পারবে, যারা যাকাত ও ওয়াজিব সদকা খাওয়ার হকদার। মান্নতকারীর উর্ধ্বতন ও অধস্থন (যেমন ছেলে, নাতি, পিতা-মাতা প্রমূখ) লোকদের জন্য ও নেসাব পরিমাণ সম্পদ যাদের আছে তাদের জন্য মান্নতের সদকার খাবার খাওয়া জায়েজ নাই।

দলীল: ফতোয়ায় শামী, খণ্ড:৩, পৃষ্ঠা-২৮৩ (মাকতাবায়ে যাকারিয়া থেকে প্রকাশিত)

ফতোয়ার লিঙ্ক: https://darulifta-deoband.com/home/ur/oaths-vows/170743

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ