শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

চুরির টাকায় ব্যবসা শুরু করে লাভ থেকে জাকাত আদায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম।। একজন লোক সরকার থেকে ছয় লক্ষ ডলার চুরি করে। তারপর এ টাকা দিয়ে হালাল ব্যবসা শুরু করে। এখন সে এই অর্থ দিয়ে জনগণকে জাকাত দিতে চায়। এ টাকায় করা ব্যবসা থেকে আসা জাকাত দেয়া হালাল না হারাম?

দারুল উলুম দেওবন্দের ওয়েব সাইটে দেয়া জবাবে উত্তর নং ৬০৪৯৭৮।

চুরি হওয়া অর্থ অবশ্যই মালিককে ফেরত দিতে হবে; আর চুরি করা হারাম। তবে এ চুরি করা অর্থ দিয়ে যে হালাল ব্যবসা করা হয়েছে, এর থেকে যে লাভ এসেছে তা ব্যবহার করা জায়েয। এর উপর যাকাত আদায় করাও ওয়াজিব।

قال فی الدر: اکتسب حراما أو اشتریٰ بہ أو بدراہم المغصوبة شیئا۔ قال الکرخی ان نقد قبل البیع تصدق بالربح والا لا ․․․․․․․․ نقل الشامی قال فی التارتارخانیہ المسئلہ علی خمسة اوجہ ․․․․․․․․ قال الکرخی فی الوجہ الاول والثانی لا یطیب وفی الثلاث الاخیرة یطیب۔ وقال ابوبکر لا یطیب فی الکل، لکن الفتویٰ الآن علی قول الکرخی دفعا للحرج عن الناس الخ (الدر مع الرد: 4/244، کوئٹہ)

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ