শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

১৪ জুলাই থেকে মাহাদু উলূমিল কুরআনের তরজমাতুল কুরআন প্রতিযোগিতা শুরু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: রাজধানী ঢাকার প্রাণকেন্দ্র আদাবরে অবস্থিত কুরআন গবেষণা ও বহুমুখী কুরআনী শিক্ষাকেন্দ্র ‘মাহাদু উলূমিল কুরআন ঢাকা’র তরজমাতুল কুরআন প্রতিযোগিতার আয়োজন করেছে। আগামী ১৪ জুলাই থেকে ২৭ জুলাই পর্যন্ত মাদরাসার প্রঙ্গণে তজমাতুল কুরআন প্রতিযোগিতা চলবে।

প্রতিযোগীতার আয়োজকরা জানায়, ২৮তম পারা প্রতিযোগীতার অন্তর্ভূক্ত থাকবে। সরাসরি অথবা অনলাইনে প্রতিযোগীতায় অংশগ্রহন করা যাবে। প্রথম জামাত থেকে শরহে বেকায়া জামাত পর্যন্ত শিক্ষার্থীরা এতে অংশ নিতে পারবে। নির্ধারিত ফরমে এককপি পাসপোর্ট সাইজ ছবি ও ৫০ টাকা রেজিস্ট্রেশন ফিসহ আবেদন করতে হবে।

প্রতিযোগীতার ফরম সংগ্রহ ও প্রতিযোগীতা বিষয়ে বিস্তারিত জানতে মাদরাসার ফেসবুক পেইজ ভিজিট করতে বলেছে কতৃপক্ষ। মাদরাসার ফেসবুক পেইজ: facebook.com/mahaduulum/

মাদরাসার নাজেমে তালিমাত মাওলানা মুহাম্মদ জাহিদুল ইসলাম আওয়ার ইসলামকে বলেন, কুরআন আল্লাহ তায়ালার কালাম। মানুষের জীবন যাপনের পদ্ধতি বলে দিয়েছেন এই কুরআনে। দিয়েছেন নানা উপদেশ। এই কুরআনের ব্যাখ্যা ও বিশ্লেষণ জানার প্রাথমিক মাধ্যম তরজমাতুল কুরআন বা কুরআনের অর্থ। বিষয়টি অত্যন্ত সূক্ষ্ম এবং এর জটিলতম বহুদিক রয়েছে। সাধারণ অথচ সূক্ষ্ম বিষয় থাকার ফলে অনেকের অনুবাদে বিভ্রম ও ভ্রান্তি ঘটে। তালিবুল ইলমরা কীভাবে তরজমাতুল কুরআন আয়াত্ব করবে, সে নমুনা তাদের সামনে উপস্থাপন করার জন্য আমাদের এই প্রতিযোগিতার আয়োজন।

তিনি আরও বলেন, মাহাদু উলূমিল কুরআন ঢাকা এর আগেও ব্যতিক্রমধর্মী প্রতিযোগিতার আয়োজন করেছে। তারমধ্যে রয়েছে- তাফসিরুল কুরআন প্রতিযোগিতা, উলুমুল কুরআন কুইজ প্রতিযোগিতা, তরজমাতুল কুরআন প্রতিযোগিতা। আমরা ৩০ ও ২৯ পারার তরজমাতুল কুরআন প্রতিযোগিতা করেছি। এবারের আয়োজন ২৮ পারা নিয়ে।

মাওলানা মুহাম্মদ জাহিদুল ইসলাম বলেন, আগের প্রতিযোগিতাগুলোতে সরাসরি উপস্থিত হতে হতো। ঢাকা ও তার আশপাশের শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারলেও দূরের শিক্ষর্থীরা এ থেকে বঞ্চিত হতো। এবার শিক্ষার্থীরা অনলাইনে প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। আশা করি অন্য বছরের তুলনায় এবার অনেক বেশি শিক্ষার্থী প্রতিযোতায় অংশ নিবে।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে ১ম ২য় ৩য়সহ মোট ১০ জনের জন্য  থাকছে আকর্ষণীয় পুরস্কার।

যোগাযোগ- ০১৭৫৬-৯৫২৪৯৪, ০১৮৫৯-৩৮২৪৫৮।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ