শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

লকডাউনে মাদরাসা শিক্ষকদের বেতন দেওয়ার বিষয়ে দেওবন্দের ফতোয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ: বিশ্বব্যাপী চলছে লকডাউন। যার ফলে বন্ধ রয়েছে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। এমতাবস্থায় শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের বেতন দিতে হবে কি-না?

এ বিষয়ে জনৈক ব্যক্তি একটি প্রশ্ন করেছেন দারুল উলুম দেওবন্দের ইফতা বিভাগে। দারুল উলুম দেওবন্দ থেকে এর জবাবে বলা হয়েছে, যারা লকডাউনের প্রতিষ্ঠানে অবস্থান করছে কিংবা প্রতিষ্ঠানের বাইরে অবস্থান করছে। কিন্তু প্রতিষ্ঠানের শিক্ষক হিসেবে নিয়োগপ্রাপ্ত। তাহলে এই বন্ধের দিনগুলোর বেতন দিতে হবে।

কেননা তারা এ বন্ধের দিনগুলোতে অন্য কোন জায়গায় চাকরি নেয়ার সুযোগ নিতে পারেননি। তাই এ সময়ে প্রতিষ্ঠানে কোন রকমের কাজ বা পড়াশোনা না করালেও বন্ধের দিনগুলোর অজিফা বা বেতন শিক্ষকদের প্রদান করতে হবে।

তবে এক্ষেত্রে শিক্ষকরা কর্তৃপক্ষকে খুব জোরাজরি না করা ভালো। বরং প্রতিষ্ঠানের ফান্ডে টাকা জমানোর জন্য তাদের সুযোগ প্রদান করা। প্রতিষ্ঠানের টাকা আসার পরেই কর্তৃপক্ষের কাছে টাকা দেয়ার আবেদন করা।

আবার প্রতিষ্ঠান কর্তৃপক্ষ শিক্ষকদের বেতন দিতে অপারগ হলে তাদের আঁটকে না রাখা। বরং যতদিন প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ ছিলো ততদিনের বেতন দিয়ে দেওয়া। এরপর তাদের বিষয়টি বুঝিয়ে বিদায় করা। তবে এক্ষেত্রে এমন সময় বিদায় করে না দেওয়া যে সময় সে অন্য কোথাও কোনো চাকুরির ব্যবস্থা করতে পারবে না বলে ধারণা হয়। বরং বিদায়ের ক্ষেত্রে তার থেকে সময় নেওয়া।

দলীল: (আদ দুরর মায়ার রদ্দ: খণ্ড নং-৯, পৃষ্ঠা নং-১১২)

قال فی الدر: تفسخ بالقضا او الرضا ․․․․․․ وبعذر افلاس مستاجر دکان لیتجر الخ (الدر مع الرد: ۹/۱۱۲)

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ