শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

হাইয়াতুল উলইয়ার সিদ্ধান্ত বাস্তবায়ন করছে দেশের কওমি মাদরাসাগুলো

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ: হাইয়াতুল উলইয়ার সিদ্ধান্ত বাস্তবায়ন করছে দেশের কওমি মাদরাসাগুলো। ঢাকা, চট্টগ্রাম, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়ীয়সহ দেশের বড় বড় গুরুত্বপূর্ণ মাদরাসাগুলোতে ভর্তির ক্ষেত্রে কোনও অবস্থাতেই রাজনৈতিক-অরাজনৈতিক এমনকি কোনও সংগঠনে সক্রিয় থাকলে ভর্তি না নেওয়ার কথা জানিয়েছে প্রতিষ্ঠানগুলো।

জানা যায়, চলতি বছরের গত ২৫ এপ্রিল কওমি অঙ্গনকে বিরাজমান অস্থিরতা থেকে মুক্ত করতে ও সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে সরকার স্বীকৃত কওমি মাদরাসার সর্বোচ্চ অথরিটি ‘আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ’ গুরুত্বপূর্ণ ৬টি সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্ত ছয়টির দ্বিতীয়টি ছিলো- ‘কওমি মাদরাসার ছাত্র ও শিক্ষকগণ প্রচলিত সর্বপ্রকার রাজনীতি থেকে মুক্ত থাকবে’।

ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন কওমি মাদ্রাসার শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত কয়েক বছরে কওমি মাদরাসাগুলোতে ব্যাপক রাজনৈতিক কার্যক্রম পরিচালিত হওয়ায় অনেক শিক্ষার্থী বিভিন্ন সংগঠনের প্রতি ঝুঁকে পড়েছে। এতে পড়াশোনার আসল মাকসাদ হারিয়ে ফেলছেন তারা। বিশেষত সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের অপ্রয়োজনীয় পদচারণা দেখা গেছে।

মাদরাসা শিক্ষকরা জানান, রাজনীতি ঠেকাতে এবার কওমি মাদরাসায় ভর্তির ক্ষেত্রে কয়েকটি উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে দাওরায়ে হাদিসসহ অন্যান্য ক্লাসে ভর্তির ক্ষেত্রে অবারিত না করে আবাসিক আসন সাপেক্ষে ছাত্র ভর্তি নেওয়া হয়েছে। যে ছাত্ররা সামাজিক যোগাযোগমাধ্যমে উশৃঙ্খল আচরণমূলক বিভিন্ন মন্তব্য শেয়ার করেছে, তাদের ভর্তি বিষয়ে কঠোর অবস্থানে রয়েছে মাদরাসাগুলো। তাছাড়া, এক মাদরাসা থেকে অন্য মাদরাসায় ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের আবশ্যিকভাবে ছাড়পত্র বা কোনও শিক্ষকের প্রত্যয়নপত্র জমা দিতে হচ্ছে।

এদিকে গত ১৮ মে দেশের বৃহৎ কওমি মাদরাসা দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারীর ভর্তি বিজ্ঞপ্তিতে সাতটি শর্ত উল্লেখ করা হয়। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য শর্ত ছিলো-‘প্রচলিত রাজনৈতিক, অরাজনৈতিক কোনও সংগঠন ও আইনশৃঙ্খলাবিরোধী কোনও কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত থাকা যাবে না। কোনও ছাত্র ফেসবুকসহ সোশ্যাল মিডিয়ায় পোস্ট দিলে শাস্তিযোগ্য হবে। সর্বাবস্থায় মাদরাসা ক্যাম্পাসে অবস্থান করতে হবে।’

ভর্তি বিজ্ঞপ্তিতে হাটহাজারী মাদরাসা হাইয়াতুল উলইয়ার সিদ্ধান্তের বাস্তবায়ন হিসেবেই এসব শর্ত যুক্ত করেছেন বলে আওয়ার ইসলামকে জানিয়েছেন হাটহাজরীর একজন সিনিয়র শিক্ষক।

এছাড়া হাটহাজারীর মতো চট্টগ্রামের প্রাচীনতম কওমি প্রতিষ্ঠান ‘আল জামিয়া আল ইসলামিয়া-পটিয়া মাদরাসায়’ও রাজনৈতিক ও অরাজনৈতিক সংগঠনে যুক্ত ছাত্রদের ভর্তি না নেওয়ার ব্যাপারে কঠোর নীতিমালা করা হয়েছে। প্রতিষ্ঠানের একজন শিক্ষক আওয়ার ইসলামকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে গত ৫ মে (বুধবার) দেশের ঐতিহ্যবাহী দীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়াতুল ইমদাদিয়া কিশোরগঞ্জ-এর মুহতামিম ও ঐতিহাসিক শহীদী মসজিদের মোতাওয়াল্লী মাওলানা সাব্বির আহমেদ রশীদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে আল হাইয়াতুল উলিয়া লিল জামিয়াতিল কাওমিয়া’র গৃহিত সিদ্ধান্ত ‘কওমি মাদরাসার ছাত্র ও শিক্ষকগণ প্রচলিত সর্বপ্রকার রাজনীতি থেকে মুক্ত থাকবে’-কে স্বাগত জানিয়ে মাদরাসাটিতে প্রচলিত রাজনীতি নিষিদ্ধ করা হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়াতুল ইমদাদিয়া কিশোরগঞ্জ এতিমখানা সমন্বিত অবৈতনিক কওমি মাদরাসা। অত্র মাদরাসাটি সরকার কর্তৃক স্বীকৃতিপ্রাপ্ত কওমি মাদরাসা শিক্ষা বোর্ড আল হাইয়াতুল উলিয়া লিল জামিয়াতিল কওমিয়া ও বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ এর অন্তর্ভুক্ত। প্রতিষ্ঠানটি সম্পূর্ণ অরাজনৈতিক। এ প্রতিষ্ঠানের চাকরি বিধি ও ছাত্রদের অঙ্গীকারনামা অনুযায়ী শিক্ষক-ছাত্র সকলের জন্য রাজনৈতিক দল বা সংগঠনের সাথে সম্পৃক্ত হওয়া’ সম্পূর্ণভাবে নিষিদ্ধ। যে কারনে অত্র মাদরাসা প্রাতিষ্ঠানিকভাবে কোন দলীয় রাজনৈতিক কর্মকাণ্ডের সাথে জড়িত নয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, গত ২৫/০৪/২০২১ইং তারিখে অনুষ্ঠিত আল হাইয়াতুল উলইয়ার স্থায়ী কমিটির সভায় গৃহীত সিদ্ধান্ত সমূহের মধ্যে ২ নং সিদ্ধান্ত- ‘কওমি মাদ্রাসার ছাত্র ও শিক্ষকগণ প্রচলিত সর্বপ্রকার রাজনীতি থেকে মুক্ত থাকবে’ আমরা এই সিদ্ধান্তকে স্বাগত জানাই এবং উল্লেখিত সভায় গৃহীত সকল সিদ্ধান্তের সাথে আমরা একাত্মতা পোষণ করছি।

অপরদিকে ঢাকা, চট্টগ্রাম ও কিশোরগঞ্জের মতো ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্যবাহী কওমি প্রতিষ্ঠানগুলোতে ছাত্রভর্তির ক্ষেত্রে কঠোর নিয়ম আরোপ করা হয়েছে। বিশেষ করে, রাজনৈতিক ভাবাপন্ন ছাত্রদের ভর্তি বিষয়ে শতবর্ষী দীনি প্রতিষ্ঠান জামিয়া ইউনুছিয়া, দারুল আরকাম আল ইসলামিয়া, জামিয়া সিরাজিয়া দারুল উলুম ভাদুঘরসহ বেশকিছু প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ কঠোর অবস্থানে রয়েছেন।

জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদরাসায় ছাত্র ভর্তির নোটিশেও হাইয়াতুল উলইয়া ও হাটহাজারী মাদরাসার নির্দেশনাকে সামনে রেখে রাজনৈতিক-অরাজনৈতিক ও আইনশৃঙ্খলাবিরোধী কোনও কার্যক্রমে যুক্ত ছাত্রদের ভর্তি না নেওয়ার কথা বলা হয়েছে। প্রতিষ্ঠানটির শিক্ষা সচিব মাওলানা শামসুল হক স্বাক্ষরিত ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জামিয়ায় অধ্যয়নরত অবস্থায় কোনও ছাত্রই রাজনৈতিক, অরাজনৈতিক বা কোনও সংগঠনেই যুক্ত থাকতে পারবে না। এছাড়া, দেশের আইনশৃঙ্খলাবিরোধী কোনও কর্মকাণ্ডেও যুক্ত থাকতে পারবে না ছাত্ররা।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ