শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

পাঁচ তত্ত্বাবধায়কের সাথে বেফাকের পরিচিতি সভা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ: বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ মনোনিত পাঁচ তত্ত্বাবধায়কের সাথে এক পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (২৬ মে) সকাল ১১ টায় রাজধানীর কাজলারপাড় (ভাঙ্গা প্রেস) বেফাক মিলনায়তনে এ পরিচিতি সভা অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। এতে সভাপতিত্ব করেন বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের (ভারপ্রাপ্ত) সভাপতি মুহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসান। বেফাক মহাপরিচালকের পি.এস. স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

বেফাকের মহাসচিব মাওলানা মাহফুজুল হকের পরিচালনায় অনুষ্ঠিত এ পরিচিতি সভায় বেফাক-এর পাঁচ বিভাগে তত্ত্বাবধায়ক (নেগরান) হিসাবে মনোনীত পাঁচ বিশিষ্ট ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন। তাঁরা হচ্ছেন যথাক্রমে- মুফতী মনসুরুল হক (তত্ত্বাবধায়ক, পরীক্ষা বিভাগ, মুফতী মিযানুর রহমান সাঈদ (তত্ত্বাবধায়ক, তালীম তরবিয়াত বিভাগ), মুফতী জাফর আহমাদ (তত্ত্বাবধায়ক, হিসাব বিভাগ), মুফতী নেয়ামতুল্লাহ আল ফরিদী (তত্ত্বাবধায়ক, প্রশাসন বিভাগ) ও মাওলানা মুসলেহ উদ্দিন রাজু (তত্ত্বাবধায়ক, প্রকাশনা বিভাগ)। সভায় বেফাকের মহাসচিব মাওলানা মাহফুজুল হক প্রত্যেক বিভাগের মনোনীত তত্ত্বাবধায়কদের সাথে বেফাক স্টাফদের পরিচয় করিয়ে দেন। সভায় আরো উপস্থিত ছিলেন, বেফাকের ভারপ্রাপ্ত মহাপরিচালক, সহকারী মহাপরিচালক, বিভাগীয় পরিচালক সহ সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

সূচনা বক্তব্যে বেফাক সভাপতি আল্লামা মাহমুদুল হাসান বলেন, ‘দেশের প্রায় ৮০% ভাগ মাদরাসা বেফাকের অধীনে পরিচালিত হয়। ফলে বেফাকের কার্যপরিধি অনেক বৃদ্ধি পেয়েছে। তাই বেফাকের সকল কার্যক্রম আরো গতিশীল ও সুসংহত করার জন্য মজলিসে খাস-এর সর্বসম্মত সিদ্ধান্ত অনুযায়ী পাঁচজন তত্ত্বাবধায়ক মনোনীত হয়েছেন। আশাকরি তাঁদের নিঃস্বার্থ ত্যাগ ও কুরবানীর মাধ্যমে বেফাকের কাজ আরো গতিশীল ও ত্বরান্বিত হবে।’

তিনি আরো বলেন, ‘আমাদের সকল কার্যক্রম আল্লাহ পাক দেখছেন। তাই সকল কাজে আমাদের লক্ষ্য হবে আল্লাহ পাকের সন্তুষ্টি অর্জন। তিনি ইখলাস ও নিষ্ঠার সাথে প্রতিটি কাজ সম্পন্ন করার জন্য বেফাকের সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীদের প্রতি আহ্বান জানান।’

পরিচিতি সভায় আরো বক্তব্য রাখেন মুফতী মনসুরুল হক, মুফতী মিযানুর রহমান সাঈদ, মুফতী জাফর আহমাদ, মুফতী নেয়ামতুল্লাহ ফরিদী, মাওলানা মুসলেহ উদ্দিন রাজু ও ভারপ্রাপ্ত মহাপরিচালক মাওলানা মুহাম্মাদ যুবায়ের।

প্রসঙ্গত: গত ১৮ মে (মঙ্গলবার) সকাল ১০ টায় বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের এক খাস কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে বেফাকের কার্যক্রমের মানোন্নায়নের জন্য বেফাকের ৫ গুরুত্ত্বপূর্ণ বিভাগে দেশের শীর্ষ পাঁচজন আলেমকে তত্ত্বাবধায়ক হিসেবে মনোনীত করা হয়।

যে বিভাগে তত্ত্বাবধায়ক হিসেবে যিনি মনোনীত হলেন:-
হিসাব বিভাগ: ঢালকানগর মাদরাসার মহাপরিচালক মাওলানা জাফর আহমদকে এ বিভাগে তত্ত্বাবধায়ক মনোনীত করা হয়েছে।
তালীম তরবিয়াত বিভাগ: শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারের মহাপরিচালক মুফতি মিযানুর রহমান সাঈদকে ত্ত্বাবধায়ক মনোনয়ন দেওয়া হয়েছে এ বিভাগে।
প্রশাসন বিভাগ: জামিয়াতুস সুন্নাহ শিবচর মাদারীপুর মাদরাসার মহাপরিচালক মাওলানা নেয়ামতুল্লাহ আল ফরিদীকে তত্ত্বাবধায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে এ বিভাগের।
পরীক্ষা বিভাগ: জামিয়া রাহমানিয়া মুন্সিগঞ্জ মাদরাসার মুহতামিম মুফতি মনসুরুল হককে তত্ত্বাবধায়ক মনোনয়ন করা হয়েছে।

প্রকাশনা বিভাগ: এ বিভাগের তত্ত্বাবধায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে সিলেটের গওহরপুর মাদরাসার মহাপরিচালক মাওলানা মুসলেহ উদ্দিন গওহরপুরীকে।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ