শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

রামপুরার ‘নূরুল উলূম মাদ্রাসা’: ইফতা, আদব ও মাদানী নেসাবের মানসম্মত প্রতিষ্ঠান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: রাজধানীর রামপুরা থানাধীন মৌলভীরটেক এলাকায় অবস্থিত ইসলামী ফিকহের গবেষণাধর্মী শিক্ষাপ্রতিষ্ঠান ‘নূরুল উলূম মাদ্রাসা’। শনির আখড়া মুকাররাম জামে মসজিদের খতিব মুফতী রুহুল আমিনের প্রতিষ্ঠিত এই মাদরাসা ইফতা, আদব ও মাদানী নেসাবের জন্য অনন্য মানসম্মত একটি প্রতিষ্ঠান। এখানে ছাত্রদের দক্ষ ও অভিজ্ঞ উস্তাদদের মাধ্যমে ইফতার তামরীন ও ফতোয়ার কিতাব মোতালায়া করানো হয় এবং আদব ও মাদানী নেসাবে দরস প্রদান করা হয়।

এ প্রতিষ্ঠানে ভর্তি শুরু হয়েছে গতকাল শুক্রবার ৮ শাওয়াল (২১ মে) থেকে। কোটা পূরণ সাপেক্ষে ভর্তি চলবে। নিজস্ব জায়গার উপর প্রতিষ্ঠিত এ মাদরাসাটি ইফতা, আদব ও মাদানী নেসাবের জন্য বেশ উপযোগী। ২০০৯ সালে প্রতিষ্ঠিত এ মাদরাসায় কোটাভিত্তিক ছাত্র ভর্তি নেওয়া হয়। এখানে ছাত্রদের দরসগাহ ও ঘুমানোর জন্য আলাদা আলাদা ব্যবস্থা রয়েছে। মাদরাসায় ২৪ ঘন্টা মোতালায়ার জন্য লক্ষ লক্ষ টাকার কিতাব সম্বলিত মাকতাবা সার্বক্ষণিক উন্মুক্ত রাখা হয়।

No description available.

মাদরাসার প্রতিষ্ঠাতা মুফতী রুহুল আমিন আওয়ার ইসলামকে বলেন, ‘এখানের শিক্ষকগণ অত্যন্ত আমানতদারী ও যত্মসহকারে ছাত্রদের পেছনে সার্বক্ষণিক মেধা ও শ্রম দিয়ে থাকেন। এতে করে ছাত্ররা যোগ্য ও দক্ষ আলেম, মুফতী হিসেবে নিজেদের গড়ে তুলতে পারে।’

মাদরাসার নায়েবে মুহতামিম মাওলানা আব্দুল্লাহ আল-মামুন আওয়ার ইসলামকে বলেন, ‘আমাদের মাদরাসার প্রধান মুফতি হলেন জামিয়া আরাবিয়া খাদেমুল ইসলাম ও মারকাযু শাইখিল ইসলাম মাদরাসার প্রধান মুফতি, শাইখুল হাদীস আল্লামা আব্দুর রাজ্জাক আল-হুসাইনী। তিনি এ মাদরাসায় ইফতা বিভাগে দরস দেন। আদব বিভাগের প্রধান আদীব, মাওলানা মারুফ হাসান যিনি মারকাযুদ দাওয়ার ফাজেল ও বিখ্যাত আদীব সফিউল্লাহ ফুয়াদ এর শাগরেদ৷ তিনি এ মাদরাসার আদব বিভাগের মুশরিফ। এতে ছাত্ররা যোগ্য উস্তাদ থেকে অনেক বেশি ইস্তেফাদা হাসিল করতে পারেন।’

ভর্তি সংক্রান্ত তথ্যাবলী: ভর্তি শুরু: ৮ শাওয়াল ১৪৪২ হিজরী, ২১ মে ২০২১ ইংরেজি।

ভর্তি কার্যক্রম : অনলাইন/অফলাইন উভয় প্রক্রিয়ায়।
বিভাগসমূহ : ইফতা, আদব, মাদানী নেসাব ১-৩, হিফজ, মক্তব।

ইফতা বিভাগে ভর্তির যোগ্যতাঃ দাওরায়ে হাদীসের বার্ষিক পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হওয়া এবং লিখিত ও মৌখিক পরীক্ষায় পাস করা।

পরীক্ষার বিষয়: ১) হেদায়া ৩ খন্ড ও নূরুল আনওয়ার (কিতাবুল্লাহ) থেকে মৌখিক পরীক্ষা নেয়া হবে।
২) সংশ্লিষ্ট যে কোনো বিষয়ে লিখিত/মৌখিক পরীক্ষা নেয়া হবে।

ভর্তির জন্য প্রয়োজন :
ক. এক কপি পাসপোর্ট সাইজ ছবি।
খ. ভোটার আইডি কার্ড/জন্ম নিবন্ধন সনদ/চেয়ারম্যান সার্টিফিকেট।
গ. দাওরায়ে হাদিসের দ্বিতীয় সাময়িক পরীক্ষার ফলাফল।

ভর্তি খরচ: ভর্তি ফরম: ১০০/-, ভর্তি ফি: ২৪০০/-, বেফাক ফি: ২০/- মোট ভর্তি খরচ: ২৫২০/- টাকা। (দুই হাজার পাঁচশত বিশ টাকা মাত্র)

মাসিক খরচ: মাসিক খানার বিল (তিনবেলা): ২৫০০/- টাকা মাত্র।

অনাবাসিক চার্জ: ১০০০/- টাকা মাত্র। এছাড়া এখানে অসচ্ছল মেহনতী মেধাবী ছাত্রদের জন্য বিশেষ ছাড় থাকবে।

যাতায়াতের ঠিকানা: দেশের যে কোনো প্রান্ত থেকে ঢাকা রামপুরা ওয়াপদা রোড থেকে পূর্ব দিকের গলি বৌবাজার দিয়ে রিক্সায় মৌলভীরটের মোড় সংলগ্ন ‘নূরুল উলূম মাদ্রাসা’। অথবা খিলগাঁও পুলিশফাড়ি থেকে রিক্সায় মৌলভীরটেক মোড় সংলগ্ন ‘নূরুল উলূম মাদ্রাসা’।

মাদরাসায় ভর্তি ও অন্যান্য সকল বিষয় জানার জন্য যোগাযোগ করুন এই নম্বরে: 01914833911, 01728722391

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ