শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

আগামীকাল ভর্তি শুরু যে তিন মাদরাসায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক:: ধারাবাহিক মাদরাসা সংক্রান্ত বিষয় নিয়ে করা প্রতিবেদনে আজ থাকছে দেশের তিনটি মাদরাসার ভর্তি নিউজ।

১. জামিয়া আফতাবনগরে ভর্তি শুরু আগামীকাল

রাজধানীর বাড্ডা এলাকা আফতাবনগরে অবস্থিত আব্দুল হাফিজ তাহসিনুল কুরআন মাদরাসা জামিয়া আফতাবনগরে ইবতেদায়ী থেকে দাওরা হাদিস পর্যন্ত সকল বিভাগে ভর্তি চলছে। আগামীকাল ২২ মে শনিবার সকাল ৯ টা থেকে দুপুর একটা পর্যন্ত ও বিকাল ২ টা ৩০ মিনিট থেকে অনলাইন ও অফলাইনে ভর্তির কার্যক্রম চলবে বলে জানিয়েছেন মাদ্রাসার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল হাফেজ মাওলানা মুফতি মোঃ শরিফুল ইসলাম।

No description available.

এ মাদ্রাসায় শায়খুল হাদীস সদরুল মুদাররিস হিসেবে আছেন বিশিষ্ট আলেম ও চৌধুরীপাড়া মাদরাসার সাবেক মুহতামিম মাওলানা মোহাম্মদ আবূ মূসা কাসেমী।

মাদরাসার ভর্তি বিষয়ে মাওলানা আবূ মূসা কাসেমী বলেন, আমাদের মাদরাসায় অত্যন্ত সুন্দর ও মনোরম পরিবেশে অবস্থিত। এখানের ছাত্রদেরকে অত্যন্ত যত্নসহকারে যথাযথ আমানাতদারীতার সাথে পাঠদান করানো হয়। এবছর জামিয়ায় নতুন করে দাওরায়ে হাদিস বিভাগ খোলা হয়েছে। একজন অভিভাবক তার সন্তানকে দীনের যোগ্য ও আদর্শ তালিবুল ইলম হিসেবে গড়ে তোলার জন্য আমাদের প্রতিষ্ঠানটিকে স্বাচ্ছন্দ্যে বেছে নিতে পারেন।

মাদরাসার মুহতামিম মুফতি মো. শরিফুল ইসলাম বলেন, এখানে চব্বিশ ঘন্টা যোগ্য উস্তাদদের নেগরানীতে ছাত্রদেরকে দ্বীনি ইলম শিক্ষা দেওয়া হয়। পাশাপাশি তরবিয়াত ও আমলের প্রতিও যথাযথ লক্ষ রাখা হয়।

২. বেফাকে ৩টি ও তানযীমুল উলামা বোর্ডে ১২টি মেধাস্থান পাওয়া দারুল হিকমাহ আল ইসলামিয়ায় ভর্তি চলছে।

বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ৪৪তম কেন্দ্রীয় পরীক্ষার মেধাতালিকায় সারাদেশে ৩টি মেধাস্থান অর্জন করেছে দারুল হিকমাহ আল ইসলামিয়া। প্রতিষ্ঠার পর থেকেই সাফল্যের শীর্ষে রয়েছে প্রতিষ্ঠানটি।

এখানে চলতি শিক্ষাবর্ষে নতুন ছাত্রদের ভর্তি কার্যক্রম গতকাল ২০ মে থেকে শুরু হয়েছে। কোটাপূরণ হওয়া পর্যন্ত ভর্তি চলবে বলে জানিয়েছেন মাদরাসার মুহতামিম মুফতি শফিক সাদী।

গত শিক্ষাবর্ষে দারুল হিকমাহ আল ইসলামিয়া থেকে মেধাস্থান পাওয়া জামাত ও স্থান হচ্ছে, শরহেবেকায়া জামাতে সারাদেশে ২১ তম মেধাস্থান অর্জন করেছে প্রতিষ্ঠানটি। নাহবেমীর জামাতে সারাদেশে ২৬তম ও ২৮তম মেধাস্থান অর্জন করে মাদরাসাটি।

এছাড়া কদমতলী, যাত্রাবাড়ী, শ্যামপুর-ঢাকা এ তিন থানার সমন্বয়ে ‘তানযিমুল উলামা’ আঞ্চলিক বোর্ড পরীক্ষার মেধাতালিকায় হেদায়াতুন্নাহু জামাতে ৩য় ও ৪র্থ মেধাস্থান অর্জন করে। মিজান জামাতে ১ম, ৩য়, ৫ম ও ৭ম মেধাস্থান অর্জন করে। হেফজ বিভাগে ৩য়, ৬ষ্ঠ ও ৮ম মেধাস্থান অর্জন করে। হেফজ ১০ পারা গ্রুপে ৩য়, ৬ষ্ঠ ও ৮ম মেধাস্থান লাভ করে। নাজেরাতে ১ম, ৬ষ্ঠ ও ৭ম মেধাস্থান লাভ করে প্রতিষ্ঠানটি।

৩. আল-জামিয়াতুল ইসলামিয়া মেহেরীয়া মুঈনুল ইসলাম মাদরাসায় ভর্তি চলছে

আল-জামিয়াতুল ইসলামিয়া মেহেরীয়া মুঈনুল ইসলাম (মেহেরীয়া মাদরাসায়) আগামী ৯ শাওয়াল ২২ মে শনিবার সকাল ৯টা থেকে চলতি শিক্ষাবর্ষে ১৪৪২-৪৩ হিজরি/২০২১-২২ঈ. নতুন ও পুরাতন ছাত্রদের সকল বিভাগের ভর্তি কার্যক্রম শুরু হবে।

মেহেরীয়া মাদরাসাটি চট্টগ্রাম জেলার রাংগুনিয়া থানায় সরফভাটা এলাকায় অত্যন্ত মনোরম পরিবেশে অবস্থিত। অভিজ্ঞ ও দক্ষ শিক্ষকদের দ্বারা মাদরাসার শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়।আল হাইয়াতুল উলইয়া কর্তৃক সারাদেশে মেধা তালিকায় স্থান প্রাপ্ত মাদরাসাও এটি। এ মাদরাসার রয়েছে নিজস্ব আঞ্চলিক বোর্ড। সে বোর্ডেও সব সময় প্রথম স্থান দ্বিতীয় স্থান অধিকার করে আসছেন এই মাদরাসা।

# যে সকল বিভাগে ভর্তি নেয়া হবে।
‌√ কিতাব বিভাগ: (ইবতিদাইয়া থেকে দাওরায়ে হাদীস পর্যন্ত)
হিফজ বিভাগ
নাজেরা বিভাগ

আগ্রহী ছাত্রদের নির্দিষ্ট তারিখে মাদরাসায় উপস্থিত হয়ে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার আহ্বান করেছেন মাদরাসা কর্তৃপক্ষ।

নিবেদক: মাওলানা আনাস মাদানী
পরিচালকঃ জামিয়া ইসলামিয়া মেহেরীয়া সরফভাটা, রাংগুনিয়া, চট্টগ্রাম।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ