শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

দেশের যেসব মাদরাসায় শুরু হচ্ছে ভর্তিযুদ্ধ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বছর শেষ। মাদরাসাগুলোতে শুরু হয়েছে ভর্তির আমেজ। লক্ষ লক্ষ মাদরাসা শিক্ষার্থী ভর্তিযুদ্ধে অংশ নিচ্ছে। গত ২০১৭ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমি মাদরাসাকে মাস্টার্স (এম. এ) মানের সরকারি স্বীকৃতির পর আলোচনায় আসে বাংলাদেশের কওমি মাদরাসা। বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ এর হিসাব মতে সারাদেশে প্রায় ৪০ লাখ কওমি শিক্ষার্থী রয়েছে।

কওমি মাদরাসায় বছর শুরু আরবি রমজান টু রমজান। রমজানের পরে শাওয়াল মাসের প্রথম সপ্তাহ থেকেই আনুষ্ঠানিকভাবে ভর্তি কার্যক্রম সূচনা হয়। সারাদেশের উল্লেখযোগ্য কিছু মাদরাসার ভর্তি তথ্য নিয়ে থাকছে আজকের প্রতিবেদন। কয়েকটি মাদরাসার খবর নিয়ে নিউজটি সাজিয়েছেন আওয়ার ইসলামের নিউজরুম এডিটর মোস্তফা ওয়াদুদ


১. মিরপুর আকবর কমপ্লেক্সে ভর্তি শুরু হয়েছে গতকাল ১৮ মে

দেশের স্বনামধন্য দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান ‘জামিআ ইসলামিয়া দারুল উলূম ঢাকা, মসজিদুল আকবর কমপ্লেক্স, মিরপুর-১, ঢাকায় ২০২১-২২ শিক্ষাবর্ষে সকল বিভাগে ভর্তি চলছে ৷

গতকাল ১৮ মে থেকে ২৬ মে পর্যন্ত কিতাব ও তাখাসসুস বিভাগসমূহে পুরাতন ছাত্রদের ভর্তি চলবে ৷ নতুন ছাত্রদের ভর্তি চলবে ৩০ মে পর্যন্ত ৷ হিফজ ও মক্তব বিভাগের ভর্তি শুরু হবে ২২ মে রবিবার থেকে ৷ সকল বিভাগের পুরাতন ছাত্ররা মোবাইলে যোগাযোগ করে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে ৷ আর নতুন ছাত্ররা স্বশরীরে উপস্থিত হয়ে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হলে ভর্তি নেয়া হবে ৷

জামিআর ভর্তি চলমান বিভাগসমূহ-
১ ৷ ইফতা (২ বছর)
২ ৷ হাদীস (২ বছর)
৩ ৷ তাফসীর (২ বছর)
৪ ৷ আদব (১ বছর)
৫ ৷ তারীখ (২ বছর)
৬ ৷ কিতাব বিভাগ (তাকমিল পর্যন্ত)
৭ ৷ হিফজ বিভাগ ৷
৮ ৷ মক্তব বিভাগ ৷

বিঃদ্রঃ সকল বিভাগে ভর্তি হতে দুই কপি পাসপোর্ট সাইজ রঙ্গিন ছবি এবং জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন কার্ডের দুই কপি ফটোকপি সঙ্গে আনতে হবে ৷ সার্বিক যোগাযোগ: ০১৬৮৮৩৯৯৭২৬, ০১৯২০৭১৩১৪০ ৷ মুফতী হেদায়েতুল্লাহ্, মুহাদ্দিস, অত্র জামিআ ৷

২. গওহরডাঙ্গা মাদরাসায় ভর্তি শুরু হচ্ছে আগামী শুক্রবার

জামেআ ইসলামিয়া দারুল উলূম খাদেমুল ইসলাম গওহরডাঙ্গা মাদরাসার ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ৮, ৯ ও ১০ শাওয়াল ১৪৪২ হি. ২১, ২২ ও ২৩ মে ২০২১ রোজ- শুক্র, শনি ও রবিবার মাদরাসায় ভর্তি কার্যক্রম চলবে ইনশাআল্লাহ।

সময় : সকাল ৯.০০ টা থেকে রাত ৮.০০ টা পর্যন্ত।

ইফতা বিভাগ: ইফতা বিভাগের পরীক্ষা ১১ শাওয়াল ২৪ মে সোমবার সকাল ৯ টায় হবে।

আদব বিভাগ: সম্পূর্ণ নতুন আঙ্গিকে যুগোপযোগী সিলেবাস আরবি ভাষা সাহিত্যে অন্যতম পারদর্শী আদীবের তত্ত্বাবধানে আদব বিভাগ। ভর্তি পরীক্ষা ১১ শাওয়াল ২৪ মে সোমবার বেলা ১১ টায়

উল্লেখিত সময়ে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা পরিপূর্ণ স্বাস্থ্যবিধি মেনে সতর্কতার সাথে মাদরাসায় উপস্থিত হয়ে ভর্তি কার্যক্রমে আংশ গ্রহণ করতে পারবে।

ভর্তি হওয়ার জন্য জাতীয় পরিচয় পত্র /জন্ম নিবন্ধন ফটোকপি এবং দুই কপি পাসপোর্ট সাইজের ছবি আনতে হবে।

সকল বিভাগের ছাত্রদের অনলাইনে ভর্তির জন্য আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করতে অপারগ হলে আপনাকে সহযোগিতা করার জন্য মাদরাসায় ব্যবস্থা রয়েছে।

আনলাইনে ভর্তির আবেদন কি ভাবে করবেন: এই লিংকে প্রবেশ করে অনলাইন ভর্তি ফরমটি পূরণ করুন। https://gawhardangama.com/?p=admission_form সকল (TNIX ID) এর জায়গায় আপনার জন্ম তারিখ দিয়ে submit করলে আবেদনটি জমা হয়ে যাবে। মাদরাসায় এসে আপনার জন্ম তারিখ এবং অভিভাবকের মোবাইল নাম্বার বলে ফরম বুঝে নিন।

ভর্তি ফি : ১-ইফতা, আদব, তাকমিল, ফযিলত ১ম ও ২য় বর্ষ ২৫০০/= টাকা
২- সানুবিয়্যাহ উলয়্যাহ, সানুবিয়্যাহ ২য়, সানুবিয়্যাহ ১ম, মুতাওয়াসসিতাহ ২য়, মুতাওয়াসসিতাহ ১ম, ইবতিদায়্যিহ ২য় খুসূসী এবং ইতিদায়্যিহ ১ম বর্ষ ১৫০০/= টাকা
৩- হিফয ও নূরাণী ক্বিরাত বিভাগের জন্য ১৫০০/= টাকা
৪- যে কোন কওমি মাদরাসা শিক্ষা বোর্ডের ইনআমী ছাত্রদের জন্য ভর্তি ফি ৫০০/= টাকা

বি: দ্র: ভর্তির পর অনুমতি ছাড়া মাদরাসায় থাকা যাবে না, বাড়িতে ফিরে যেতে হবে।

মহিলা শাখার ভর্তি: মহিলা শাখায় ভর্তি হতে ইচ্ছুক ছাত্রীরা নিম্নক্ত নাম্বারে ৫০০/= টাকা বিকাশ করে।
নাম:
পিতার নাম:
ঠিকানা:
জামাআত:
তথ্য দিয়ে একটি কোর্ড নাম্বার সংগ্রহ করবে পরবর্তীতে মাদরাসা খুললে ঐ কোর্ড নাম্বার দেখিয়ে পুরাতন ছাত্রীরা ভর্তি হবে এবং নতুন ছাত্রীরা দাখেলা পরীক্ষায় অংশগ্রহণ করবে।
মাওলানা যোবায়ের হুসাইন ০১৯১৬ ০৫৪৭৪২ বিকাশ পারসোনাল
মাওলানা তাওহিদুল ইসলাম ০১৭১২ ৩৩৫৮৬৪ বিকাশ পারসোনাল। সার্বিক যোগাযোগ: ০১৭১৫-০৯১৫১৯

৩. আজ বুধবার থেকে শুরু হচ্ছে দিলুরোড মাদরাসার ভর্তি

এইচ এম জহিরুল ইসলাম মারুফ, দিলুরোড মাদরাসা প্রতিনিধি> দেশের স্বনামধন্য ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান, ঢাকার প্রাণকেন্দ্র রমনা থানার মগবাজারে অবস্থিত জামিয়া ইসলামিয়া দারুল উলুম দিলুরোড মাদরাসায় ১৪৪২-৪৩ হিজরী, ২০২১-২২ ঈসায়ী শিক্ষাবর্ষে সকল বিভাগে নতুন ও পুরাতন ছাত্রদের ভর্তি শুরু হচ্ছে আজ বুধবার (১৯ মে) হতে।

ভর্তির তারিখ: ৬-৭ ও ৯ শাওয়াল, ১৪৪২হিজরী, ১৯, ২০ ও ২২ মে ২০২১ ঈসায়ী রোজ বুধ, বৃহস্পতি।
প্রয়োজনে পরেও ভর্তি চলবে অনলাইনে (ফোনে) ও স্বশরীরে উপস্থিত হয়ে ভর্তি হওয়া যাবে।

ফরম বিতরণ: প্রতিদিন সকাল ৮.০০টা থেকে দুপুর ১২.০০টা পর্যন্ত। ভর্তিচ্ছুক সকল ছাত্রকে নির্দিষ্ট সময়ে প্রস্তুতি গ্রহণ করার আহবান জানিয়েছেন মাদরাসা কর্তৃপক্ষ।

মাদরাসায় ভর্তি সংক্রান্ত জরুরী নির্দেশনা:
১.পুরাতন ছাত্র যারা এখনো ভর্তি হয়নি তারা নিজ নিজ জামাতের নেগরানের সাথে যোগাযোগ করে ভর্তির কাজ সমাপ্ত করবে।
২.নতুন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ফোনে অথবা সরাসরি স্বাস্থবিধি মেনে ভর্তি পরিক্ষা দিয়ে ভর্তির কাজ সমাপ্ত করবে।

*নতুন ভর্তিচ্ছু শিক্ষার্থী যারা এ বছর বেফাক পরিক্ষা দিয়েছে। তারা বেফাকের মার্কশীট দেখিয়ে অনলাইনে ভর্তি হতে পারবে।

#ভর্তি ফি: কিতাব বিভাগে ৩০০০/= টাকা ভর্তি ফি, ফরম ও অন্যান্য খরচ ৩০০/= টাকা
#হেফজ বিভাগ ও নূরানী ৩৫০০ টাকা ভর্তি ফি আর ১০০ টাকা ভর্তি ফরম।

বি. দ্র. আসন সংখ্যা সীমিত। ভর্তি সংক্রান্ত সকল প্রকার যোগাযোগ। প্রিন্সিপাল-মুফতি সালাহ উদ্দীন, মোবাইল: ০১৭৪৬-৬৬৬৬০০ শিক্ষা সচিব,মুফতি আবু বকর সুহাইল, মোবাইল:০১৬১৪-৭৫২১১৬,০১৯১৪-৭৫২১১৬
ও মুফতি নজরুল ইসলাম, ০১৮৫৫-৫০২০৯৩

যাতায়াত: বাংলা মটর বা মগবাজার নেমে দিলুরোড বড় মাদরাসা।

৪. মারকাযুদ দিরাসাহ আল ইসলামিয়্যাহ-ঢাকায় ভর্তি শুরু আগামী বৃহস্পতিবার

বেলায়েত হুসাইন: রাজধানীর মিরপুরস্থ স্বনামধন্য দীনি শিক্ষাপ্রতিষ্ঠান মারকাযুদ দিরাসাহ আল ইসলামিয়্যাহ-ঢাকার ১৪৪২-৪৩ হিজরী, ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আগামী ৭ শাওয়াল, ২০ মে বৃহস্পতিবার থেকে শুরু হবে। বিষয়টি মারকাযের প্রতিষ্ঠাতা মুহতামিম মুফতী মামুন আব্দুল্লাহ কাসেমী আওয়ার ইসলামকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, স্বশরীরে ভর্তির পাশাপাশি এবছর মোবাইল ফোনেও শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে। যারা দূরে অবস্থান করছে তারা নির্ধারিত জামাতের দায়িত্বশীল উস্তাদের সাথে কথা বলে মোবাইলেই ভর্তি নিশ্চিত করতে পারবে।

জানা গেছে, মারকাযুদ দিরাসাহ আল ইসলামিয়্যাহ-ঢাকায় মক্তব, হিফজ, কিতাব বিভাগ (মাদানি নেসাব: ১ম ও ২য় বর্ষ) এবং তাখাসসুসাতে (ইফতা ও উলুমুল হাদীস বিভাগ) কোটা পূরণ সাপেক্ষে ভর্তি কার্যক্রম চলবে। কোটা পূরণ হয়ে গেলে আর কোনো ভর্তি নেওয়া হবে না।

জামাত ভিত্তিক দায়িত্বশীল উস্তাদদের মোবাইল নম্বর-

মক্তব বিভাগ: ০১৭২১-৭৭৬৮৫১ (কারী হুমায়ুন কবীর)
হিফজ বিভাগ: ০১৯২২-২৬৭১৮৫ (হাফেজ মাওলানা মুফতী শরীফুল্লাহ)
কিতাব বিভাগ: ০১৭৭৮০৬৩৪৩৬ (মুফতী বেলায়েত হুসাইন),০১৮৫৬-৯৫৯৯৮১( মুফতী নাবিল ওয়ালিদ)
ইফতা বিভাগ: ০১৭৫১-৭১১৩১১ ( মুফতী আব্দুল আজিজ)
উলুমুল হাদীস: ০১৭৬০-২৫৪৬৮৯(মুফতী রায়হান )
সার্বিক যোগাযোগ: ০১৭১২-৯৭৬১৫৮,০১৭ ৪০ ৫০ ৭০ ১০,০১৬ ৩৩ ৬৬ ৪৪ ৬৬ (মুফতী মামুন আব্দুল্লাহ কাসেমী)

৫. ২০ মে থেকে অনলাইনে-অফলাইনে ভর্তি শুরু মাদরাসাতুস সুফফা আল-ইসলামিয়া'র।

আগামী ২০ মে বৃহস্পতিবার থেকে মাদরাসাতুস সুফফা আল ইসলামিয়া ঢাকার ভর্তি কার্যক্রম শুরু হবে। বিশেষ এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৪৪২-৪৩ হিজরী মোতাবেক ২০২১-২২ ইংরেজী শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম আগামী ৭ শাওয়াল (২০ মে) থেকে শুরু হয়ে ১২ শাওয়াল (২৫ মে) পর্যন্ত চলবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় ভর্তি কার্যক্রম অনলাইন এবং অফলাইনে সম্পন্ন করা যাবে।

ভর্তিচ্ছু নতুন-পুরাতন ছাত্র এবং সংশ্লিষ্ট অভিভাবকগণকে নিম্নোক্ত নির্দেশনা অনুসরণ করার অনুরোধ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।সরকার ঘোষিত স্বাস্থবিধি মেনে স্বশরীরে মাদরাসায় এসে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা যাবে। এক্ষেত্রে ভর্তির কাজ সম্পন্ন করে ছাত্ররা নিজ নিজ বাসা-বাড়ীতে চলে যাবে। এছাড়া মোবাইল ফোনের মাধ্যমেও ভর্তির কাজ সম্পন্ন করা যাবে। এজন্য যা যা করতে হবে-

ক. মাদানী নেসাব প্রথম বর্ষে ভর্তিচ্ছু ছাত্র ও সংশ্লিষ্ট অভিভাবকগণ যোগাযোগ করবেন মাওলানা আবু তাহের রাহমানী (01715-421415) এবং সিনিয়র উস্তাদ মাওলানা যোবায়ের রহমানী (01718-723093) এর সাথে।

. বিগত শিক্ষাবর্ষে মাদানী নেসাব প্রথমবর্ষে অধ্যায়ন করেছে, চলতি শিক্ষাবর্ষে দ্বিতীয় বর্ষে অধ্যায়ন করবে-এমন ছাত্র ও সংশ্লিষ্ট অভিভাবকগণ যোগাযোগ করবেন মাদরাসার উস্তাদ মাওলানা শরিফুদ্দীনের সাথে। (01954-221894)।

গ. বিগত শিক্ষাবর্ষে মাদানী নেসাব দ্বিতীয় বর্ষে এবং তৃতীয় বর্ষে অধ্যায়ন করেছে, চলতি শিক্ষাবর্ষে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ বর্ষে পড়তে ইচ্ছুক- এমন ছাত্র ও সংশ্লিষ্ট অভিভাবকগণ যোগাযোগ করবেন মাদরাসার উস্তাদ মাওলানা আনাস বিন ইউসুফের সাথে। (01814-167543)।

ঘ. বিগত শিক্ষাবর্ষে মাদানী নেসাব চতুর্থ ও পঞ্চম বর্ষে অধ্যায়ন করেছে, চলতি শিক্ষাবর্ষে যথাক্রমে পঞ্চম ও ষষ্ঠ বর্ষে (জালালাইন ও মেশকাত জামাতে) পড়তে ইচ্ছুক- এমন শিক্ষার্থী ও সংশ্লিষ্ট অভিভাবকগণ যোগাযোগ করবেন মাদরাসার সিনিয়র উস্তাদ মাওলানা লুৎফুর রহমানের সাথে। (017181-75929)।

ঙ. ইবতেদায়ী মক্তব ও হিফজুল কুরআন বিভাগে ভর্তি হতে ইচ্ছুক- এমন শিক্ষার্থী ও সংশ্লিষ্ট অভিভাবকগণ যোগাযোগ করবেন মাদরাসার সিনিয়র উস্তাদ মাওলানা যোবায়ের রাহমানীর সাথে। (01718-723093)।

উল্লেখ্য: চলমান করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় দরস শুরু হতে বিলম্ব হতে পারে। দরস শুরু হওয়ার নির্ধারিত তারিখ এবং মাদরাসায় উপস্থিত হওয়া সংক্রান্ত নির্দেশনাবলী পরবর্তীতে জানিয়ে দেয়া হবে।

মাদরাসার বর্তমান ঠিকানাঃ ৫৬-এইচ, কদমতলা, বাসাবো, সবুজবাগ, ঢাকা– ১২১৪। যাতায়াত: বাসাবো-বৌদ্ধমন্দির থেকে রিক্সাযোগে কদমকলা হাইস্কুল গলির পরের গলি।

 

৬. জামিয়া শায়খ জামিল আহমদ রহ. ঢাকা'য় ভর্তি ৫ শাওয়াল

স্বাস্থবিধি মেনে পূর্বের নির্ধারিত তারিখ ৫ শাওয়াল, ১৮ মে মঙ্গলবার সকাল ১০-টা থেকে অফলাইন ও অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু হবে।

*যে যে বিভাগে ভর্তি নেওয়া হবে

ইফতা (১বছর)
আদব (১বছর)
দাওয়াহ (১বছর)
মাদানী নেসাব (১ম বর্ষ)

ভর্তির ফি =৩০০০/=টাকা
ভর্তির ফরম = ১০০/=টাকা
খুরাকী বাবদ =২৫০০/=টাকা

♦অফলাইন ভর্তির নিয়মাবলি :
১. স্বাস্থ্যবিধি মেনে মাদ্রাসার অফিস থেকে ফরম সংগ্রহ করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
২. সাথে নিজের ২ কপি পাসপোর্ট সাইজ ছবি, ভোটার আইডি কার্ডের ফটোকপি/জন্ম নিবন্ধন কার্ডের ফটোকপি নিয়ে আসতে হবে।

♦অনলাইন ভর্তির নিয়মাবলি :
১. যারা সরাসরি মাদ্রাসায় আসতে সক্ষম নয়, তাদের জন্য নিম্মে দেয়া হোয়াটসএ্যাপ নাম্বারে নিজের পূর্ণ নাম, ঠিকানা ও তাকমিলের রেজাল্ট (যদি তাকমিলের রেজাল্ট না আসে তবে ফজিলতের রেজাল্ট) এবং ছবি পাঠাতে হবে।
২. মাদ্রাসা অফিস কর্তৃক নির্ধারিত সময়ে জুম অথবা গুগল মিটের মাধ্যমে অনলাইন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
৩. ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রগণ বিকাশ, নগদ বা রকেটে (খরচসহ) ভর্তির পূর্ণ টাকা (৩০০০ টাকা মাত্র) পাঠিয়ে ভর্তি নিশ্চিত করতে হবে।

সবক উদ্বোধন: ২২শাওয়ালের মধ্যেই জামিয়া শায়খ জামিল আহমদ রহ. ঢাকার ধারাবাহিক সবক উদ্বোধন হয়ে যাবে।
যদি মাদ্রাসা খোলা না হয় তাহলে গত বছরের ন্যায় এ বছরও যথারীতি অনলাইনে ক্লাস চলবে।

যোগাযোগ: মুফতি আবুল কাসেম মুহাম্মাদ তাজুল ইসলাম, মুহতামিম, জামিয়া শায়খ জামিল আহমদ ঢাকা। নম্বর: 01976919780(Whatsapp)

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ