শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

এক বছরে ইফতার জন্য মানসম্মত প্রতিষ্ঠান ঢাকার ‘জামিয়া মদীনাতুল উলূম’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্দামান নওশাদ: রাজধানীর ভাটারা থানাধীন পূর্ব নূরেরচালা এলাকায় অবস্থিত ইসলামী ফিকহের গবেষণাধর্মী শিক্ষাপ্রতিষ্ঠান ‘জামিয়া মদীনাতুল উলূম’। মালিবাগ শহিদী জামে মসজিদের খতিব মাওলানা সাদেক আহমদ সিদ্দিকীর প্রতিষ্ঠিত এই মাদরাসাটি এক বছরে ইফতার জন্য মানসম্মত এক প্রতিষ্ঠান। এখানে ছাত্রদের দক্ষ ও অভিজ্ঞ উস্তাদদের মাধ্যমে ইফতার তামরীন ও ফতোয়ার কিতাব মোতালায়া করানো হয়।

এ প্রতিষ্ঠানে ভর্তি শুরু হবে আগামী বৃহস্পতিবার ৭ শাওয়াল (২০ মে) থেকে কোটা পূরণ সাপেক্ষে। নিজস্ব জায়গার উপর প্রতিষ্ঠিত এ মাদরাসাটি ইফতা বিভাগের জন্য বেশ সুনাম কুঁড়িয়েছে। ২০১২ সালে প্রতিষ্ঠিত এ মাদরাসায় কোটাভিত্তিক ছাত্র ভর্তি নেওয়া হয়। গত বছর ইফতা বিভাগে ছাত্র ছিলো মাত্র ২১ জন। এখানে ছাত্রদের দরসগাহ ও ঘুমানোর জন্য আলাদা আলাদা ব্যবস্থা রয়েছে। মাদরাসায় ২৪ ঘন্টা মোতালায়ার জন্য লক্ষ লক্ষ টাকার কিতাব সম্বলিত মাকতাবা সার্বক্ষণিক উন্মুক্ত রাখা হয়।

মাদরাসার প্রতিষ্ঠাতা মাওলানা সাদেক আহমদ সিদ্দিকী আওয়ার ইসলামকে বলেন, ‘এখানের শিক্ষকগণ অত্যন্ত আমানতদারী ও যত্মসহকারে ছাত্রদের পেছনে সার্বক্ষণিক মেধা ও শ্রম দিয়ে থাকেন। এতে করে ছাত্ররা যোগ্য ও দক্ষ আলেম, মুফতি হিসেবে নিজেদের গড়ে তুলতে পারে।’

মাদরাসার নায়েবে মুহতামিম মুফতি হাসান সিদ্দিকী আওয়ার ইসলামকে বলেন, ‘আমাদের মাদরাসার প্রধান মুফতি হলেন বারিধারা মাদরাসার প্রধান মুফতি ও দেওবন্দের এক নাম্বার ছাত্র ‘মুফতি ইকবাল হোসাইন কাসেমী’। এছাড়া মালিবাগ মাদরাসার ইফতা বিভাগে তিন বছর কোর্স সম্পন্নকারী মুফতি জামালুদ্দীন এ মাদরাসায় দীর্ঘ ছয় বছর যাবত ইফতা বিভাগে অত্যান্ত সুনামের সাথে দরস দিয়ে আসছেন। এতে করে ছাত্ররা যোগ্য উস্তাদদের থেকে অনেক বেশি ইস্তেফাদা হাসিল করতে পারেন।’

ভর্তি সংক্রান্ত তথ্যাবলী: ভর্তি শুরু: ৭ শাওয়াল ১৪৪২ হিজরী, ২০ মে ২০২১ ইংরেজি।

ভর্তি কার্যক্রম : অনলাইন/অফলাইন উভয় প্রক্রিয়ায়।
বিভাগসমূহ : ইফতা, হিফজ ও মকতব বিভাগ।

ইফতা বিভাগে ভর্তি যোগ্যতাঃ দাওরায়ে হাদীসের বার্ষিক পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হওয়া এবং লিখিত ও মৌখিক পরীক্ষায় পাস করা।

পরীক্ষার বিষয়: ১) হেদায়া ৩ খন্ড ও নূরুল আনওয়ার (কিতাবুল্লাহ) থেকে মৌখিক পরীক্ষা নেয়া হবে।
২) সংশ্লিষ্ট যে কোনো বিষয়ে লিখিত পরীক্ষা নেয়া হবে।

ভর্তির জন্য প্রয়োজন :
. এক কপি পাসপোর্ট সাইজ ছবি।
. ভোটার আইডি কার্ড/জন্ম নিবন্ধন সনদ/চেয়ারম্যান সার্টিফিকেট।
গ. দাওরায়ে হাদিসের দ্বিতীয় সাময়িক পরীক্ষার ফলাফল।

ভর্তি খরচ: ভর্তি ফরম: ১০০/-, ভর্তি ফি: ৩০০০/-, বেফাক ফি: ২০/- মোট ভর্তি খরচ: ৩১২০/- টাকা। (তিন হাজার একশত বিশ টাকা মাত্র)

মাসিক খরচ: মাসিক খানার বিল (তিনবেলা): ২৫০০/- টাকা মাত্র।
মাসিক বেতন ও আবাসিক চার্জ : ১০০০/- টাকা মাত্র।
মোট মাসিক খরচ ৩৫০০/- টাকা মাত্র। (তিন হাজার পাঁচশত টাকা মাত্র)

অনাবাসিক চার্জ: ১২০০/- টাকা মাত্র। এছাড়া এখানে অসচ্ছল মেধাবী ছাত্রদের জন্য বিশেষ ছাড় থাকবে।

যাতায়াতের ঠিকানা: দেশের যে কোনো প্রান্ত থেকে বারিধারা বাঁশতলা ক্যামব্রিয়ান কলেজ সংলগ্ন রাস্তা হয়ে নূরেরচালা বাজার মসজিদের পূর্বদিকে পূরবী প্রাঙ্গনেই ‘জামিয়া মদীনাতুল উলূম’।

মাদরাসায় ভর্তি ও অন্যান্য সকল বিষয় জানার জন্য যোগাযোগ করুন এই নম্বরে: ০১৭৪৮-৪২৪০২৮, ০১৭২১-১৫৮২৫৯, ০১৯০৭-৯০১৩৫০।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ