শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

মুন্সিগঞ্জ হযরতপুরের গাছে গাছে আল্লাহর জিকির

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মাদ ইয়ামিন: ঢাকার অদূরে মুন্সিগঞ্জ জেলার অন্তর্গত সিরাজদিখান থানার শেষ যে ইউনিয়ন; তার নাম হযরতপুর। হযরতপুর ইউনিয়নের একটি গ্রামের আলিয়া মাদরাসা রোডের গাছে গাছে সাঁটানো আল্লাহ তায়ালার নাম সম্বলিত প্লেকার্ড।প্লেকার্ডে লেখা ‘সুবহানাল্লাহ’, ‘আলহামদুলিল্লাহ’, ‘লা ইলাহা ইল্লাল্লাহ’, ‘আল্লাহু আকবর’ ও ‘আস্তাগফিরুল্লাহ’ জিকির। পথিকের চলাচল পথে এসব জিকির সাধারণ মানুষকে বেশ আকর্ষণ করে। তারা খোদার জমিনে হাঁটেন। খোদার নাম নিয়ে। মুখে জারী রাখেন আল্লাহর তায়ালার জিকির।No description available.

প্রায় বেশকিছু দিন হয় শেখরনগর ইউনিয়নের হযরতপুর আলিয়া মাদরাসা রোডটি সংস্কার করা হয়। রোডটি এখন যথেষ্ট সুন্দর ও চলাচলের জন্য বেশ উপযোগী। রোডটির দু’ধারে বিভিন্ন গাছ লাগানো রয়েছে। আর এসব গাছের মধ্যেই লোহার পাত দিয়ে সাঁটানো হয়েছে আল্লাহ তায়ালার নামের জিকির।No description available.

একেক গাছে একেক রকমের জিকির কিংবা আল্লাহ তালায়ার গুণবাচক বাক্য রয়েছে। কোন গাছে লিখা রয়েছে আলহামদুলিল্লাহ, কোন গাছে রয়েছে-সুবহানআল্লাহ, আসতাগফিরুল্লাহ। আবার কোন গাছে লা ইলাহা ইল্লালাহ ও আল্লাহু আকবার লিখা রয়েছে।

No description available.

গাছে গাছে এমন জিকির লেখা সম্পর্কে হযরতপুর আলিয়া মাদরাসার একজন শিক্ষক মাওলানা আব্দুল আমীনের কাছে জানতে চাইলে তিনি আওয়ার ইসলামকে বলেন, গাছে গাছে এমন জিকির সাঁটানোর মাধ্যমে এলাকায় একটি দীনী পরিবেশ সৃষ্টি হয়েছে। এবং আল্লাহর গুণবাচক এসব নামগুলো দেখলে পথচারীদের মধ্যে ক্ষণিকের জন্য হলেও জিকিরের জোশ তৈরী হয়।

No description available.

স্থানীয় জনপ্রতিনিধি ৭নং ওয়ার্ড মেম্বার আব্দুল মালেক খোকন এ সম্পর্কে আওয়ার ইসলামকে বলেন, এই যে গাছে গাছে লোহার পাত দিয়ে আল্লাহর জিকির সাঁটানো হয়েছে তা অত্যন্ত ভালো উদ্যোগ। এমন উদ্যোগকে আমি সব সময় স্বাগত জানাই। ব্যক্তিগতভাবে সাপোর্ট করি। আমি চাই বাংলাদেশের প্রতিটি এলাকার রাস্তায় আল্লাহ তালায়া এমন জিকির সাঁটানো থাকুক।

মুহাম্মাদ নাদিম নামের একজন স্থানীয় কাছে এ বিষয় জানতে চাইলে তিনি বলেন, রাস্তা হওয়ার পূর্বে এমন জিকির গাছে সাঁটানো দেখি নাই। রাস্তাটি সংস্কারের পর এগুলো দেখেছি। খুবই ভালো উদ্যোগ এটি। গাছে গাছে এমন জিকির সাঁটানোর জন্য রাস্তাকে ব্যাপক সুন্দর দেখা যায়।

No description available.

আফসার নামের একজন বলেন, গাছে গাছে এমন জিকির কে লাগিয়েছেন? জানি না তবে যে ব্যক্তিই কাজটি করেছে খুব ভালো কাজ করেছেন। পথচারী কোন এক ব্যক্তিও যদি এটি হাঁটতে পথে পাঠ করেন। তাহলে যিনি এগুলো লাগিয়েছেন তিনি নেকী পাবেন।

গাছে জিকির সাঁটানো এই রাস্তাটি শেখরনগর-গোপালপুর ব্রিজ ঘেঁষে সোজা রাজানগর-মধুপুরের দিকে এবং দক্ষিণে বড়াম-চিত্রকোট হয়ে সৈয়দপুর দিয়ে বের হয়ে।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ