শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬


দীনিয়া বোর্ডের হিফজ বিভাগে সারাদেশে প্রথম হাফেজ আবু দারদা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্দামান নওশাদ: বেফাকুল মাদারিসিদ্দীনিয়া বাংলাদেশ (বাংলাদেশ দ্বীনি মাদ্রাসা শিক্ষাবোর্ড) এর হিফজ বিভাগে সারাদেশে প্রথম হয়েছে হাফেজ আবু দারদা। রাজধানীর কুড়িল এলাকার মাদরাসাতুন নূর ঢাকা আল ইসলামিয়্যাহ আল মাদানিয়্যাহ মাদরাসার ছাত্র সে। চলতি বছর অনুষ্ঠিত বাংলাদেশ দ্বীনি মাদ্রাসা শিক্ষাবোর্ড (বেফাকুল মাদারিসিদ্দীনিয়া বাংলাদেশ) এর কেন্দ্রীয় পরীক্ষায় শতকরা ৯৯ নম্বর পেয়ে সারাদেশে প্রথম স্থানের এ গৌরব লাভ করে হাফেজ আবু দারদা।

আল্লাহপাকের ঐশীগ্রন্থ আল কোরআন। কোরআন নাযিলের সূচনা কাল থেকেই সৌভাগ্যবান এক কাফেলা এ মহাগ্রন্থকে তাদের বক্ষে ধারণ করে যুগের সর্বশ্রেষ্ঠ মানব রূপে আবির্ভূত হয়েছেন। কোরআন নাজিলের এ মাসে তাদেরই অন্যতম একজনকে খুঁজে পেলাম যার নাম ‘হাফেজ আবু দারদা’।

হাফেজ আবু দারদা কিশোরগঞ্জ জেলার তাড়াইল থানাধীন ইছাপশর গ্রামের মো. আবু তাহের এর কনিষ্ঠ সন্তান। জনাব আবু তাহের তার সন্তানের অভূতপূর্ব এ সফলতার জন্য আল্লাহ পাকের শুকরিয়া আদায় করেন। আবু তাহের মিয়ার ৭ ছেলে ও ৪ মেয়ের প্রত্যেকেই কোরআনে হাফেজ, আলেম ও মুফতি। তিনি তার সন্তান ও সন্তানের শিক্ষক ও মাদরাসা ভবিষ্যৎ সফলতা ও উন্নতির জন্য দেশবাসীর কাছে দোয়া প্রার্থনা করেন।

মাদ্রাসাতুন নুর এর প্রতিষ্ঠাতা পরিচালক মুফতি আরিফ ইবনে আবু তাহের তার প্রতিষ্ঠানের ঈর্ষনীয় এ সফলতায় আল্লাহ পাকের দরবারে শুকরিয়া আদায় করত: মাদরাসার ছাত্র-শিক্ষক ও সহযোগীদের কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, এই প্রতিষ্ঠানটি নতুন। ক্ষুদ্র জীবনের প্রাপ্ত অভিজ্ঞতা ও আমার ওস্তাদ, মুরুব্বিদের পরামর্শক্রমে একটু ভিন্ন আঙ্গিকে কোরআনের এই কাননকে সাজাতে চেয়েছি। এজন্য প্রতিষ্ঠানের জন্য ব্যতিক্রমী কিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

১. প্রত্যেক শিক্ষার্থীকে যত্নের সাথে দায়িত্ব নিয়ে আদর সোহাগ স্নেহ মায়া-মমতা দিয়ে সম্পূর্ণ বেত্রাঘাত মুক্ত পরিবেশে পাঠদান করা
২. প্রতিষ্ঠানের আর্থিক কোনো কাজে তথা কালেকশন দান সদকা সংগ্রহ ইত্যাদি কোন কাজে কখনই কোন অবস্থাতেই ছাত্রদের ব্যবহার না করা
৩. দেশ ও জাতির কল্যাণে একজন আদর্শ সুনাগরিক ও ওয়ারেসে নবী তৈরির লক্ষ্যে বিশ্বসেরা যোগ্য হাফেজ তৈরি করতে আ প্রাণ চেষ্টা চালানো হয়।

প্রতিষ্ঠান থেকে এবছরই প্রথম কেন্দ্রীয় পরীক্ষায় ৪ জন হাফেজে কোরআন অংশগ্রহণ করে। এর মাঝে চারজনই স্টার মার্কসহ একজন পুরা বোর্ডে প্রথম স্থান অর্জন করে এবং আরেকজন নবম স্থান অর্জন করে। ছাত্রদের পড়ালেখায় মনোযোগ, আগ্রহ উৎসাহ-উদ্দীপনার লক্ষ্যে ঘোষণা দেওয়া হয়েছে, যে বোর্ডে প্রথম স্থান অর্জন করতে পারবে। তাকে মাদ্রাসার পক্ষ থেকে সম্পূর্ণ ফ্রিতে পবিত্র ওমরা করানো হবে।

সবশেষে মাদরাসার মুহতামিম আরও বলেন, এই পথযাত্রায় সবচাইতে বড় সহযোগী হিসেবে যাদের পেয়েছি তারা মাদ্রাসার পরিশ্রমী, কর্মঠ ও আন্তরিক উস্তাদগণ। সেই সাথে মাদ্রাসার মেহনতি ছাত্রবৃন্দ আর একদল আন্তরিক হিতাকাঙ্খী কিছু মানুষ। যাদের সবার যৌথ প্রচেষ্টায় প্রতিষ্ঠানের এ সফলতায় আজ আমি অত্যন্ত আনন্দিত ও অভিভূত। তাদেরসহ সকলের কাছেই আন্তরিকভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি। পাশাপাশি দেশ ও জাতির কল্যাণে নিবেদিতপ্রাণ আরও বেশি বেশি দেশসেরা কোরআনের হাফেজ তৈরির জন্যও দোয়া কামনা করছি। মাদ্রাসার ঠিকানা: ক১৩৫/৬ কুড়িল, ভাটারা, ঢাকা- ১২২৯ (নবধারা স্কুল সংলগ্ন)। মোবাইল: 01749615959

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ