শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬


প্রতিষ্ঠার প্রথম বছরেই বেফাকে মারকাযুস সুন্নাহর ঈর্ষণীয় সাফল্য

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকের অধীনে অনুষ্ঠিত ৪৪তম কেন্দ্রীয় পরীক্ষায় প্রতিষ্ঠার প্রথম বছরেই ঈর্ষণীয় ফলাফল করেছে মারকাযুস সুন্নাহ মাতুয়াইল। প্রতিষ্ঠার প্রথম বছরেই ৯৪ শতাংশ পাসের হাড় ধরে রেখে এক অভূতপূর্ব সাফল্যের স্বাক্ষর রেখেছে মাদরাসাটি। ফেলের হাড় ৬ শতাংশ।

জানা যায়, মারকাযুস সুন্নাহ থেকে এবার বেফাক বোর্ডে সানবিয়া উলইয়া, মুতাওয়াসসিতা ও ইবতেদাইয়্যা এবং হিফজ বিভাগের ছাত্ররা পরীক্ষা দিয়েছে। মোট পরীক্ষার্থী সংখ্যা ৩২ জন। এদের ৯ শতাংশ মেধাতালিকা, ৩৭ শতাংশ মুমতাজ, ১৭ শতাংশ জায়্যিদ জিদ্দান, ২০ শতাংশ জায়্যিদ, ১১ শতাংশ মাকবুল গ্রেডে উন্নীত হয়েছে।

কাঙ্ক্ষিত এ ফলাফলে সন্তোষ প্রকাশ করে মাদরাসাটির পরিচালক মাওলানা মুহাম্মদ সাঈদ আব্দুল্লাহ মহান আল্লাহর দরবারে শুকরিয়া জানিয়ে বলেন, ইনশাআল্লাহ আগামীতেও সাফল্যের এ ধারাবাহিকতা বজায় রাখতে ছাত্র ও শিক্ষকদের জোর প্রচেষ্টা অব্যাহত থাকবে এবং দেশ ও জাতির ক্রান্তিলগ্নে মারকাযুস সুন্নাহ মাতুয়াইলের মাদরাসার ছাত্ররা আদর্শিক ও নৈতিকতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি আরো বলেন, আলহামদুলিল্লাহ! আমাদের পুরো এক বছরে একটু সময়ও নষ্ট হতে দেইনি। ২৪ ঘন্টায় উস্তাদরা নেগরানিতে ছিলাম। তাছাড়া পরীক্ষায় ভালো ফলাফলের জন্য সুন্দর হাতের লেখা অন্যতম একটি শর্ত। আমাদের এখানে হাতের লেখার ওপর সারাবছরই স্পেশাল কোর্সের পাশাপাশি দূর্বল ছাত্রদের জন্য আলাদাভাবে তাদের মেধার পরিচর্যা করা হয়।

উল্লেখ্য, মারকাযুস সুন্নাহ রাজধানীর মাতুয়াইল এলাকায় অবস্থিত একটি আদর্শ তিনি শিক্ষাপ্রতিষ্ঠান। সম্পূর্ণ সিসি ক্যামেরায় পরিবেষ্টিত ও উন্নত আবাসন সমৃদ্ধ এ প্রতিষ্ঠানের আদর্শ মক্তব বিভাগ, হিফজুল কোরআন বিভাগ ও কিতাব বিভাগ (ইবতিদায়ী থেকে মেশকাত পর্যন্ত)। ছুবাহী (প্রাতঃকালীন) মক্তব বিভাগ ও বয়স্ক শিক্ষা বিভাগ নামে আলাদা আলাদা বিভাগ রয়েছে। বিভাগগুলোতে পাঠদান করা হয় আবাসিক, অনাবাসিক ও ডে-কেয়ার পদ্ধতিতে।

দেশের হক্কানি ওলামায়ে কেরাম ও পীর মাশায়েখদের বিশেষ নেগরান ও তত্ত্বাবধানে পরিচালিত হয় মাদরাসাটি। এছাড়াও কওমি মাদরাসার মূল পাঠ্যসূচির সাথে বাংলা, গণিত, ইংরেজি, গ্রামার, ভূগোল ইত্যাদি পাঠদান করা হয়। প্রতি ক্লাসে কোটাভিত্তিক স্বল্প পরিসরে ছাত্র ভর্তি ও সার্বক্ষণিক জিম্মাদার ওস্তাদের নেগরানীতে ক্লাসের সবক ক্লাসেই আদায় করা হয়। প্রতিষ্ঠানের বিশেষত্ব হলো, এখানে আরবি, উর্দু ও বাংলা-ইংরেজির সুন্দর হস্তাক্ষর হাতে-কলমে গুরুত্বের সাথে উস্তাদগণের তত্ত্বাবধানে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে।

তাছাড়া সপ্তাহে একদিন তারবিয়াত ও তাযকিয়ার বিশেষ ব্যবস্থা রয়েছে। এ মাদরাসার মুরুব্বী, দারুর রাশাদ মাদরাসার শায়খুল হাদিস ও বহু গ্রন্থের লেখক মুসলিহুল উম্মাহ হাফেজ মাওলানা হাবিবুর রহমান প্রতি সপ্তাহের শনিবার ইসলাহী মজলিস এর মাধ্যমে তারবিয়াত তাযকিয়ার ওপর ছাত্রদের বিশেষ দীক্ষা দিয়ে থাকেন। মুসলিহুল উম্মাহ হাবিবুর রহমান পাকিস্তানের বিখ্যাত দাঈ আরেফ বিল্লাহ মাওলানা হাকীম আখতার হাফি. এর খলিফা।

মাদরাসাটি স্বল্প সময়ে আন্তর্জাতিক মানের হিফজ সম্পন্ন করার ব্যবস্থা রয়েছে। উৎকৃষ্ট আবাসন ও রুটিনমাফিক উন্নতমানের খাবার পরিবেশনসহ উন্নত আবাসন ব্যবস্থা প্রতিষ্ঠানের অন্যতম বিশেষ বৈশিষ্ট্য। মাদরাসার মাদানি নিসাব ও দরসে নিজামীর পাঠদান একসাথে সম্পন্ন করা হয়। ছাত্রদের প্রতিভা বিকাশের লক্ষ্যে নিয়মিত রাখা হয়েছে বক্তৃতা প্রশিক্ষণের সু-ব্যবস্থা ও আন্তর্জাতিক মানের প্রতিযোগিতাগুলোতে অংশগ্রহণ।

মাদরাসায় যাতায়াতের ঠিকানা: যাত্রাবাড়ী অথবা সাইনবোর্ড থেকে মাতুয়াইল মেডিকেল বাসস্ট্যান্ড নেমে উত্তর পাশেই মাদরাসা। মাদরাসায় ছাত্র ভর্তি ও ভিজিট করাসহ যে কোনো বিষয়ের জন্য ফোন করুন। মোবাইল নম্বর: ০১৯২১১১২২২৩, ০১৯২২১১৪৮৮৮ (মাওলানা সাঈদ মোহাম্মদ আব্দুল্লাহ)

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ