শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

তালীম তরবিয়ত ও তাযকিয়ার সমন্বয়ে পরিচালিত হয় মারকাযুস সুন্নাহ মাতুয়াইল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ: মারকাযুস সুন্নাহ (মাদরাসা) ঢাকা। রাজধানীর মাতুয়াইল এলাকায় অবস্থিত একটি আদর্শ তিনি শিক্ষাপ্রতিষ্ঠান। সম্পূর্ণ সিসি ক্যামেরায় পরিবেষ্টিত ও উন্নত আবাসন সমৃদ্ধ এ প্রতিষ্ঠানের আদর্শ মক্তব বিভাগ, হিফজুল কোরআন বিভাগ ও কিতাব বিভাগ (ইবতিদায়ী থেকে মেশকাত পর্যন্ত)। ছুবাহী (ভোরের) মক্তব বিভাগ ও বয়স্ক শিক্ষা বিভাগ নামে আলাদা আলাদা বিভাগ রয়েছে। বিভাগগুলোতে পাঠদান করা হয় আবাসিক, অনাবাসিক ও ডে-কেয়ার পদ্ধতিতে।

দেশের হক্কানি ওলামায়ে কেরাম ও পীর মাশায়েখদের বিশেষ নেগরান ও তত্ত্বাবধানে পরিচালিত হয় মাদরাসাটি। এছাড়াও কওমি মাদরাসার মূল পাঠ্যসূচীর সাথে বাংলা, গণিত, ইংরেজি, গ্রামার, ভূগোল ইত্যাদি পাঠদান করা হয়। প্রতি ক্লাসে কোটাভিত্তিক স্বল্প পরিসরে ছাত্র ভর্তি ও সর্বক্ষণিক জিম্মাদার ওস্তাদের নেগরানীতে ক্লাসের সবক ক্লাসেই আদায় করা হয়।

প্রতিষ্ঠানের বিশেষত্ব হলো, এখানে আরবি, উর্দু ও বাংলা-ইংরেজির সুন্দর হস্তাক্ষর হাতে-কলমে গুরুত্বের সাথে উস্তাদগণের তত্ত্বাবধানে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে।

মাদরাসার প্রতিষ্ঠাতা মুহতামিম মাওলানা সাঈদ মোহাম্মদ আবদুল্লাহ বলেন, ‘আমাদের প্রতিষ্ঠানটিতে ছাত্রদের তালিমের পাশাপাশি রয়েছে তারবিয়াত ও তাযকিয়ার মেহনত। একজন শিক্ষার্থী তালিমের পাশাপাশি যদি তারবিয়াত বা তাযকিয়ার মেহনতের উপযুক্ত স্থান লাভ করতে পারে তাহলে সে সত্ত্বিকারের তালিবুল ইলম হিসাবে নিজেকে গড়ে তুলতে পারবে।’

মারকাযুস সুন্নাহ মাদরাসায় সপ্তাহে একদিন তারবিয়াত ও তাজকিয়ার বিশেষ ব্যবস্থা রয়েছে। এ মাদরাসার মুরুব্বী, দারুর রাশাদ মাদরাসার শায়খুল হাদিস ও বহু গ্রন্থের লেখক মাওলানা হাবিবুর রহমান প্রতি সপ্তাহের শনিবার ইসলাহী মজলিস এর মাধ্যমে তারবিয়াত তাযকিয়ার উপর ছাত্রদের বিশেষ সবক দিয়ে থাকেন।

মাওলানা হাবিবুর রহমান পাকিস্তানের বিখ্যাত দাঈ মাওলানা হাকীম আখতার এর বিশিষ্ট খলিফা ও জনপ্রিয় ইসলামী প্রকাশনী আল কাউসার প্রকাশনীর সত্ত্বাধিকারী।

প্রতিষ্ঠানটিতে স্বল্প সময়ে আন্তর্জাতিক মানের হিফজ সম্পন্ন করার ব্যবস্থা রয়েছে। উৎকৃষ্ট আবাসন ও রুটিনমাফিক উন্নতমানের খাবার পরিবেশনসহ উন্নত আবাসন ব্যবস্থা প্রতিষ্ঠানের অন্যতম বিশেষ বৈশিষ্ট।

মাদরাসার মাদানি নিসাব ও দরসে নিজামীর পাঠদান একসাথে সম্পন্ন করা হয়। ছাত্রদের প্রতিভা বিকাশের লক্ষ্যে নিয়মিত রাখা হয়েছে বক্তৃতা প্রশিক্ষণের সু-ব্যবস্থা ও আন্তর্জাতিক মানের প্রতিযোগিতাগুলোতে অংশগ্রহণ।

গত বছর প্রতিষ্ঠিত হওয়া মারকাযুস সুন্নাহ মাদরাসা ইতোমধ্যেই ব্যাপক সুনাম অর্জন করেছে। জামিয়া আরাবিয়া ইমদাদুল উলুম ফরিদাবাদ মাদরাসা থেকে ফারেগ মাওলানা সাঈদ মোহাম্মদ আবদুল্লাহর পরিচালনায় ও তার ঐকান্তিক প্রচেষ্টায় মাত্র এক বছরে ইবতেদায়ী থেকেই কিতাব বিভাগের মেশকাত জামাত পর্যন্ত ছাত্র ভর্তি রয়েছে।

মারকাযুস সুন্নাহতে তালিমের পাশাপাশি সাধারণ মানুষের জন্য রয়েছে বিভিন্ন আয়োজন। তন্মধ্যে ছুবাহি (ভোরের) মক্তব ও বয়স্কদের কুরআন শিক্ষা অন্যতম। সারাবছরই কুরআনুল কারীম সহীহভাবে পড়ার জন্য বিশেষ কোর্স করানো হয়।

কোর্সটি সাধারণ মানুষের জন্য উন্মুক্ত। কোন রকম বিনিময় ছাড়া সম্পূর্ণ ফ্রিতে সম্পন্ন হয় সহীহ শুদ্ধভাবে কোরআন শিক্ষা কোর্স।

মাদরাসার পরিচালক সাঈদ মোহাম্মদ আবদুল্লাহ বলেন, ‘একজন আদর্শ ও সত্তিকারের তালিবুল ইলমের জন্য মাদরাসাটি আমি উপযুক্ত স্থান বলে মনে করছি। কেননা গত বছর শেষে ছাত্রদের অনুভূতি প্রকাশের মজলিসে ছাত্রদের বক্তব্য ছিলো, আলহামদুলিল্লাহ! আমাদের পুরো এক বছরে একটু সময়ও নষ্ট হয়নি। আমরা ২৪ ঘন্টায় উস্তাদের নেগরানিতে ছিলাম। বিশেষত সপ্তাহে একদিন ইসলাহী মজলিসের মাধ্যমে ছাত্রদের ব্যাপক ফায়দা অর্জিত হয়।

তিনি বলেন, পরীক্ষায় ভাল ফলাফলের জন্য সুন্দর হাতের লেখা অন্যতম একটি শর্ত। আমাদের এখানে হাতের লেখার উপর সারা বছরই স্পেশাল কোর্সের ব্যবস্থা রয়েছে। মোটকথা তালীম, তরবিয়াত, তাযকিয়া ও সুন্দর হাতের লেখার পাশাপাশি নিজেকে আদর্শবান আলেম হিসেবে গড়ে তোলার জন্য আমাদে;র প্রতিষ্ঠানটি যে কোনো ছাত্র বেছে নিতে পারেন।

মাদরাসায় যাতায়াতের ঠিকানা: যাত্রাবাড়ী অথবা সাইনবোর্ড থেকে মাতুয়াইল মেডিকেল বাসস্ট্যান্ড নেমে উত্তর পাশেই মাদরাসা। মাদরাসায় ছাত্র ভর্তি ও ভিজিট করাসহ যে কোনো বিষয়ের জন্য ফোন করুন।

মোবাইল নম্বর: ০১৯২১১১২২২৩, ০১৯২২১১৪৮৮৮ (মাওলানা সাঈদ মোহাম্মদ আব্দুল্লাহ)

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ